artk
বৃহস্পতিবার, জানুয়ারি ২৪, ২০১৯ ৯:২০   |  ১১,মাঘ ১৪২৫
মঙ্গলবার, জানুয়ারি ৮, ২০১৯ ৯:১৯

মেসিকে টপকে যাওয়া কে এই ভারতীয় ছেত্রি?

স্পোর্টস ডেস্ক
media

ভারতীয় খেলোয়ার সুনীল ছেত্রি। ছবি: বিবিসি বাংলা

এই মূহূর্তে সক্রিয় আন্তর্জাতিক খেলোয়াড় হিসেবে বিশ্বের সর্বোচ্চ গোলদাতা ক্রিষ্টিয়ানো রোনালদোর পরেই তার স্থান

ভারতের সুনীল ছেত্রি ২০১৯ সালে আন্তর্জাতিক ফুটবলের রেকর্ড বই এ ইতোমধ্যেই নাম লিখিয়েছেন।

ভিন গ্রহের খেলোয়াড় বলে আখ্যা দেয়া লিওনেল মেসিকে তিনি গোলের রেকর্ডে ছাড়িয়ে গেছেন। এই মূহূর্তে সক্রিয় আন্তর্জাতিক খেলোয়াড় হিসেবে বিশ্বের সর্বোচ্চ গোলদাতা ক্রিষ্টিয়ানো রোনালদোর পরেই তার স্থান, ইতোমধ্যেই পেছনে ফেলে দিয়েছেন মেসিকে। তিনি ১০৫টি আন্তর্জাতিক ম্যাচ খেলে ৬৭টি গোল করেছেন। মেসির গোল সংখ্যা ৬৫টি।

সংযুক্ত আরব আমিরাতে এশিয়া কাপের উদ্বোধনী ম্যাচে থাইল্যান্ডের বিপক্ষে বড় জয় পায় ভারত। এশিয়ার কাপে ৫৫ বছরের মধ্যে প্রথম কোন ফুটবল ম্যাচ জিতলো ভারত, সুনীল ছেত্রির কল্যাণে। এই ম্যাচে করা দুটি গোলের মাধ্যমেই মূলত তিনি মেসির রেকর্ডটি ছাড়িয়ে যান।

সক্রিয় খেলোয়াড়দের গোল স্কোর

ক্রিষ্টিয়ানো রোনালদো (পর্তুগাল)--১৫৪ ম্যাচে ৮৫ গোল

সুনীল ছেত্রি (ভারত)--১০৫ ম্যাচে ৬৭ গোল

লিওনেল মেসি (আর্জেন্টিনা)--১২৮ ম্যাচে ৬৫ গোল

নেইমার (ব্রাজিল)--৯৫ ম্যাচে ৬০ গোল

বস্তুত এই ম্যাচের পরই আন্তর্জাতিক অঙ্গনে ছেত্রিকে নিয়ে কৌতুহল ও আগ্রহ জাগতে শুরু করে।

তবে শীর্ষস্থানে রয়েছেন পর্তুগীজ সুপারস্টার রোনালদো, ১৫৪ ম্যাচে যিনি ৮৫টি গোল করেছেন। শুধু এই রেকর্ডই নয়, ছেত্রি ঢুকে পড়েছেন সর্বকালের সেরাদের দলেও, যেখানে তিনি দিয়ের দ্রগবা, রোনালদো (ব্রাজিল) এবং য্লাতান ইব্রাহিমোভিচকে ছাড়িয়ে গেছেন।

কে এই ছেত্রি?

ভারতের বেঙ্গালুরুর যে ক্লাবে ছেত্রি খেলেন, সেখানে সবাই তাকে ক্যাপ্টেন ফ্যান্টাস্টিক বলে ডাকেন। এতদিন পর্যন্ত ভারতের জাতীয় দলেই খেলেছেন ৩৪ বছর বয়েসী ছেত্রি, কদর যেটুকু পাবার তাও ওখানেই সীমাবদ্ধ। ২০০৫ সালে তিনি প্রথম আন্তর্জাতিক গোল করেন। সেটাও ছিল ঐতিহাসিক এক ঘটনা, কারণ তার গোলটি দিয়েই ভারত-পাকিস্তানের মধ্যকার কোন ফুটবল ম্যাচে প্রথম গোলের খাতা খুলেছিল ভারত।

২০০৫ সালের আগ পর্যন্ত দুই প্রতিবেশী দেশ পরস্পরের সঙ্গে কোন ফুটবল ম্যাচ খেলেনি। তবে সেই ম্যাচ ১-১ গোলে ড্র হয়েছিল। ক্রমে ছেত্রি হয়ে ওঠেন ভারতীয় জাতীয় ফুটবল দলের সবচেয়ে নির্ভরযোগ্য খেলোয়াড়।

সাম্প্রতিক সময়ের যেকোন আন্তর্জাতিক ম্যাচে ছেত্রির পারফর্ম্যান্সই সবচেয়ে ভালো ও ধারাবাহিক। ২০০৯ সালে এএফসি চ্যালেঞ্জ কাপে ছেত্রি চার গোল করেছিলেন। এখন পর্যন্ত ১০৫টি আন্তর্জাতিক ম্যাচ খেলে ম্যাচ প্রতি ছেত্রির গড় গোল ০.৬৩টি। ঘরোয়া ফুটবলে ছেত্রির গড় একটু কম অবশ্য।

তবে, ভারতীয় ফুটবল থেকে কিছুদিন তিনি বাইরেও ছিলেন। যুক্তরাষ্ট্রের কানসাস সিটি উইজার্ড এবং স্পোর্টিং লিসবন এও কিছুকাল খেলেছেন তিনি। তবে, সেসব ক্লাবে সাফল্য তেমন পাননি।

স্পোর্টিং লিসবনের হয়ে ছেত্রি মাত্র তিনটি ম্যাচ খেলেছেন

ছেত্রি ভারতের অল্প সংখ্যক ধারাবাহিক সাফল্যের মুখ দেখা খেলোয়াড়। সঙ্গে দুই বছরের চুক্তি থাকলেও ২০১৮ সালে ভারতে অনুষ্ঠিত ইন্টারকন্টিনেনটাল কাপের উদ্বোধনী ম্যাচে ভারত চাইনিজ তাইপেকে ৫-০ গোলে জেতে, যেখানে ছেত্রি হ্যাট্রিক করেন।

মাঠ থেকে ভক্তদের খেলা দেখতে আসতে অনুরোধ জানিয়ে করা ছেত্রির একটি ভিডিও সেসময় ভাইরাল হয়। টুইটারে পোস্ট করেছিলেন তিনি ভিডিওটি। পরে সেটি শচীন টেন্ডুলকার এবং ভিরাট কোহলির মত তারকারাও রিটুইট করেন, আর ফল হিসেবে পরের দুই ম্যাচে মাঠে দর্শকের সংখ্যা বহুগুণ হয়ে গিয়েছিল।বিবিসি বাংলা।

নিউজবাংলাদেশ.কম/এমএস