artk
বুধবার, জুন ১৯, ২০১৯ ১২:০৬   |  ৫,আষাঢ় ১৪২৬
মঙ্গলবার, জানুয়ারি ৮, ২০১৯ ১০:০০

যদি আমরা কখনো বিপদে পড়ি..

জাহিদুল বাশার
media

দেখি লোকটা রাস্তায় পড়ে আছে অথচ কেউ কিছু করছে না। সবাই তাকে ঘিরে নানা আলোচনায় ব্যস্ত।....তাড়াতাড়ি পাশের একটি দোকান থেকে পানি কিনে তার মুখে ছিটিয়ে দিলাম। তবু উঠছে না। হাতের পাল্স ধরে বুঝলাম, না এখনো বেঁচে আছে। তাড়াতাড়ি কোন একটা হাসপাতালে নিবো বলে উঠাতে গিয়েই 

অফিস থেকে দ্রুত বাসায় ফিরছিলাম। বেলা আড়াইটা হবে। রামপুরা ওয়াপদা রোডের ইন্টার সেকশনে আসতেই দেখি জনা ১৫ মানুষ জড়ো হয়ে দাঁড়িয়ে আছে। রিক্সায় বসে একটু উকি মেরে দেখলাম রাস্তায় উপুড় হয়ে পড়ে থাকা এক ব্যাক্তিকে ঘিরে জটলা। ...খানিকটা এগিয়ে রিকশা থেকে নেমে বাসার পথ ধরলাম। কিন্তু হঠাৎ মনে হল লোকটা কি আসলে বেঁচে আছে না ...। 

মনটা খারাপ হয়ে গেল কিছুক্ষণ দাঁড়িয়ে রইলাম, কিন্তু হাতে সময় নেই ভেবে আবার সামনে পা বাড়ালাম। কিন্তু এবার মনে হল, যদি কোনো দিন আমি বিপদে পড়ি ? সেদিন অন্যরাও তো আমাকে ফেলে রেখে এভাবে চলে যাবে।

আর ভাবতে পারলাম না। ফিরে গেলাম জটলায়। দেখি লোকটা রাস্তায় পড়ে আছে অথচ কেউ কিছু করছে না। সবাই তাকে ঘিরে নানা আলোচনায় ব্যস্ত।....তাড়াতাড়ি পাশের একটি দোকান থেকে পানি কিনে তার মুখে ছিটিয়ে দিলাম। তবু উঠছে না। হাতের পাল্স ধরে বুঝলাম, না এখনো বেঁচে আছে। তাড়াতাড়ি কোন একটা হাসপাতালে নিবো বলে উঠাতে গিয়েই উনি নড়েচড়ে উঠলেন। কিন্তু পুরো ব্লাক আউট। কিছুই বলতে পারছেন না। 

প্রত্যক্ষদর্শী কয়েকজন জানালো, রিকশাচালক মানুষটি হঠাৎ রিকশার ওপর থেকে সেন্সলেন্স হয়ে ধপাস করে রাস্তায় পড়ে যায়। 

যাইহোক তাকে দ্রুত পাশের একটি মসজিদে নিয়ে মাথায় পানি দেয়ার ব্যবস্থা করলাম। দোকান থেকে দ্রুত খাবার, পানি এবং ওরালস্যালাইন এনে খাইয়ে দিলাম। এরপর একটু সবল হলে মসজিদেই বেশকিছুক্ষন রেস্ট নিতে বললাম । এর মধ্যে তার কাছ থেকে জানলাম।

নামঃ আব্দুল আওয়াল, বাবাঃ দারাস আলী, গ্রামঃ নাকসিতা ফুলবাড়ি, পীরগঞ্জ, ঠাকুরগাঁও।

বাড়িতে স্ত্রী ও দুই মেয়ে রয়েছে। পেটের দায়ে ঢাকায় রিকশা চালাতে এসেছেন। বাস ভাড়াও একজনের কাছ থেকে ধার করে নিয়ে এসেছে। কিন্তু তিনি ঢাকার কোন গ্যারেজ থেকে রিকশা ভাড়া করেছেন, কোথায় থাকেন তা মনে করতে পারছিলেন না। এর মধ্যে রিকশার পেছনের নাম্বার দেখে ফোন দিলাম কিন্তু তা বন্ধ । 

প্রায় ২০ মিনিট পর আওয়াল ভাই বললেন তার একটি মোবাইল নম্বর মুখে এসেছে। সাথে সাথে সেই নম্বরে কল করে শুনি তার স্ত্রী হ্যালো বলছে। সব খুলে বললাম। ওপাশ থেকে খুব আকুতির কন্ঠে বলল "ভাইয়া আমরা গরীব মানুষ ওনার একটু দেইখেন আমার ঢাকায় কেউ নেই" । এসময় মোবাইলে দুই জনের মধ্যে কথা বলিয়ে দিলাম।

এর মধ্যে আওয়াল ভাই আমাকে ধরে বেশ কান্নাকাটি করলেন। বার বার বলছিলেন "ভাই আপনি না থাকলে আমার কী হইতো, আমি কতক্ষন পড়েছিলাম, আপনার জন্য কি করবাম " তখন বার বার আমার মাথায় হাত বুলিয়ে দিচ্ছিলেন ।

এরইমধ্যে বেশ স্বাভাবিক হয়ে উঠলেন আওয়াল। কিন্তু বোঝাচ্ছিল দুর্বল। তাড়াতাড়ি তাকে একটি ফার্মেসিতে নিয়ে প্রাথমিক চিকিৎসার ব্যবস্থা করলাম, সেখান থেকে পাশের একটি হোটেলে নিয়ে দুপুরের খাবার খওয়ালাম। খেতে খেতে জানালেন, তিনি ঢাকার মানিকনগরে এক রিকশা গ্যারেজের ওখানে থাকেন, সেখান থেকেই রিকশা নিয়ে চালান। যাইহোক আরো ১৫/২০ মিনিট পর পুরো সুস্থ হয়ে উঠলে তাকে গ্যারেজে উদ্দেশ্যে ছেড়ে দিলাম।

যাবার সময় মানুষটি এতটা আবেগাপ্লুত ছিল যা আমি লিখে বুঝাতে পারবো না। আসপাশের বেশ অনেকেই তখন আমাদের ঘিরে ধরল। একটি কাগজে আমার মোবাইল নাম্বার নিয়ে নিলেন আর বার বার অনুরোধ করলেন, কখনো ঠাকুরগাঁও গেলে অবশ্যই তার বাড়িতে যেতে হবে। সাথে এও বললেন মাঝে মাঝে আমাকে ফোন দেবে, আমি যেন রিসিভ করি। 

........এইতো কিছুক্ষণ আগে আওয়াল এবং তার স্ত্রী দুজনই আমাকে ফোন দিয়ে পুনরায় তাদের কৃতজ্ঞতা জানালেন।

 

নিউজবাংলাদেশ.কম/এএইচকে

 

বিকল্প পথে ঢাকা থেকে সিলেট, দীর্ঘ যানজট আকাশের তৈরি সেই পরিবেশবান্ধব গাড়ি চালালেন ডিসি ‘পাসওয়ার্ড’ ছবির বিরুদ্ধে সেন্সর বোর্ডে অভিযোগ রেস্টুরেন্টে আফগান ক্রিকেটারদের ঝগড়াঝাঁটি প্রেমের টানে জার্মান নারী স্বামী-সংসার ফেলে খুলনায় যশোরে গণপিটুনিতে সন্ত্রাসী নিহত উবার চালককে পেটানোর ভিডিও করায় নিগৃহীত মিস ইন্ডিয়া বর্ষা ঋতুতে ব্যাঙ দাঁতে পেনসিল রেখে, বুড়ো আঙুলে ফুঁ দিয়েও সমস্যায় মুক্তি সৌদির প্রথম নারী পাইলট ইয়াসমিন মেসিদের দেখে ক্রুদ্ধ ম্যারাডোনা বগুড়ায় ‘বন্দুকযুদ্ধে’ গুলিবিদ্ধ ৮ মামলার আসামির মৃত্যু মিষ্টি কুমড়ায় যেসব ফাস্টফুড খাবার তৈরি করা যায় গোল করেও গোলশূন্য ড্র ব্রাজিলের হেসেখেলেই আফগানদের হারালো ইংল্যান্ড বিষাক্ত পোল্ট্রি-ফিস ফিড: ৬ কারখানা সিলগালা, ১০ জনের কারাদণ্ড ডোমিনিকান রিপাবলিক: মার্কিন পর্যটকদের মৃত্যুকূপ ঢাকাগামী সুন্দরবন-১০ লঞ্চে আগুন জাপানে শক্তিশালী ভূমিকম্প, সুনামি সতর্কতা জারি গাজীপুরে আ.লীগ প্রার্থী জয়ী, বিএনপি নেতার ভোট বর্জন ভাগনে অপহরণ: ফেসবুক লাইভে যা বললেন সোহেল তাজ আব্বাস: বদলে যাওয়া এক নিরব সব বিমানবন্দরে ডগ স্কোয়াড গঠনের নির্দেশ প্রধানমন্ত্রীর রূপপুর প্রকল্পের বালিশ-কাণ্ডে সংসদীয় কমিটির অসন্তোষ মিশরের প্রথম বৈধ প্রেসিডেন্ট মুরসির উত্থান যেভাবে দুষ্টু লোকজন সামান্য গণ্ডগোলের চেষ্টা করেছে: ইসি সচিব তুরস্কে মুরসির গায়েবানা জানাজায় জনতার ঢল দেশব্যাপী বিড়ি শ্রমিকদের বিক্ষোভ, মানববন্ধন ৩৬ বছরের লজ্জার রেকর্ড এখন রশিদের মোবাইলে লেনদেনে নতুন করে চার্জের সুযোগ নেই: বিটিআরসি