artk
বৃহস্পতিবার, জানুয়ারি ২৪, ২০১৯ ৮:০৪   |  ১১,মাঘ ১৪২৫
শনিবার, জানুয়ারি ৫, ২০১৯ ৭:৩৬

কলার মোচার তৈরি মজাদার চপ

লাইফস্টাইল ডেস্ক
media

১ কাপ ছোট চিংড়ি। আধা কাপ পেঁয়াজ-কুচি। আধা চা-চামচ করে আদা ও রসুন বাটা। আধঅ চা-চামচ করে ধনে, জিরা ও গরম মসলার গুঁড়া। ১ টেবিল-চামচ কাঁচামরিচ কুচি বা স্বাদ মতো। ১ টেবিল-চামচ ধনে-পাতা কুচি। ১ টেবিল-চামচ চালের গুঁড়া। লবণ স্বাদ মতো। ভাজার জন্য তেল পরিমাণ মতো।

রন্ধনশিল্পী ডা. ফারহানা ইফতেখারের রেসিপিতে চিংড়ি ও কলার মোচা দিয়ে তৈরি করুন মজাদার চপ।

উপকরণ: কলার মোচার ফুল সিদ্ধ করে ব্লেন্ড করা ১ কাপ। ১টি মাঝারি আলু সিদ্ধ করা। ১ কাপ ছোট চিংড়ি। আধা কাপ পেঁয়াজ-কুচি। আধা চা-চামচ করে আদা ও রসুন বাটা। আধঅ চা-চামচ করে ধনে, জিরা ও গরম মসলার গুঁড়া। ১ টেবিল-চামচ কাঁচামরিচ কুচি বা স্বাদ মতো। ১ টেবিল-চামচ ধনে-পাতা কুচি। ১ টেবিল-চামচ চালের গুঁড়া। লবণ স্বাদ মতো। ভাজার জন্য তেল পরিমাণ মতো।

পদ্ধতি: কলার মোচার ভেতর থেকে ফুল বের করে, ফুলের ভেতের থেকে শক্ত শাঁস এবং প্লাস্টিকের মতো পাতলা আবরণ ফেলে দিতে হবে।

এরপর ফুলগুলো কুচি কুচি করে, ভালো করে ধুয়ে একটু লবণ এবং হলুদ দিয়ে ৮ থেকে ১০ মিনিট সিদ্ধ করে ছেঁকে ব্লেন্ড করে নিতে হবে।

আলু সিদ্ধ করে চটকিয়ে নিতে হবে এবং চিংড়ি ধুয়ে পানি ঝরিয়ে নিতে হবে।

এবার একটি প্যানে তেল গরম করে পেঁয়াজ-কুচি দিয়ে ভেজে একটু নরম করে চিংড়িগুলো দিয়ে ভেজে গরম মসলা ছাড়া বাকি আদা. রসুন. ধনে ও জিরা এবং স্বাদ মতো লবণ দিয়ে একটু কষিয়ে ব্লেন্ড করা কলার মোচার ফুল দিয়ে ভালো ভাবে মিশিয়ে ভাজা ভাজা করে নামিয়ে ঠাণ্ডা করে নিতে হবে।

এখন এর সঙ্গে চটকিয়ে রাখা আলু, ধনে-পাতা, লবণ, কাঁচামরিচ-কুচি, গরম মসলার গুঁড়া ও চালের গুঁড়াসহ সব উপকরণ একসঙ্গে ভালো করে মিশিয়ে গোল গোল করে চপ বানিয়ে নিন।

একটি প্যানে পরিমাণ মতো তেল নিয়ে গরম করে চপগুলো একটি একটি করে গরম তেলে দিয়ে মাঝারি আঁচে বাদামি করে ভেজে একটি কিচেন টিস্যুর ওপর উঠিয়ে রাখতে হবে যাতে বাড়তি তেল শুষে নেয়।

এবার গরম গরম এই চপ পরিবেশন করুন ভাত, পোলাও, অথবা খিচুড়ি দিয়ে।