artk
মঙ্গলবার, মার্চ ১৯, ২০১৯ ১১:০০   |  ৫,চৈত্র ১৪২৫

এম ওসমান

শনিবার, জানুয়ারি ৫, ২০১৯ ৯:২৫

নিসর্গের অলঙ্কার

media

‘প্রজাপতি প্রজাপতি, কোথায় পেলে ভাই এমন রঙিন পাখা’

প্রকৃতিতে অত্যন্ত সুন্দর ও আকর্ষণীয় একটি পতঙ্গের নাম প্রজাপতি। সমাজে এমন কোনো মানুষ নেই যে প্রজাপতিকে ভালোবাসে না। প্রজাপতির শরীর খুবই উজ্জ্বল ও আকর্ষণীয় বলে এই সুন্দর পতঙ্গেরটি সহজেই সবার নজর কাড়ে। গাছের ছোট বড় শাখা থেকে শুরু করে এমন কোনো জায়গা নেই যেখানে এদের দেখা মেলে না। নানান রঙের বিভিন্ন সব প্রজাপতি তাদের রঙিন ডানা ঝাপটে উড়ে চলে।

তাদের সেই দৃষ্টিনন্দন ডানা উড়িয়ে চলার দৃশ্য দেখে সমাজের সব শ্রেণির মানুষের মুখে যেন অজান্তেই হাসি চলে আসে। দেশ কিংবা বিদেশের সব ধরনের চলচ্চিত্র পাড়ায় নাটক কিংবা সিরিয়ালের বিভিন্ন প্রাকৃতিক দৃশ্যে রয়েছে এই সুন্দর মনোরম প্রকৃতির অপরূপ সৃষ্টি দৃষ্টিনন্দন প্রজাপতির ব্যবহার। রয়েছে প্রজাপতি নিয়ে নাটক সিনেমা এবং শত শত গান কবিতা। বাস্তব হোক কিংবা বাস্তবের বাইরে রঙবেরঙের প্রজাপতি দেখলেই সব শ্রেণির মানুষের অবুঝ অবলা ও কঠিন মনটি ভালো হতে বাধ্য।

তথ্য অনুসন্ধানে জানা যায়, শুধু দেশেই নয়, পৃথিবী জুড়ে রয়েছে প্রজাপতির ব্যবহার। তবে বাংলার প্রকৃতিতেই রয়েছে তিনশর বেশি প্রজাতির প্রজাপতি আর গোটা পৃথিবীতে রয়েছে প্রায় ১৭ হাজার পাঁচশর অধিক প্রজাতির প্রজাপতি। রয়েছে এর নানা ব্যবহার নানা রঙ আর রয়েছে সবার নানা জাত ও নানান নাম। প্রতিটি প্রজাপতিই তাদের জন্মের পর থেকে তিন অথবা চার সপ্তাহ বেঁচে থাকে। প্রজাপতি এমন একটি পতঙ্গ যার গুণ রহস্য ও শারীরিক গঠন নিয়ে বর্ণনা করতে গেলে পৃষ্ঠার পর পৃষ্ঠা শেষ হয়ে যাবে পাশাপাশি শেষ হয়ে যাবে কলমের পর কলম।

বর্ণিল প্রজাপতি নিয়ে কাব্য সাহিত্যে আছে নানা বর্ণনা। প্রকৃতির অনুষঙ্গ এ প্রজাপতি যেন মায়াবি মুগ্ধ পতঙ্গ। আর এই প্রজাপতি নামক পতঙ্গটি যেন নিসর্গের অলংকার স্বরূপ। অনাবিল সৌন্দর্যের প্রজাপতি যেন সৃষ্টিকর্তার নিজ হাতে গড়া এক শিল্পীত প্রাণ। তবে প্রজাপতি যে শুধুমাত্র তার সৌন্দর্য দিয়েই মানুষের মন ভরে দেয় না, এর অপরূপ সৌন্দর্যের পাশাপাশি রয়েছে তার গুরুত্বপূর্ণ ভূমিকা। তার একটি হলো মৌমাছির মতো প্রজাপতিও ফুলের পরাগায়ন তৈরিতে সাহায্য করে। অন্যের খাদ্য হিসেবে বাসস্থানের খাদ্য শৃঙ্খলে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে প্রজাপতি।

তথ্য অনুসন্ধানে আরো জানা যায়, প্রজাপতি বিভিন্ন পাহাড়ি এলাকায় প্রকৃতিতে জন্মানো গুল্ম জাতীয় গাছের পরাগায়ন ঘটিয়ে বর্ষাকালে পাহাড়ি ঢল হতে পাহাড়কে ধ্বসের হাত থেকে রক্ষা করতে সাহায্য করে। এজন্যই প্রজাপতির সাথে গাছপালার একটি নিবিড় সম্পর্ক রয়েছে যা স্রষ্টার এক অপার মহিমা। এভাবে জানা অজানা বহু গুণাগুণ রয়েছে প্রজাপতির। তাইতো প্রজাপতিকে পরিবেশের বায়ো ইন্ডিকেটর বলা হয়।

প্রজাপতির এত অভাবনীয় গুণাবলি থাকার পরও আজ প্রকৃতির আপন খেয়াল থেকে অনেক প্রজাতির প্রজাপতি প্রায় বিলুপ্তির পথে। আর এর মূল কারণ হলো প্রজাপ্রতির বাসস্থান খাদ্য যোগানকারী নির্দিষ্ট গাছের অভাব। নির্বিচারে বন উজাড় করে বাসস্থান তৈরি, বনে মানুষের দৌরাত্ম ও ধ্বংসের আগ্রাসন, শিল্পায়ন, জনসংসংখ্যা বৃদ্ধি এবং অসচেতনতা ও অপরিকল্পিতভাবে কীটনাশক ব্যবহারে প্রকৃতির আপন বন্ধু বিনাশ হচ্ছে।

পৃথিবীর সব প্রাণীই খাদ্যের জন্য উদ্ভিদের ওপর নির্ভরশীল। তাই এই মানুষের জীবন প্রবাহের জন্যই এই অপরূপ সৌন্দর্যে ভারা প্রকৃতির স্বাস্থ্যের প্রতীক প্রজাপতিকে বাঁচিয়ে রাখতে হবে আমাকে আপনাকে। 

বিলাইছড়ি উপজেলা আ.লীগের সভাপতিকে গুলি করে হত্যা রাজধানীতে প্রাইভেটকার চালককে গুলি করে হত্যা বছরে ২ হাজার কোটি টাকার বৈদেশিক মুদ্রা আয় করছে মেরিন গ্রাজুয়েটরা রাজধানীতে বাসচাপায় বিইউপি শিক্ষার্থী নিহত রাতে সুনিদ্রার সহজ কিছু কৌশল সুখী হওয়ার ৫ উপায় কাব্য বিলাস মঞ্চায়ন করল ‘হইয়া গেল নির্বাচন’ ওবায়দুল কাদেরের বাইপাস সার্জারির বিষয়ে সিদ্ধান্ত মঙ্গলবার ডাকসুর প্রথম সভা ২৩ মার্চ সিডনিতে ‘বহুজাতিক বৈশাখী মেলা’ ১৩ এপ্রিল বিএনপির আরো ৫ নেতা বহিষ্কৃত ডায়াবেটিস নিয়ন্ত্রণে সাহায্য করে সজনে ডাটা স্তন ক্যান্সার শনাক্তকারী বক্ষবন্ধনী আবিষ্কার চট্টগ্রামে তিন নারী ছিনতাইকারী গ্রেপ্তার জিয়া ভোটের রাজনীতিকে সম্পূর্ণভাবে ধ্বংস করেছে: হাসিনা ট্রেনের ভাড়া বৃদ্ধির বিষয়ে সিদ্ধান্ত হয়নি: রেলমন্ত্রী নেদারল্যান্ডসে হামলাকারী তুরস্কের নাগরিক রাতে সিল মারা ঠেকাতে ব্যালট পেপার যাবে সকালে: ইসি সচিব ভুয়া মামলাকারীর বিরুদ্ধে চার্জশিট নাচের লড়াইয়ে মাধুরী-আলিয়া, জিতল কে? পুঁজিবাজার মন্দার প্রতিবাদে বিক্ষোভ ক্রাইস্টচার্চে নিহতদের জন্য দোয়া, মনোবিদের কথা ভাবছে বিসিবি টালিউডের সৃজিতকে বিয়ে করছেন মিথিলা! টেস্ট জিতে আফগানদের ইতিহাস ডাকাতের কবলে রোজী সিদ্দিকী শিষ্যদের রেখে ফিরে গেলেন রোডস-শ্রীনিবাসন বলিউডে কার অভিষেক হচ্ছে? বিদেশ সফরে নিরাপত্তার বিষয় সবার আগে: বিসিবি শ্রীলঙ্কায় দ্বি-পাক্ষিক সাইডলাইন বৈঠকে দুদক চেয়ারম্যান রাঙ্গামাটিতে ভোট শেষে গুলি, প্রিসাইডিং অফিসারসহ নিহত ৬