artk
মঙ্গলবার, মার্চ ২৬, ২০১৯ ৯:২৯   |  ১২,চৈত্র ১৪২৫
শনিবার, জানুয়ারি ৫, ২০১৯ ৫:৫৬
স্টাফ রিপোর্টার

ফিরে দেখা ২০১৮ সালের এনবিআর

media

জাতীয় রাজস্ব বোর্ড কার্যালয়

বাংলাদেশ ব্যাংকের ভল্টের সোনা নিয়ে ব্যাপক হইচই এবং রাজস্ব লক্ষ্যমাত্রা অর্জনের শঙ্কা পথ দেখিয়ে বছর শেষ করেছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। এই আলোচ্য বছরে রেকর্ড করদাতা সংগ্রহসহ রেকর্ড আদায়ের আয়কর মেলা রয়েছে। 

একই সঙ্গে রেকর্ড করদাতা সংগ্রহ, ভ্যাট নিবন্ধন, স্বর্ণ নীতিমালা, শুল্ক গোয়েন্দার অভিযান ছিল লক্ষ্য করার মতো।

২০১৮ সালে এনবিআরের চিত্র তুলে ধরা হলো-

ভল্টের সোনা

শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তর কর্তৃক বাংলাদেশ ব্যাংকের ভল্টে রাখা ৯৬৩ কেজি সোনা পরীক্ষায় অনিয়মের বিষয়টি নিয়ে বছরের মধ্যভাগে  হইচই পড়ে যায়। এনবিআর এই বিষয়ে ব্যবস্থা নেয়ার জন্য বাংলাদেশ ব্যাংককে অনুরোধ করে। এনবিআরের প্রতিবেদন অনুযায়ী ২০১৫ সালের ২৩ আগস্ট কাস্টম হাউসের গুদাম কর্মকর্তা হারুনুর রশিদ গোলাকার কালো প্রলেপযুক্ত একটি সোনার চাকতি এবং একটি কালো প্রলেপযুক্ত সোনার রিং বাংলাদেশ ব্যাংকে জমা দেন। বাংলাদেশ ব্যাংক ওই চাকতি এবং আংটি যথাযথ ব্যক্তি দিয়ে পরীক্ষা করে ৮০ শতাংশ (১৯ দশমিক ২ ক্যারেট) বিশুদ্ধ সোনা হিসেবে গ্রহণ করে প্রত্যয়নপত্র দেয়। কিন্তু দুই বছর পর পরিদর্শক দল ওই চাকতি ও আংটি পরীক্ষা করে তাতে ৪৬ দশমিক ৬৬ শতাংশ (১১ দশমিক ২ ক্যারেট) সোনা পায়।

আংটিতে পায় ১৫ দশমিক ১২ শতাংশ সোনা (৩ দশমিক ৬৩ ক্যারেট)। এতে সরকারের ১ কোটি ১১ লাখ ৮৭ হাজার ৮৬ টাকা ৫০ পয়সা ক্ষতি হয়েছে দাবি করা হয়। বিষয়েটি নিয়ে ব্যাপক সমালোচনার পরে বাংলাদেশ ব্যাংক সংবাদ সম্মেলন করে দাবি করে ভল্টে রক্ষিত সোনায় কোনো ধরনের হের ফের হয়নি। স্বর্ণকারের ভুলে ভাষার গণ্ডগোলে ৪০ হয়ে গেছে 'এইটটি'। ত্রুটি বলতে যা আছে, নথিভুক্ত করার সময় ইংরেজি-বাংলার ভুল। এর বাইরে অন্য ত্রুটি বাংলাদেশ ব্যাংকের নেই। শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তর যেভাবে ভল্টে সোনা রেখেছিল, তা সেভাবেই রয়েছে।

স্বর্ণ নীতিমালা

অবশেষে চূড়ান্ত হয় স্বর্ণ নীতিমালা-২০১৮। বাংলাদেশ ব্যাংকের তদারকিতে দেশের অনুমোদিত ডিলার (এডি) দুই বাণিজ্যিক ব্যাংকের মাধ্যমে আমদানি হবে ব্যবসায়ীদের চাহিদাকৃত সোনা। যা দেশের ভ্যাট/মূসক নিবন্ধিতসহ আরো কিছু শর্তসাপেক্ষে প্রকৃত স্বর্ণালংকার প্রস্তুতকারী প্রতিষ্ঠান, ব্যবসায়ী ও ডিলার আমদানি করতে পারবে প্রয়োজনীয় সোনা। অন্তত ১৫ দিন আগে চাহিদাপত্র দাখিল ও মোট মূল্যের ৫ শতাংশ জামানত দিয়ে মিলবে সুযোগ। এছাড়া রপ্তানিতে বন্ড সুবিধাসহ বিশেষ প্রণোদনা বা ভোক্তার অধিকার সংরক্ষণসহ আটটি অনুচ্ছেদ, ৫৮টি উপ-অনুচ্ছেদ আছে ওই নীতিমালায়। স্বর্ণ চোরাচালান রোধ এবং স্বর্ণ আমদানিতে স্বচ্ছতা নিশ্চিত করতে ‘স্বর্ণ নীতিমালা-২০১৮’ এর খসড়ায় গত ৩ অক্টোবর প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত মন্ত্রিসভা বৈঠকে নীতিগত অনুমোদন দেয়া হয়। 

করদাতা

এনবিআর নানামুখী উদ্যোগে কারণে করদাতা সনাক্তকরণ নম্বর বা ই-টিআইএনধারীর সংখ্যা ৩৮ লাখ ছাড়িয়েছে। মাত্র ৪ বছরে করদাতার সংখ্যা তিনগুণের বেশি বৃদ্ধি পেয়েছে। আলোচ্য বছরে বেড়েছে রিটার্ন দাখিলের সংখ্যা। রিটার্ন দাখিল ১৭ লাখ ছাড়িয়েছে। এনবিআর চেয়ারম্যান মো. মোশাররফ হোসেন ভূঁইয়া আশা প্রকাশ করেছেন চলতি অর্থবছরে আয়কর রিটার্ন দাখিলের সংখ্যা আরও ৪০ শতাংশ বৃদ্ধি পাবে।

রাজস্ব আদায় ঘাটতি

২০১৮-২০১৯ অর্থবছরে এনবিআরকে রাজস্ব লক্ষ্যমাত্রা দেয়া হয় ২ লাখ ৯৬ হাজার ২০১ কোটি টাকা। এই অর্থবছরের পাঁচ মাসে নভেম্বর পর্যন্ত ১ লাখ ১ হাজার ৭০৪ কোটি টাকা লক্ষ্যমাত্রার বিপরীতে রাজস্ব আদায় হয়েছে (সাময়িক হিসাব) ৭৭ হাজার ৯৩৫ কোটি ৮২ লাখ টাকা। ঘাটতি প্রায় ২৩ হাজার ৭৬৮ টাকা।

রাজস্ব লক্ষ্যমাত্রা

২০১৮-২০১৯ অর্থবছরের বাজেটে এনবিআরকে ২ লাখ ৯৬ হাজার ২০১ কোটি টাকা লক্ষ্যমাত্রা দেয়া হয়েছে। যা জিডিপির ১১.৭ শতাংশ। এর মধ্যে সর্বোচ্চ লক্ষ্যমাত্রা ধরা হয়েছে মূসক/ভ্যাটে ১ লাখ ১০ হাজার ৫৪৩ কোটি টাকা। এরপর আয়কর ও অন্যান্য প্রত্যক্ষ করে ১ লাখ দুই হাজার ২০১ কোটি টাকা ও আমদানি-রপ্তানি শুল্কে ৮৩ হাজার ৪৫৭ কোটি টাকা। যা বাজেটে মোট রাজস্ব আয়ের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৩ লাখ ৩৯ হাজার ২৮০ কোটি টাকা। কর-বহির্ভূত খাত থেকে রাজস্ব আদায় ধরা হয়েছে ৩৩ হাজার ৩৫২ কোটি টাকা। যা জিডিপির ১.৩ শতাংশ। এনবিআরের জন্য তার নির্ধারিত লক্ষ্যমাত্রা অর্জন অন্যতম বড় চ্যালেঞ্জ। তবে এনবিআর চেয়ারম্যান দাবি করেছেন চ্যালেঞ্জ হলেও আদায় অসম্ভব নয়।

ভ্যাট নিবন্ধন

মূসক বা ভ্যাট আইন-২০১২ দুই বছরের জন্য স্থগিত হলেও থেমে নেই অনলাইন ভ্যাট নিবন্ধনের কাজ। অনলাইনে ভ্যাট নিবন্ধন এরই মধ্যে দেড় লাখ ছাড়িয়েছে। অনলাইনে ইলেকট্রনিক বিজনেস আইডেনটিফিকেশন নম্বর বা ই-বিআইএন নিতে পারছেন ব্যবসায়ীরা। বার্ষিক লেনদেন ৩০ লাখ টাকার বেশি হলেই কেবল এই নিবন্ধন নিতে হবে।

আয়কর মেলা

‘আয়কর প্রবৃদ্ধির মাধ্যমে সামাজিক ন্যায়বিচার ও ধারাবাহিক উন্নয়ন নিশ্চিতকরণ’ প্রতিপাদ্যে সফল পরিসমাপ্তি হয় আয়কর মেলা ২০১৮-এর। সপ্তাহব্যাপী আয়কর মেলায় মোট আয়কর আদায় হয় ২ হাজার ৪৬৮ কোটি ৯৪ লাখ ৪০ হাজার ৮৯৫ টাকা। যা ২০১৭ সালের আয়কর মেলার তুলনায় ২৫১ কোটি ৬১ লাখ ২৬ হাজার ৬৭৪ টাকা বেশি। প্রবৃদ্ধি ১১.৩৫ শতাংশ। রিটার্ন দাখিল করেন ৪ লাখ ৮৭ হাজার ৫৭৩ জন। ই-টিআইএন নেন ৩৯ হাজার ৭৪৩ জন।  

নিউজবাংলাদেশ.কম/এমএজেডে/এএইচকে

ঐশ্বরিয়ার এই ছবি নিয়ে গুঞ্জন কেন? যুদ্ধের শঙ্কা আছে, পাকিস্তান প্রস্তুত: ইমরান খান ভোট কেনার অভিযোগে আ. লীগ নেতা বহিষ্কার! পুলিশ ডেকে খালি করতে হলো সোহরাওয়ার্দী উদ্যান ইংল্যান্ড বিশ্বকাপে মাশরাফির ভাবনায় ‘ফিনিশিং’ বিশ্বকাপের প্রস্তুতি প্রিমিয়ার লিগে নয়: মাশরাফি ইতালিতে গণহত্যা দিবস পালিত রাজধানীতে নির্মাণাধীন ভবন থেকে বাঁশ পড়ে নারীর মৃত্যু উত্তরা থেকে শিশু গৃহকর্মীর লাশ উদ্ধার, হত্যার অভিযোগ গোলান নিয়ে যুক্তরাষ্ট্রের সিদ্ধান্তের প্রতিবাদ বিএনপির চিকিৎসার জন্য জামিন পেলেন নওয়াজ শরিফ শাবি উপাচার্য বললেন, ‘এরা ছাত্রলীগ নামধারী জঙ্গি’ বাথরুমের গ্রিল ভেঙে আসামির পলায়ন ভারতের আকাশ দিয়ে মাহাথিরকে পাকিস্তানে যেতে দেয়া হয়নি রাস্তায় গাড়িবহর থামিয়ে তরমুজ বিক্রেতাকে ডাকলেন অর্থমন্ত্রী মশারি টানানোর লাঠি নিয়ে ৭ মার্চের ভাষণ শুনতে গিয়েছিলাম: সিইসি বঙ্গবন্ধুর স্মৃতিচারণ করে কাঁদলেন মাহবুব তালুকদার ফুল দিয়ে ফেরার পথে বিএনপি নেতাকর্মীদের ওপর হামলা বাংলাদেশে আমিত্ব একটি বড় সমস্যা: দুদক চেয়ারম্যান একসঙ্গে অন্তঃসত্ত্বা হাসপাতালের ৯ নার্স স্বাধীনতা দিবসের অনুষ্ঠানে এসে সড়ক দুর্ঘটনায় ২ স্কুলছাত্রী নিহত ষোলো আনা মুক্তির জন্য আন্দোলন অব্যাহত রাখতে হবে: ড. কামাল যশোরে প্রথম সন্তান জন্মের ২৬ দিন পর জমজ সন্তান প্রসব! হবিগঞ্জে স্বাধীনতা দিবসের অনুষ্ঠানে হামলা, ২০ শিক্ষার্থী আহত জানেন কি ঢেঁড়সের এই উপকারিতাগুলো? স্বামী ও আমাকে হয়রানি করতেই এ মামলা: সালমা ফতুল্লায় ডাইং কারখানায় ভয়াবহ কেমিক্যাল বিস্ফোরণ টেকনাফে দুই গ্রুপের সংঘর্ষে রোহিঙ্গা নিহত স্বাধীনতা দিবসের অনুষ্ঠানে যাওয়ার পথে দুর্ঘটনায় স্কুলছাত্রী নিহত সাংবাদিকদের সঙ্গে দুর্ব্যবহারে বিএসইসির দুঃখ প্রকাশ