artk
বুধবার, জুন ১৯, ২০১৯ ৪:২৮   |  ৫,আষাঢ় ১৪২৬
রোববার, জানুয়ারি ৬, ২০১৯ ৮:২৯

বুধবার বাণিজ্য মেলার উদ্বোধন করবেন রাষ্ট্রপতি

স্টাফ রিপোর্টার
media

আগামী বুধবার (৯ জানুয়ারি) শুরু হতে যাচ্ছে মাসব্যাপী বিশাল পরিসরের ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা-২০১৯। ওইদিন বিকেলে এই বাণিজ্য মেলার উদ্বোধন করবেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। 

আগামী বুধবার (৯ জানুয়ারি) শুরু হতে যাচ্ছে মাসব্যাপী বিশাল পরিসরের ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা-২০১৯। ওইদিন বিকেলে এই বাণিজ্য মেলার উদ্বোধন করবেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। 

বাংলাদেশ রপ্তানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) উপ-পরিচালক (অর্থ) মোহাম্মদ আব্দুর রউফ এ তথ্য জানিয়েছেন।

বাণিজ্য মন্ত্রণালয় ও ইপিবির যৌথ আয়োজনে বিগত বছরগুলোর মতো রাজধানীর শেরেবাংলা নগরে অস্থায়ী মাঠে ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা অনুষ্ঠিত হবে। এবারের বাণিজ্য মেলাকে দৃষ্টিনন্দন করতে প্রধান গেট মেট্রোরেলের আদলে তৈরি করা হচ্ছে। একই সঙ্গে সরকারের উন্নয়নমূলক কর্মকাণ্ডের থিম থাকবে মেলায়। ইতিমধ্যে মেলার প্রস্তুতি শেষ পর্যায়ে রয়েছে।

মেলার আয়োজক কমিটি সূত্রে জানা যায়, এবারের মেলায় ভিন্ন আঙ্গিক আনার চেষ্টা করা হয়েছে। মেলার প্রধান ফটকে আসবে পরিবর্তন। দর্শনার্থীদের জন্য মেলার ভিতরে খোলামেলা স্থান রাখা হবে। যাতে পরিবার ও পরিজনদের নিয়ে তারা স্বাচ্ছন্দ্যে ঘোরাঘুরি করতে পারেন। মেলার দুই প্রান্তে সুন্দরবনের আদলে ইকো পার্ক করা হবে। মেলায় থাকবে ডিজিটাল এক্সপেরিয়েন্স সেন্টার। যার মাধ্যমে ক্রেতা-দর্শনার্থীরা নির্দিষ্ট স্টল ও প্যাভিলিয়ন সহজে খুঁজে বের করতে পারবেন। মেলায় সাপ্তাহিক ছুটি থাকবে না। সকাল ১০টা থেকে রাত ১০টা পর্যন্ত মেলা খোলা থাকবে।

ইপিবি সূত্রে জানা যায়, এ বছর মেলায় মা ও শিশু কেন্দ্র, শিশুপার্ক, ই-পার্কসহ পর্যাপ্ত এটিএম বুথ থাকবে। মেলায় থাকছে তৈরি পোশাক, হোমটেক্স, ফেব্রিকস, হস্তশিল্প, পাট-পাটজাত পণ্য, গৃহস্থালি ও উপহারসামগ্রী, চামড়া-চামড়াজাত পণ্য, তৈজসপত্র, সিরামিক, প্লাস্টিক পণ্য, পলিমার পণ্য, কসমেটিকস হারবাল ও প্রসাধনী সামগ্রী। 

থাকবে খাদ্য ও খাদ্যজাত পণ্য, ইলেকট্রিক ও ইলেকট্রনিকস সামগ্রী, ইমিটেশন ও জুয়েলারি, নির্মাণসামগ্রী ও ফার্নিচারের স্টল।

মেলায় সংরক্ষিত মহিলা স্টল থাকবে ২০টি, প্রিমিয়ার প্যাভিলিয়ন ৬০টি, প্রিমিয়ার মিনি প্যাভিলিয়ন ৩৮টি, সাধারণ প্যাভিলিয়ন ১৮, সাধারণ মিনি প্যাভিলিয়ন ২৯টি, প্রিমিয়ার স্টল ৬৭টি, রেস্টুরেন্ট তিনটি, সংরক্ষিত প্যাভিলিয়ন ৯টি, সংরক্ষিত মিনি প্যাভিলিয়ন ৬টি, বিদেশি প্যাভিলিয়ন ২৬টি, সংরক্ষিত বিদেশি মিনি প্যাভিলিয়ন ৯টি, বিদেশি প্রিমিয়াম স্টল ১৩টি, সাধারণ স্টল ২০১টি ও ফুড স্টল ২২টি। এ পর্যন্ত ৫২১টি স্টল বরাদ্দ দেওয়া হয়েছে। মেলায় বিভিন্ন অব্যবস্থাপনা রোধে ভ্রাম্যমাণ আদালত ও ভোক্তা অধিদপ্তরের কর্মকর্তারা সার্বক্ষণিক নজরদারি করবে। রয়েছে পর্যাপ্ত সিসিটিভি ক্যামেরা।

নিউজবাংলাদেশ.কম/এমএজেড/ডি

কিশোরগঞ্জে চয়ন হত্যা মামলায় ৩ জনের যাবজ্জীবন বিএনপির স্থায়ী কমিটির সদস্য হলেন সেলিমা-টুকু তাকে অমিতাভ বচ্চন ভেবে ভুল করবেন না বিকেলে অস্তিত্বের লড়াইয়ে দ. আফ্রিকা-নিউজিল্যান্ড ভাই নয়, কঙ্গনাকে সমর্থন হৃতিকের বোনের বিএনপি কার্যালয়ের সামনে ফের ছাত্রদলের অবস্থান ভারতের সাথে হার: পাক ক্রিকেট বোর্ডের বিরুদ্ধে সমর্থকের মামলা সৌরভের নম্বর থেকে বাবা-মায়ের কাছে ফোন যেভাবে শিশুকে বাঁচালো পোষা কুকুর! (ভিডিও) হত্যা মামলায় স্থায়ী জামিন পেলেন সাবেক এমপি রানা বিকল্প পথে ঢাকা থেকে সিলেট, দীর্ঘ যানজট আকাশের তৈরি সেই পরিবেশবান্ধব গাড়ি চালালেন ডিসি ‘পাসওয়ার্ড’ ছবির বিরুদ্ধে সেন্সর বোর্ডে অভিযোগ রেস্টুরেন্টে আফগান ক্রিকেটারদের ঝগড়াঝাঁটি প্রেমের টানে জার্মান নারী স্বামী-সংসার ফেলে খুলনায় যশোরে গণপিটুনিতে সন্ত্রাসী নিহত উবার চালককে পেটানোর ভিডিও করায় নিগৃহীত মিস ইন্ডিয়া বর্ষা ঋতুতে ব্যাঙ দাঁতে পেনসিল রেখে, বুড়ো আঙুলে ফুঁ দিয়েও সমস্যায় মুক্তি সৌদির প্রথম নারী পাইলট ইয়াসমিন মেসিদের দেখে ক্রুদ্ধ ম্যারাডোনা বগুড়ায় ‘বন্দুকযুদ্ধে’ গুলিবিদ্ধ ৮ মামলার আসামির মৃত্যু মিষ্টি কুমড়ায় যেসব ফাস্টফুড খাবার তৈরি করা যায় গোল করেও গোলশূন্য ড্র ব্রাজিলের হেসেখেলেই আফগানদের হারালো ইংল্যান্ড বিষাক্ত পোল্ট্রি-ফিস ফিড: ৬ কারখানা সিলগালা, ১০ জনের কারাদণ্ড ডোমিনিকান রিপাবলিক: মার্কিন পর্যটকদের মৃত্যুকূপ ঢাকাগামী সুন্দরবন-১০ লঞ্চে আগুন জাপানে শক্তিশালী ভূমিকম্প, সুনামি সতর্কতা জারি গাজীপুরে আ.লীগ প্রার্থী জয়ী, বিএনপি নেতার ভোট বর্জন