artk
মঙ্গলবার, মার্চ ২৬, ২০১৯ ৯:৩১   |  ১২,চৈত্র ১৪২৫
রোববার, জানুয়ারি ৬, ২০১৯ ৯:১৯

গোবরে চলবে বাস!

নিউজ ডেস্ক
media

প্রকল্পের আওতায় ২০০ বাস চলবে পাকিস্তানের সবচেয়ে বড় এই শহরে

২০২০ সাল থেকে পাকিস্তানের বন্দর নগরী করাচিতে চলবে গোবর-নির্ভর বাস। বিস্ময়ের কিছু নেই, গোবর ব্যবহার করে উৎপাদিত বায়োগ্যাস দিয়ে বাস চালানোর পরিকল্পনা গ্রহণ করেছে করাচি প্রশাসন।

আন্তর্জাতিক সংস্থা গ্রিন ক্লাইমেট ফান্ডের অর্থ সহায়তায় বাস র‌্যাপিড ট্রান্সপোর্ট নেটওয়ার্ক, তথা বিআরটি প্রকল্পের আওতায় এর কাজ শুরু হয়েছে। প্রকল্পের আওতায় ২০০ বাস চলবে পাকিস্তানের সবচেয়ে বড় এই শহরে।

বিআরটি প্রসঙ্গে দেশটির প্রধানমন্ত্রী ইমরান খানের জলবায়ু বিষয়ক উপদেষ্টা মালিক আমিন আসলাম বলেন, গ্রিন ক্লাইমেট ফান্ডের অনুমোদনকৃত এটিই প্রথম প্রকল্প। এতে পরিবেশগত ও অর্থনৈতিক লাভের সুযোগ রয়েছে। 

এই খাতে কোনো ভর্তুকিও দিতে হবে না বলে জানান তিনি।

এই প্রকল্প চালু হলে প্রতিদিন ৩ লাখ ২০ হাজার যাত্রী যাতায়াতের সুযোগ পাবে এবং ৩০ বছরের মধ্যে ২৬ লাখ টন কার্বনডাই অক্সাইড নির্গমন রোধ করা যাবে বলে জানান তিনি।

বিআরটির সীমানায় ৩০ কিলোমিটার সড়ক রয়েছে। এই পথে ১৫ লাখ অধিবাসী রয়েছে। এই পথে ২৫টি নতুন বাস স্টেশন যুক্ত করা হবে। একই সঙ্গে সড়কের পাশে ফুটপাত উন্নয়ন, সাইকেল লেন, ও বাইক লেনের ব্যবস্থা করা হবে।

স্থানীয়রা এই প্রকল্পের বাস্তবায়ন নিয়ে আশঙ্কা প্রকাশ করলেও উচ্ছ্বাস প্রকাশ করেছেন। তারা মনে করেছেন এমনটি সম্ভব পর হলে করাচির বায়ু ও শব্দ দূষণ কমবে।

করাচির বাসিন্দা ৪৫ বছর বয়সি আফজাল আহমেদ বিরক্তি প্রকাশ করে বলেন, ‘‘এই শহরে গণপরিবহন বলে কোনো সেবা নেই। একেবারেই বিধ্বস্ত এই খাত। চীন থেকে আমদানি করা কিছু বাস প্রাকৃতিক গ্যাসে চলেছিল বেশ কয়েকদিন। এরপর সেগুলো নষ্ট হওয়ার পর আর নতুন কোনো বাস যুক্ত হয়নি গত দুই দশক। এখানকার বাসিন্দাদের ভরসা ট্যাক্সি, অটো রিকশা।” ডিডব্লিউ।

নিউজবাংলাদেশ.কম/এমএস

ঐশ্বরিয়ার এই ছবি নিয়ে গুঞ্জন কেন? যুদ্ধের শঙ্কা আছে, পাকিস্তান প্রস্তুত: ইমরান খান ভোট কেনার অভিযোগে আ. লীগ নেতা বহিষ্কার! পুলিশ ডেকে খালি করতে হলো সোহরাওয়ার্দী উদ্যান ইংল্যান্ড বিশ্বকাপে মাশরাফির ভাবনায় ‘ফিনিশিং’ বিশ্বকাপের প্রস্তুতি প্রিমিয়ার লিগে নয়: মাশরাফি ইতালিতে গণহত্যা দিবস পালিত রাজধানীতে নির্মাণাধীন ভবন থেকে বাঁশ পড়ে নারীর মৃত্যু উত্তরা থেকে শিশু গৃহকর্মীর লাশ উদ্ধার, হত্যার অভিযোগ গোলান নিয়ে যুক্তরাষ্ট্রের সিদ্ধান্তের প্রতিবাদ বিএনপির চিকিৎসার জন্য জামিন পেলেন নওয়াজ শরিফ শাবি উপাচার্য বললেন, ‘এরা ছাত্রলীগ নামধারী জঙ্গি’ বাথরুমের গ্রিল ভেঙে আসামির পলায়ন ভারতের আকাশ দিয়ে মাহাথিরকে পাকিস্তানে যেতে দেয়া হয়নি রাস্তায় গাড়িবহর থামিয়ে তরমুজ বিক্রেতাকে ডাকলেন অর্থমন্ত্রী মশারি টানানোর লাঠি নিয়ে ৭ মার্চের ভাষণ শুনতে গিয়েছিলাম: সিইসি বঙ্গবন্ধুর স্মৃতিচারণ করে কাঁদলেন মাহবুব তালুকদার ফুল দিয়ে ফেরার পথে বিএনপি নেতাকর্মীদের ওপর হামলা বাংলাদেশে আমিত্ব একটি বড় সমস্যা: দুদক চেয়ারম্যান একসঙ্গে অন্তঃসত্ত্বা হাসপাতালের ৯ নার্স স্বাধীনতা দিবসের অনুষ্ঠানে এসে সড়ক দুর্ঘটনায় ২ স্কুলছাত্রী নিহত ষোলো আনা মুক্তির জন্য আন্দোলন অব্যাহত রাখতে হবে: ড. কামাল যশোরে প্রথম সন্তান জন্মের ২৬ দিন পর জমজ সন্তান প্রসব! হবিগঞ্জে স্বাধীনতা দিবসের অনুষ্ঠানে হামলা, ২০ শিক্ষার্থী আহত জানেন কি ঢেঁড়সের এই উপকারিতাগুলো? স্বামী ও আমাকে হয়রানি করতেই এ মামলা: সালমা ফতুল্লায় ডাইং কারখানায় ভয়াবহ কেমিক্যাল বিস্ফোরণ টেকনাফে দুই গ্রুপের সংঘর্ষে রোহিঙ্গা নিহত স্বাধীনতা দিবসের অনুষ্ঠানে যাওয়ার পথে দুর্ঘটনায় স্কুলছাত্রী নিহত সাংবাদিকদের সঙ্গে দুর্ব্যবহারে বিএসইসির দুঃখ প্রকাশ