artk
মঙ্গলবার, মার্চ ২৬, ২০১৯ ৯:৩০   |  ১২,চৈত্র ১৪২৫

আন্তর্জাতিক ডেস্ক

রোববার, জানুয়ারি ৬, ২০১৯ ৬:৫৭

সোনার খোঁজে সুড়ঙ্গ খুঁড়ে নিহত ৩০

media

আফগানিস্তানে সোনার খোঁজে খোঁড়া সুড়ঙ্গ ধসে অন্তত ৩০ জন নিহত হয়েছে। আহত হয়েছে সাতজন। 

দেশটির সরকারি কর্মকর্তাদের বরাত দিয়ে বিবিসির খবরে বলা হয়, বাদাখশান প্রদেশের কোহিস্তান জেলায় এ দুর্ঘটনা ঘটে।

আফগানিস্তারে প্রচুর খনিজসম্পদ থাকলেও সরকারিভাবে সেগুলো সংগ্রহের ব্যবস্থাপনা নেই। সে কারণে গ্রামবাসীরা বিভিন্ন স্থানে খনন করে খনিজ সম্পদ আহরণ করে থাকে। 

জানা গেছে, সোনা আহরণের জন্য গ্রামবাসীরা নদীর তলদেশে ৬০ মিটার গভীর অস্থায়ী সুড়ঙ্গ খনন করে। ওই সুড়ঙ্গ ধসে তারা মারা যায়। 

প্রাদেশিক সরকারের মুখপাত্র নিক মোহাম্মদ নারাজি বলেন, গ্রামবাসীরা দশকের পর দশক ধরে এভাবে খনিজ সম্পদ সংগ্রহ করে আসছে। এতে সরকারের কোনো নিয়ন্ত্রণ নেই। 

তালিবানরাও এসব খনির দখল নিয়ে তাদের তহবিল গঠনের কাজ করে। গ্রামবাসী ও তালিবানদের মধ্যে এ নিয়ে বিবাদ লেগেই থাকে। 

ঘটনাস্থলে উদ্ধারকারী দল পাঠানো হয়েছে। স্থানীয় লোকজন ইতিমধ্যেই উদ্ধার কাজ শুরু করেছে।

নিউজবাংলাদেশ.কম/এনডি

ঐশ্বরিয়ার এই ছবি নিয়ে গুঞ্জন কেন? যুদ্ধের শঙ্কা আছে, পাকিস্তান প্রস্তুত: ইমরান খান ভোট কেনার অভিযোগে আ. লীগ নেতা বহিষ্কার! পুলিশ ডেকে খালি করতে হলো সোহরাওয়ার্দী উদ্যান ইংল্যান্ড বিশ্বকাপে মাশরাফির ভাবনায় ‘ফিনিশিং’ বিশ্বকাপের প্রস্তুতি প্রিমিয়ার লিগে নয়: মাশরাফি ইতালিতে গণহত্যা দিবস পালিত রাজধানীতে নির্মাণাধীন ভবন থেকে বাঁশ পড়ে নারীর মৃত্যু উত্তরা থেকে শিশু গৃহকর্মীর লাশ উদ্ধার, হত্যার অভিযোগ গোলান নিয়ে যুক্তরাষ্ট্রের সিদ্ধান্তের প্রতিবাদ বিএনপির চিকিৎসার জন্য জামিন পেলেন নওয়াজ শরিফ শাবি উপাচার্য বললেন, ‘এরা ছাত্রলীগ নামধারী জঙ্গি’ বাথরুমের গ্রিল ভেঙে আসামির পলায়ন ভারতের আকাশ দিয়ে মাহাথিরকে পাকিস্তানে যেতে দেয়া হয়নি রাস্তায় গাড়িবহর থামিয়ে তরমুজ বিক্রেতাকে ডাকলেন অর্থমন্ত্রী মশারি টানানোর লাঠি নিয়ে ৭ মার্চের ভাষণ শুনতে গিয়েছিলাম: সিইসি বঙ্গবন্ধুর স্মৃতিচারণ করে কাঁদলেন মাহবুব তালুকদার ফুল দিয়ে ফেরার পথে বিএনপি নেতাকর্মীদের ওপর হামলা বাংলাদেশে আমিত্ব একটি বড় সমস্যা: দুদক চেয়ারম্যান একসঙ্গে অন্তঃসত্ত্বা হাসপাতালের ৯ নার্স স্বাধীনতা দিবসের অনুষ্ঠানে এসে সড়ক দুর্ঘটনায় ২ স্কুলছাত্রী নিহত ষোলো আনা মুক্তির জন্য আন্দোলন অব্যাহত রাখতে হবে: ড. কামাল যশোরে প্রথম সন্তান জন্মের ২৬ দিন পর জমজ সন্তান প্রসব! হবিগঞ্জে স্বাধীনতা দিবসের অনুষ্ঠানে হামলা, ২০ শিক্ষার্থী আহত জানেন কি ঢেঁড়সের এই উপকারিতাগুলো? স্বামী ও আমাকে হয়রানি করতেই এ মামলা: সালমা ফতুল্লায় ডাইং কারখানায় ভয়াবহ কেমিক্যাল বিস্ফোরণ টেকনাফে দুই গ্রুপের সংঘর্ষে রোহিঙ্গা নিহত স্বাধীনতা দিবসের অনুষ্ঠানে যাওয়ার পথে দুর্ঘটনায় স্কুলছাত্রী নিহত সাংবাদিকদের সঙ্গে দুর্ব্যবহারে বিএসইসির দুঃখ প্রকাশ