artk
বুধবার, জুন ১৯, ২০১৯ ৪:২৪   |  ৫,আষাঢ় ১৪২৬

লাইফস্টাইল ডেস্ক

শনিবার, জানুয়ারি ৫, ২০১৯ ৭:১৫

ভুলো মনের সমাধান আঁকাআঁকি

লাইফস্টাইল ডেস্ক
media

স্বাস্থ্যবিষয়ক একটি ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদনে তিনি বলেন, “লেখার ক্ষেত্রে মস্তিষ্কের যতগুলো অংশ জেগে ওঠে তার থেকে বেশি অংশ জাগ্রত হয় কোনো কিছু আঁকার সময়। আমরা মনে করি চিত্রাঙ্কনের বহুমুখীতার কারণে তা স্মৃতিশক্তি ও মস্তিষ্কের জন্য বেশি কার্যকর।”

ভুলে যাওয়ার বিড়ম্বনা এড়াতে নোট লিখে রাখা বা মোবাইলে রিমাইন্ডার দেওয়ার পরও কাজ না হলে অঙ্কন প্রক্রিয়া হতে পারে সমাধান।

কারণ কানাডার ‘ইউনিভার্সিটি অফ ওয়াটারলু’তে ‘কগনিটিভ নিউরোসায়েন্স’য়ের উপর করতে যাওয়া পিএইচডি’র শিক্ষার্থী মেলিসা মিড তাদের গবেষণায় দেখতে পান আঁকার ফলে মনে থাকে বেশি।

স্বাস্থ্যবিষয়ক একটি ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদনে তিনি বলেন, “লেখার ক্ষেত্রে মস্তিষ্কের যতগুলো অংশ জেগে ওঠে তার থেকে বেশি অংশ জাগ্রত হয় কোনো কিছু আঁকার সময়। আমরা মনে করি চিত্রাঙ্কনের বহুমুখীতার কারণে তা স্মৃতিশক্তি ও মস্তিষ্কের জন্য বেশি কার্যকর।”

বৃদ্ধ ব্যক্তিদের স্মৃতিশক্তি ধরে রাখতে এই পদ্ধতি বিশেষ উপকারী হিসেবে উল্লেথ করে মেলিসা মিড বলেন, “প্রবীণদের স্মৃতিশক্তির উন্নয়নে এখন পর্যন্ত ব্যবহৃত সকল পদ্ধতির চাইতে চিত্রাঙ্কন পদ্ধতি সবচাইতে বেশি উপকারী।”

কয়েকটি ধাপে করা একাধিক পরীক্ষাভিত্তিক এই গবেষণায় অংশ নিয়েছিলেন বিভিন্ন বয়সের মোট ৪৮ জন প্রাপ্তবয়স্ক মানুষ। যুবক, বৃদ্ধ সকলকে মনে রাখার বিভিন্ন কৌশল ব্যবহার করে কোনো কিছু মনে রাখার চেষ্টা করান গবেষকরা।

অংশগ্রহণকারীরা সকলেই বেছে নেয় লেখা কিংবা এঁকে রাখার পদ্ধতি। পরিশেষে দেখা যায়, যে শব্দগুলো তারা লিখেছিলেন সেগুলোর তুলনায় যেগুলো তারা এঁকেছেন সেগুলো বেশি মনে রাখতে পেরেছেন।

গবেষকরা বলেন, “আপনি কতোটা ভালো বা কতোটা খারাপ আঁকেন তার উপর কোনো কিছু নির্ভর করেনা। যাই আঁকেন না কেনো তা আপনার স্মৃতিতে গেঁথে থাকবে গভীরভাবে।

‘ডিমেনশিয়া’ ভোগা রোগীদের কীভাবে এই পদ্ধতি ব্যবহার করে সাহায্য করা যায় সে বিষয়ে কাজ করছেন এই গবেষণার গবেষকরা।

কিশোরগঞ্জে চয়ন হত্যা মামলায় ৩ জনের যাবজ্জীবন বিএনপির স্থায়ী কমিটির সদস্য হলেন সেলিমা-টুকু তাকে অমিতাভ বচ্চন ভেবে ভুল করবেন না বিকেলে অস্তিত্বের লড়াইয়ে দ. আফ্রিকা-নিউজিল্যান্ড ভাই নয়, কঙ্গনাকে সমর্থন হৃতিকের বোনের বিএনপি কার্যালয়ের সামনে ফের ছাত্রদলের অবস্থান ভারতের সাথে হার: পাক ক্রিকেট বোর্ডের বিরুদ্ধে সমর্থকের মামলা সৌরভের নম্বর থেকে বাবা-মায়ের কাছে ফোন যেভাবে শিশুকে বাঁচালো পোষা কুকুর! (ভিডিও) হত্যা মামলায় স্থায়ী জামিন পেলেন সাবেক এমপি রানা বিকল্প পথে ঢাকা থেকে সিলেট, দীর্ঘ যানজট আকাশের তৈরি সেই পরিবেশবান্ধব গাড়ি চালালেন ডিসি ‘পাসওয়ার্ড’ ছবির বিরুদ্ধে সেন্সর বোর্ডে অভিযোগ রেস্টুরেন্টে আফগান ক্রিকেটারদের ঝগড়াঝাঁটি প্রেমের টানে জার্মান নারী স্বামী-সংসার ফেলে খুলনায় যশোরে গণপিটুনিতে সন্ত্রাসী নিহত উবার চালককে পেটানোর ভিডিও করায় নিগৃহীত মিস ইন্ডিয়া বর্ষা ঋতুতে ব্যাঙ দাঁতে পেনসিল রেখে, বুড়ো আঙুলে ফুঁ দিয়েও সমস্যায় মুক্তি সৌদির প্রথম নারী পাইলট ইয়াসমিন মেসিদের দেখে ক্রুদ্ধ ম্যারাডোনা বগুড়ায় ‘বন্দুকযুদ্ধে’ গুলিবিদ্ধ ৮ মামলার আসামির মৃত্যু মিষ্টি কুমড়ায় যেসব ফাস্টফুড খাবার তৈরি করা যায় গোল করেও গোলশূন্য ড্র ব্রাজিলের হেসেখেলেই আফগানদের হারালো ইংল্যান্ড বিষাক্ত পোল্ট্রি-ফিস ফিড: ৬ কারখানা সিলগালা, ১০ জনের কারাদণ্ড ডোমিনিকান রিপাবলিক: মার্কিন পর্যটকদের মৃত্যুকূপ ঢাকাগামী সুন্দরবন-১০ লঞ্চে আগুন জাপানে শক্তিশালী ভূমিকম্প, সুনামি সতর্কতা জারি গাজীপুরে আ.লীগ প্রার্থী জয়ী, বিএনপি নেতার ভোট বর্জন