artk
মঙ্গলবার, মে ২১, ২০১৯ ১১:৫৫   |  ৭,জ্যৈষ্ঠ ১৪২৬
মঙ্গলবার, জানুয়ারি ৮, ২০১৯ ১০:০০

যদি আমরা কখনো বিপদে পড়ি..

জাহিদুল বাশার
media

দেখি লোকটা রাস্তায় পড়ে আছে অথচ কেউ কিছু করছে না। সবাই তাকে ঘিরে নানা আলোচনায় ব্যস্ত।....তাড়াতাড়ি পাশের একটি দোকান থেকে পানি কিনে তার মুখে ছিটিয়ে দিলাম। তবু উঠছে না। হাতের পাল্স ধরে বুঝলাম, না এখনো বেঁচে আছে। তাড়াতাড়ি কোন একটা হাসপাতালে নিবো বলে উঠাতে গিয়েই 

অফিস থেকে দ্রুত বাসায় ফিরছিলাম। বেলা আড়াইটা হবে। রামপুরা ওয়াপদা রোডের ইন্টার সেকশনে আসতেই দেখি জনা ১৫ মানুষ জড়ো হয়ে দাঁড়িয়ে আছে। রিক্সায় বসে একটু উকি মেরে দেখলাম রাস্তায় উপুড় হয়ে পড়ে থাকা এক ব্যাক্তিকে ঘিরে জটলা। ...খানিকটা এগিয়ে রিকশা থেকে নেমে বাসার পথ ধরলাম। কিন্তু হঠাৎ মনে হল লোকটা কি আসলে বেঁচে আছে না ...। 

মনটা খারাপ হয়ে গেল কিছুক্ষণ দাঁড়িয়ে রইলাম, কিন্তু হাতে সময় নেই ভেবে আবার সামনে পা বাড়ালাম। কিন্তু এবার মনে হল, যদি কোনো দিন আমি বিপদে পড়ি ? সেদিন অন্যরাও তো আমাকে ফেলে রেখে এভাবে চলে যাবে।

আর ভাবতে পারলাম না। ফিরে গেলাম জটলায়। দেখি লোকটা রাস্তায় পড়ে আছে অথচ কেউ কিছু করছে না। সবাই তাকে ঘিরে নানা আলোচনায় ব্যস্ত।....তাড়াতাড়ি পাশের একটি দোকান থেকে পানি কিনে তার মুখে ছিটিয়ে দিলাম। তবু উঠছে না। হাতের পাল্স ধরে বুঝলাম, না এখনো বেঁচে আছে। তাড়াতাড়ি কোন একটা হাসপাতালে নিবো বলে উঠাতে গিয়েই উনি নড়েচড়ে উঠলেন। কিন্তু পুরো ব্লাক আউট। কিছুই বলতে পারছেন না। 

প্রত্যক্ষদর্শী কয়েকজন জানালো, রিকশাচালক মানুষটি হঠাৎ রিকশার ওপর থেকে সেন্সলেন্স হয়ে ধপাস করে রাস্তায় পড়ে যায়। 

যাইহোক তাকে দ্রুত পাশের একটি মসজিদে নিয়ে মাথায় পানি দেয়ার ব্যবস্থা করলাম। দোকান থেকে দ্রুত খাবার, পানি এবং ওরালস্যালাইন এনে খাইয়ে দিলাম। এরপর একটু সবল হলে মসজিদেই বেশকিছুক্ষন রেস্ট নিতে বললাম । এর মধ্যে তার কাছ থেকে জানলাম।

নামঃ আব্দুল আওয়াল, বাবাঃ দারাস আলী, গ্রামঃ নাকসিতা ফুলবাড়ি, পীরগঞ্জ, ঠাকুরগাঁও।

বাড়িতে স্ত্রী ও দুই মেয়ে রয়েছে। পেটের দায়ে ঢাকায় রিকশা চালাতে এসেছেন। বাস ভাড়াও একজনের কাছ থেকে ধার করে নিয়ে এসেছে। কিন্তু তিনি ঢাকার কোন গ্যারেজ থেকে রিকশা ভাড়া করেছেন, কোথায় থাকেন তা মনে করতে পারছিলেন না। এর মধ্যে রিকশার পেছনের নাম্বার দেখে ফোন দিলাম কিন্তু তা বন্ধ । 

প্রায় ২০ মিনিট পর আওয়াল ভাই বললেন তার একটি মোবাইল নম্বর মুখে এসেছে। সাথে সাথে সেই নম্বরে কল করে শুনি তার স্ত্রী হ্যালো বলছে। সব খুলে বললাম। ওপাশ থেকে খুব আকুতির কন্ঠে বলল "ভাইয়া আমরা গরীব মানুষ ওনার একটু দেইখেন আমার ঢাকায় কেউ নেই" । এসময় মোবাইলে দুই জনের মধ্যে কথা বলিয়ে দিলাম।

এর মধ্যে আওয়াল ভাই আমাকে ধরে বেশ কান্নাকাটি করলেন। বার বার বলছিলেন "ভাই আপনি না থাকলে আমার কী হইতো, আমি কতক্ষন পড়েছিলাম, আপনার জন্য কি করবাম " তখন বার বার আমার মাথায় হাত বুলিয়ে দিচ্ছিলেন ।

এরইমধ্যে বেশ স্বাভাবিক হয়ে উঠলেন আওয়াল। কিন্তু বোঝাচ্ছিল দুর্বল। তাড়াতাড়ি তাকে একটি ফার্মেসিতে নিয়ে প্রাথমিক চিকিৎসার ব্যবস্থা করলাম, সেখান থেকে পাশের একটি হোটেলে নিয়ে দুপুরের খাবার খওয়ালাম। খেতে খেতে জানালেন, তিনি ঢাকার মানিকনগরে এক রিকশা গ্যারেজের ওখানে থাকেন, সেখান থেকেই রিকশা নিয়ে চালান। যাইহোক আরো ১৫/২০ মিনিট পর পুরো সুস্থ হয়ে উঠলে তাকে গ্যারেজে উদ্দেশ্যে ছেড়ে দিলাম।

যাবার সময় মানুষটি এতটা আবেগাপ্লুত ছিল যা আমি লিখে বুঝাতে পারবো না। আসপাশের বেশ অনেকেই তখন আমাদের ঘিরে ধরল। একটি কাগজে আমার মোবাইল নাম্বার নিয়ে নিলেন আর বার বার অনুরোধ করলেন, কখনো ঠাকুরগাঁও গেলে অবশ্যই তার বাড়িতে যেতে হবে। সাথে এও বললেন মাঝে মাঝে আমাকে ফোন দেবে, আমি যেন রিসিভ করি। 

........এইতো কিছুক্ষণ আগে আওয়াল এবং তার স্ত্রী দুজনই আমাকে ফোন দিয়ে পুনরায় তাদের কৃতজ্ঞতা জানালেন।

 

নিউজবাংলাদেশ.কম/এএইচকে

 

পুলিশের ডিম ভাঙার তদন্ত শেষ, ওসিকে প্রত্যাহার সন্তানকে হাসপাতালে রেখে উধাও ‘বাবা-মা’ গণমাধ্যম ও সুশীল সমাজ গণতন্ত্রের বিকাশে ভূমিকা রাখছে: স্পিকার রকেটের চেয়েও দ্রুত গতিতে জাল বুনে মাকড়সা! জামিনে কারামুক্ত হলেন বিএনপি নেতা রবি দেশজুড়ে বিড়ি ভোক্তাদের বিক্ষোভ, কর প্রত্যাহারের দাবি প্রভাবশালীদেরও আইনের মুখোমুখি হতে হচ্ছে: দুদক চেয়ারম্যান ভারতে নাগা জঙ্গিদের হাতে বিধায়কসহ নিহত ১১ যতদিন সিগারেট থাকবে ততদিন বিড়ি রাখার দাবি ভোক্তাদের বকেয়া মজুরি পরিশোধের শর্তে পাটকলশ্রমিকদের আন্দোলন স্থগিত রানার শেয়ারে দর বেড়েছে ৩৩ শতাংশ ৬৮ বছরের বৃদ্ধকে বিয়ে করছেন সেলেনা! ইভিএমে কারচুপি নিয়ে শঙ্কিত ভারতের সাবেক রাষ্ট্রপতি বগুড়া উপনির্বাচন বর্জনের ঘোষণা বাম জোটের ছুটিতে ঘুরে বেড়াচ্ছেন সাকিব-মুশফিকরা আত্মহত্যা প্ররোচনার মামলায় ৫ জনের ১৩ বছর কারাদণ্ড পুঁজিবাজারে সূচকের পতন ২ লাখ কোটি টাকার এডিপি অনুমোদন পাঁচ সিনিয়রের বাইরে তরুণদের পারফরম্যান্সে দারুণ খুশি টাইগার কোচ বাংলাদেশে বিনিয়োগ আকর্ষণে ইতালির ফ্লোরেন্সে সেমিনার অনুষ্ঠিত রুমিন ফারহানাই হচ্ছেন বিএনপির নারী আসনের সাংসদ নকল পণ্যের জন্য এমএম প্লাস্টিককে ৫০ হাজার টাকা জরিমানা কারাগারে আদালত স্থানান্তরের প্রজ্ঞাপন প্রত্যাহার চেয়ে আইনি নোটিশ আইসিডিডিআরবি, বুয়েট, ঢাবি ল্যাবে ওয়াসার পানি পরীক্ষার নির্দেশ পাকিস্তানিদের ভিসা বন্ধ করা হয়নি: পররাষ্ট্রমন্ত্রী সারাদেশের পাস্তুরিত দুধ পরীক্ষার নির্দেশ আদালতের কেরানীগঞ্জ কারাগারে আদালত স্থাপন সংবিধান পরিপন্থী: মওদুদ কান উৎসবে আবারো নজর কাড়লেন ঐশ্বরিয়া সহকর্মী ধর্ষণের দায়ে প্রধান শিক্ষকের যাবজ্জীবন স্কুলছাত্রীকে ধর্ষণকারী পুলিশ সদস্য কারাগারে