artk
সোমবার, নভেম্বার ১৮, ২০১৯ ১১:৪১   |  ৪,অগ্রহায়ণ ১৪২৬

দেবদুলাল মুন্না

শনিবার, জানুয়ারি ৫, ২০১৯ ১০:২৫

সৈয়দ আশরাফুল ইসলাম কী কিছুটা অভিমান নিয়েই চলে গেলেন?

media

দেবদুলাল মুন্না

ঢাকা থেকে মাওয়া যেতে যতক্ষণ লাগে ঢাকা থেকে ব্যাংকক যেতে প্লেনে ততোক্ষণই লাগে। কোনো আওয়ামী লীগ নেতা যাননি তাকে দেখতে যতোটুকু আমি জানি। 

১. সৈয়দ আশরাফ লন্ডনে শিক্ষাজীবনে কমিউনিস্ট পার্টির সাথে যুক্ত ছিলেন। তখন পরিচয় ও প্রেম শীলা ঠাকুরের সাথে। গতবছর তার ব্রিটিশ-ভারতীয় স্ত্রী শীলা ঠাকুর মারা যান। শীলা ঠাকুর ব্রিটেনে শিক্ষকতা করতেন। তাদের এক মেয়ে রীমা ঠাকুর লন্ডনের এইচএসবিসি ব্যাংকে চাকরি করেন।

পরে সিভিল ম্যারেজ করেন। অসাম্প্রদায়িক ছিলেন। তার স্ত্রী মারা যাওয়ার পর একটু একাকীই হয়ে পড়েন তিনি। মেয়ে লন্ডনে সেটেলড হতে বললেও হননি। ছিলেন রাজনীতির সাথে যুক্ত। কিন্তু কেমন যেন কোণঠাসা। 

২. সোহেল তাজ যখন স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী পদ থেকে আদর্শিক কারণে পদত্যাগ করেন তখন শেখ হাসিনা তাকেই সোহেল তাজের কাছে পাঠিয়েছিলেন সে কারণে যে সোহেল তাজের মতো পরিচ্ছন্ন রাজনীতি তিনিও করেন। তাই। যাহোক, সৈয়দ আশরাফ সোহেল তাজকে ম্যানেজ করতে পারেননি।

কিন্তু একটু হতাশা তখন থেকেই ছিল তার।

৩. রাজনৈতিক হতাশার কারণে দলের মধ্যে একটু নীরবই ছিলেন। সাধারণ সম্পাদক পদে তাকে না রাখার কারণে তিনি হতাশ হননি এমনটিই আশা করেছিলেন কিন্তু মেনে নিয়েছিলেন।

৪, একটি প্রভাবশালী দৈনিকের সম্পাদকের অডিও সংলাপ গতবছর ফাঁস হয়েছিল। যে সম্পাদকের সাথে সৈয়দ আশরাফের ভালো সম্পর্ক একসময় ছিল। সেই অডিও ইউটিউবে ছড়িয়ে পড়েছিল। সেই অডিওতে সেই সম্পাদক পত্রিকার এক সহযোগী সম্পাদককে বলেছিলেন, ‌তার ক্লিন ইমেজের জন্য আমরা তাকে অনেক কনসিডার করেছি। কিন্তু আর নয়। তাকে আর কনসিডার করা যাবে না। সে একটা বদ। তাকে নিয়ে রিপোর্ট করার ব্যবস্থা করো।

৫. জেলখানায় হত্যা করা হয়েছিল যে চার জাতীয় নেতাকে তাদের মধ্যে অন্যতম সৈয়দ নজরুল ইসলাম তার বাবা ছিলেন। তার মৃত্যু তাকে আজীবন তাড়িত করেছে এবং মৃত্যুভয়ও কাজ করতো তার। 

এসব তথ্য তার পরিবারের এক সদস্যের কাছ থেকে অনেক আগেই শুনেছিলাম। একদিন দেখা হয়েছিল সংসদ ভবন এলাকায়। দেখেই ভালো লেগেছিল। ‌‌ ‌‌‌ ‌‌

চা ঠাণ্ডা হয়ে যাচ্ছে চা খান, --এমন আন্তরিক আহ্বান একজন মন্ত্রীর কাছ থেকে শুনিইনি বলা যায়। 

কেন যেন তাকে আমার আওয়ামী লীগের রাজনীতিতে বরাবরই কোণঠাসা মনে হয়েছিল। আমার ধারণা ভুল হতে পারে। 

আমার এমনও মনে হচ্ছে তিনি অনেক অভিমান নিয়ে চলে গেলেন। ঢাকা থেকে মাওয়া যেতে যতক্ষণ লাগে ঢাকা থেকে ব্যাংকক যেতে প্লেনে ততোক্ষণই লাগে। কোনো আওয়ামী লীগ নেতা যাননি তাকে দেখতে যতোটুকু আমি জানি। 

স্যালুট ও ভালোবাসা এই নির্মোহ মানুষটিকে।

তারেক রহমানই ডিজিটাল বাংলাদেশ গড়ার কাজ শুরু করেন: ফখরুল রাঙ্গামাটিতে জেএসএসের দুই পক্ষের গোলাগুলিতে নিহত ৩ রিভিউ পরিবর্তন: ইমনের পরিবর্তে কায়কোবাদ ২৮৭ জনকে নিয়োগ দিবে দুদক ৫ দিনে রাজস্ব আদায় ১ হাজার ৬৫৮ কোটি টাকা শোভন-রাব্বানীসহ ১০৫ জনের সম্পদের অনুসন্ধানে দুদক মুনাফা ছাড়া পেঁয়াজ বিক্রির আহবান মেয়র খোকনের লোহাগড়ায় ডেঙ্গু জ্বরে যুবকের মৃত্যু সড়ক আইন বাস্তবায়ন হবেই: ওবায়দুল কাদের বিজ্ঞাপনে ক্যাটরিনার জায়গায় বাংলাদেশের মিম! মধ্যপ্রাচ্যের ৫ দেশে গৃহকর্মী না পাঠাতে রিট র‌্যাবের নির্বাহী ম্যাজিস্ট্রেট সারওয়ার আলমকে হাই কোর্টে তলব ‘অতি দ্রুত’ পেঁয়াজের বাজার স্বাভাবিক হয়ে আসবে: বাণিজ্য সচিব শাকিব খানকে ১০ লাখ টাকা জরিমানা ক্যালিফোর্নিয়ায় পারিবারিক অনুষ্ঠানে গুলিতে নিহত ৫, আহত ১০ ‘আইনের লাগাম ছিঁড়তে’ ১০ জেলায় বাস বন্ধ সড়ক আইন প্রয়োগে বাড়াবাড়ি না করার নির্দেশ মন্ত্রীর ‘গ্রামীণফোনের বিষয়ে আদালতের বাইরে কোনো মীমাংসা নয়’ আবরার হত্যা: পলাতক ৪ জনের বিরুদ্ধে পরোয়ানা রাজধানীতে বায়ু দূষণ চরম মাত্রায় ঠেকেছে বিমানে আমদানির খবরে কমছে পেঁয়াজ দাম এরশাদপুত্র এরিককে খেতে না দেয়ার অভিযোগ নওগাঁয় ট্রাকচাপায় মা-মেয়ে নিহত ২২-২৪ নভেম্বর শালুক-এর লেখক পাঠক শুভাকাঙ্ক্ষীদের নিবিড় সম্মিলন চৌমুহনীতে আগুনে অর্ধশতাধিক দোকান পুড়ে ছাই কানাডার সম্মানজনক জাতিগত পুরস্কার পেয়েছেন প্রবাসী বাংলাদেশি সোনাইমুড়ীতে বাস-মোটরসাইকেল সংঘর্ষে ৩ আরোহীর মৃত্যু ঝিনাইদহে ‘বন্দুকযুদ্ধে’ এক ব্যক্তি নিহত নুডলস খাওয়া নিয়ে পায়রা বিদ্যুৎকেন্দ্রে চীনা শ্রমিক খুন পেঁয়াজের কেজি ৫৫ টাকার বেশি হলেই জরিমানা