artk

দেবদুলাল মুন্না

শনিবার, জানুয়ারি ৫, ২০১৯ ১০:২৫

সৈয়দ আশরাফুল ইসলাম কী কিছুটা অভিমান নিয়েই চলে গেলেন?

media

দেবদুলাল মুন্না

ঢাকা থেকে মাওয়া যেতে যতক্ষণ লাগে ঢাকা থেকে ব্যাংকক যেতে প্লেনে ততোক্ষণই লাগে। কোনো আওয়ামী লীগ নেতা যাননি তাকে দেখতে যতোটুকু আমি জানি। 

১. সৈয়দ আশরাফ লন্ডনে শিক্ষাজীবনে কমিউনিস্ট পার্টির সাথে যুক্ত ছিলেন। তখন পরিচয় ও প্রেম শীলা ঠাকুরের সাথে। গতবছর তার ব্রিটিশ-ভারতীয় স্ত্রী শীলা ঠাকুর মারা যান। শীলা ঠাকুর ব্রিটেনে শিক্ষকতা করতেন। তাদের এক মেয়ে রীমা ঠাকুর লন্ডনের এইচএসবিসি ব্যাংকে চাকরি করেন।

পরে সিভিল ম্যারেজ করেন। অসাম্প্রদায়িক ছিলেন। তার স্ত্রী মারা যাওয়ার পর একটু একাকীই হয়ে পড়েন তিনি। মেয়ে লন্ডনে সেটেলড হতে বললেও হননি। ছিলেন রাজনীতির সাথে যুক্ত। কিন্তু কেমন যেন কোণঠাসা। 

২. সোহেল তাজ যখন স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী পদ থেকে আদর্শিক কারণে পদত্যাগ করেন তখন শেখ হাসিনা তাকেই সোহেল তাজের কাছে পাঠিয়েছিলেন সে কারণে যে সোহেল তাজের মতো পরিচ্ছন্ন রাজনীতি তিনিও করেন। তাই। যাহোক, সৈয়দ আশরাফ সোহেল তাজকে ম্যানেজ করতে পারেননি।

কিন্তু একটু হতাশা তখন থেকেই ছিল তার।

৩. রাজনৈতিক হতাশার কারণে দলের মধ্যে একটু নীরবই ছিলেন। সাধারণ সম্পাদক পদে তাকে না রাখার কারণে তিনি হতাশ হননি এমনটিই আশা করেছিলেন কিন্তু মেনে নিয়েছিলেন।

৪, একটি প্রভাবশালী দৈনিকের সম্পাদকের অডিও সংলাপ গতবছর ফাঁস হয়েছিল। যে সম্পাদকের সাথে সৈয়দ আশরাফের ভালো সম্পর্ক একসময় ছিল। সেই অডিও ইউটিউবে ছড়িয়ে পড়েছিল। সেই অডিওতে সেই সম্পাদক পত্রিকার এক সহযোগী সম্পাদককে বলেছিলেন, ‌তার ক্লিন ইমেজের জন্য আমরা তাকে অনেক কনসিডার করেছি। কিন্তু আর নয়। তাকে আর কনসিডার করা যাবে না। সে একটা বদ। তাকে নিয়ে রিপোর্ট করার ব্যবস্থা করো।

৫. জেলখানায় হত্যা করা হয়েছিল যে চার জাতীয় নেতাকে তাদের মধ্যে অন্যতম সৈয়দ নজরুল ইসলাম তার বাবা ছিলেন। তার মৃত্যু তাকে আজীবন তাড়িত করেছে এবং মৃত্যুভয়ও কাজ করতো তার। 

এসব তথ্য তার পরিবারের এক সদস্যের কাছ থেকে অনেক আগেই শুনেছিলাম। একদিন দেখা হয়েছিল সংসদ ভবন এলাকায়। দেখেই ভালো লেগেছিল। ‌‌ ‌‌‌ ‌‌

চা ঠাণ্ডা হয়ে যাচ্ছে চা খান, --এমন আন্তরিক আহ্বান একজন মন্ত্রীর কাছ থেকে শুনিইনি বলা যায়। 

কেন যেন তাকে আমার আওয়ামী লীগের রাজনীতিতে বরাবরই কোণঠাসা মনে হয়েছিল। আমার ধারণা ভুল হতে পারে। 

আমার এমনও মনে হচ্ছে তিনি অনেক অভিমান নিয়ে চলে গেলেন। ঢাকা থেকে মাওয়া যেতে যতক্ষণ লাগে ঢাকা থেকে ব্যাংকক যেতে প্লেনে ততোক্ষণই লাগে। কোনো আওয়ামী লীগ নেতা যাননি তাকে দেখতে যতোটুকু আমি জানি। 

স্যালুট ও ভালোবাসা এই নির্মোহ মানুষটিকে।

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা