artk
মঙ্গলবার, মার্চ ২৬, ২০১৯ ৯:৩২   |  ১২,চৈত্র ১৪২৫
মঙ্গলবার, জানুয়ারি ৮, ২০১৯ ১০:০৯

বিশ্বের সবচেয়ে দামি ফুটবলার এমবাপ্পে

স্পোর্টস ডেস্ক
media

বিশ্ব ফুটবলের সবচেয়ে খেলোয়াড় কে? ট্রান্সফার ফি অনুযায়ী নেইমার। ব্রাজিলীয় ফরোয়ার্ডকে বার্সেলোনা থেকে ভাগিয়ে আনতে রেকর্ড ২২২ মিলিয়ন ইউরো গুনতে হয়েছিল পিএসজিকে। কিন্তু চাহিদা ও বাজারমূল্যের ভিত্তিতে নেইমার নন, এ মুহূর্তে বিশ্বের সবচেয়ে দামি ফুটবলার তার পিএসজি সতীর্থ কিলিয়ান এমবাপ্পে।

বিশ্ব ফুটবলের সবচেয়ে খেলোয়াড় কে? ট্রান্সফার ফি অনুযায়ী নেইমার। ব্রাজিলীয় ফরোয়ার্ডকে বার্সেলোনা থেকে ভাগিয়ে আনতে রেকর্ড ২২২ মিলিয়ন ইউরো গুনতে হয়েছিল পিএসজিকে। কিন্তু চাহিদা ও বাজারমূল্যের ভিত্তিতে নেইমার নন, এ মুহূর্তে বিশ্বের সবচেয়ে দামি ফুটবলার তার পিএসজি সতীর্থ কিলিয়ান এমবাপ্পে।

সিআইইএস নামের একটি প্রতিষ্ঠানের সাম্প্রতিক এক গবেষণায় উঠে এসেছে এ তথ্য। সম্ভাব্য বাজারমূল্য অনুযায়ী সবচেয়ে দামি ফুটবলারের মুকুট উঠেছে বিশ্বকাপজয়ী ফরাসি ফরোয়ার্ডের মাথায়।

সিআইইএস প্রকাশিত দামি ফুটবলারদের তালিকায় ২০ বছর বয়সী এমবাপ্পের পরেই রয়েছেন টটেনহ্যামের ইংলিশ স্ট্রাইকার হ্যারি কেন ও নেইমার। বাজারমূল্য নির্ধারণের ক্ষেত্রে পারফরম্যান্সের পাশাপাশি খেলোয়াড়দের বয়সও বিবেচনা করা হয়েছে।

সম্ভবত বয়সের কারণেই বিস্ময়করভাবে শীর্ষ পাঁচে জায়গা হয়নি আধুনিক ফুটবলের দুই দিকপাল লিওনেল মেসি ও ক্রিশ্চিয়ানো রোনালদোর। ১৭১.২ মিলিয়ন ইউরো বাজারমূল্য নিয়ে তালিকার সাত নম্বরে আছেন ৩১ বছর বয়সী মেসি।

বার্সেলোনার আর্জেন্টাইন জাদুকরের প্রবল প্রতিদ্বন্দ্বী রোনালদো অবস্থান আরও নিচে। ১৯ নম্বরে! ৩৩ বছর বয়সী পর্তুগিজ মহাতারকার বাজারমূল্য ধরা হয়েছে ১২৭.২ মিলিয়ন ইউরো।

শীর্ষে থাকা এমবাপ্পের দাম যেখানে ২১৮.৫ মিলিয়ন ইউরো (২৫০ মিলিয়ন ডলার)। সেখানে দ্বিতীয় দামি ফুটবলার হ্যারি কেনের সম্ভাব্য দাম ২০০.৩ মিলিয়ন ইউরো। তিনে থাকা নেইমারের বাজারমূল্য ১৯৭.১ মিলিয়ন ইউরো। এছাড়া শীর্ষ পাঁচে আছেন ম্যানসিটির রাহিম স্টার্লিং (১৮৫.৮ মিলিয়ন ইউরো) ও লিভারপুলের মোহাম্মদ সালাহ (১৮৪.৩ মিলিয়ন ইউরো)।

১০০ মিলিয়ন ইউরোর বেশি মূল্যের খেলোয়াড়ের সংখ্যা সব মিলিয়ে ২৭ জন। এর মধ্যে ১৬ জন ইংলিশ প্রিমিয়ার লিগের, পাঁচজন লা লিগার, তিনজন সেরি-এ লিগের, দুজন ফরাসি লিগের এবং একজন বুন্দেসলিগার। এই ২৭ জন ভিন্ন ১১টি দেশের খেলোয়াড়। এর মধ্যে ব্রাজিলের ছয়জন, ইংল্যান্ড ও ফ্রান্সের পাঁচজন করে, আর্জেন্টিনা, পর্তুগাল ও বেলজিয়ামের দুজন করে এবং মিসর, জার্মানি, সেনেগাল, উরুগুয়ে ও ইতালির একজন করে।

ঐশ্বরিয়ার এই ছবি নিয়ে গুঞ্জন কেন? যুদ্ধের শঙ্কা আছে, পাকিস্তান প্রস্তুত: ইমরান খান ভোট কেনার অভিযোগে আ. লীগ নেতা বহিষ্কার! পুলিশ ডেকে খালি করতে হলো সোহরাওয়ার্দী উদ্যান ইংল্যান্ড বিশ্বকাপে মাশরাফির ভাবনায় ‘ফিনিশিং’ বিশ্বকাপের প্রস্তুতি প্রিমিয়ার লিগে নয়: মাশরাফি ইতালিতে গণহত্যা দিবস পালিত রাজধানীতে নির্মাণাধীন ভবন থেকে বাঁশ পড়ে নারীর মৃত্যু উত্তরা থেকে শিশু গৃহকর্মীর লাশ উদ্ধার, হত্যার অভিযোগ গোলান নিয়ে যুক্তরাষ্ট্রের সিদ্ধান্তের প্রতিবাদ বিএনপির চিকিৎসার জন্য জামিন পেলেন নওয়াজ শরিফ শাবি উপাচার্য বললেন, ‘এরা ছাত্রলীগ নামধারী জঙ্গি’ বাথরুমের গ্রিল ভেঙে আসামির পলায়ন ভারতের আকাশ দিয়ে মাহাথিরকে পাকিস্তানে যেতে দেয়া হয়নি রাস্তায় গাড়িবহর থামিয়ে তরমুজ বিক্রেতাকে ডাকলেন অর্থমন্ত্রী মশারি টানানোর লাঠি নিয়ে ৭ মার্চের ভাষণ শুনতে গিয়েছিলাম: সিইসি বঙ্গবন্ধুর স্মৃতিচারণ করে কাঁদলেন মাহবুব তালুকদার ফুল দিয়ে ফেরার পথে বিএনপি নেতাকর্মীদের ওপর হামলা বাংলাদেশে আমিত্ব একটি বড় সমস্যা: দুদক চেয়ারম্যান একসঙ্গে অন্তঃসত্ত্বা হাসপাতালের ৯ নার্স স্বাধীনতা দিবসের অনুষ্ঠানে এসে সড়ক দুর্ঘটনায় ২ স্কুলছাত্রী নিহত ষোলো আনা মুক্তির জন্য আন্দোলন অব্যাহত রাখতে হবে: ড. কামাল যশোরে প্রথম সন্তান জন্মের ২৬ দিন পর জমজ সন্তান প্রসব! হবিগঞ্জে স্বাধীনতা দিবসের অনুষ্ঠানে হামলা, ২০ শিক্ষার্থী আহত জানেন কি ঢেঁড়সের এই উপকারিতাগুলো? স্বামী ও আমাকে হয়রানি করতেই এ মামলা: সালমা ফতুল্লায় ডাইং কারখানায় ভয়াবহ কেমিক্যাল বিস্ফোরণ টেকনাফে দুই গ্রুপের সংঘর্ষে রোহিঙ্গা নিহত স্বাধীনতা দিবসের অনুষ্ঠানে যাওয়ার পথে দুর্ঘটনায় স্কুলছাত্রী নিহত সাংবাদিকদের সঙ্গে দুর্ব্যবহারে বিএসইসির দুঃখ প্রকাশ