artk
মঙ্গলবার, মে ২১, ২০১৯ ১:৪২   |  ৬,জ্যৈষ্ঠ ১৪২৬

এম ওসমান

শনিবার, জানুয়ারি ৫, ২০১৯ ৯:২৫

নিসর্গের অলঙ্কার

media

‘প্রজাপতি প্রজাপতি, কোথায় পেলে ভাই এমন রঙিন পাখা’

প্রকৃতিতে অত্যন্ত সুন্দর ও আকর্ষণীয় একটি পতঙ্গের নাম প্রজাপতি। সমাজে এমন কোনো মানুষ নেই যে প্রজাপতিকে ভালোবাসে না। প্রজাপতির শরীর খুবই উজ্জ্বল ও আকর্ষণীয় বলে এই সুন্দর পতঙ্গেরটি সহজেই সবার নজর কাড়ে। গাছের ছোট বড় শাখা থেকে শুরু করে এমন কোনো জায়গা নেই যেখানে এদের দেখা মেলে না। নানান রঙের বিভিন্ন সব প্রজাপতি তাদের রঙিন ডানা ঝাপটে উড়ে চলে।

তাদের সেই দৃষ্টিনন্দন ডানা উড়িয়ে চলার দৃশ্য দেখে সমাজের সব শ্রেণির মানুষের মুখে যেন অজান্তেই হাসি চলে আসে। দেশ কিংবা বিদেশের সব ধরনের চলচ্চিত্র পাড়ায় নাটক কিংবা সিরিয়ালের বিভিন্ন প্রাকৃতিক দৃশ্যে রয়েছে এই সুন্দর মনোরম প্রকৃতির অপরূপ সৃষ্টি দৃষ্টিনন্দন প্রজাপতির ব্যবহার। রয়েছে প্রজাপতি নিয়ে নাটক সিনেমা এবং শত শত গান কবিতা। বাস্তব হোক কিংবা বাস্তবের বাইরে রঙবেরঙের প্রজাপতি দেখলেই সব শ্রেণির মানুষের অবুঝ অবলা ও কঠিন মনটি ভালো হতে বাধ্য।

তথ্য অনুসন্ধানে জানা যায়, শুধু দেশেই নয়, পৃথিবী জুড়ে রয়েছে প্রজাপতির ব্যবহার। তবে বাংলার প্রকৃতিতেই রয়েছে তিনশর বেশি প্রজাতির প্রজাপতি আর গোটা পৃথিবীতে রয়েছে প্রায় ১৭ হাজার পাঁচশর অধিক প্রজাতির প্রজাপতি। রয়েছে এর নানা ব্যবহার নানা রঙ আর রয়েছে সবার নানা জাত ও নানান নাম। প্রতিটি প্রজাপতিই তাদের জন্মের পর থেকে তিন অথবা চার সপ্তাহ বেঁচে থাকে। প্রজাপতি এমন একটি পতঙ্গ যার গুণ রহস্য ও শারীরিক গঠন নিয়ে বর্ণনা করতে গেলে পৃষ্ঠার পর পৃষ্ঠা শেষ হয়ে যাবে পাশাপাশি শেষ হয়ে যাবে কলমের পর কলম।

বর্ণিল প্রজাপতি নিয়ে কাব্য সাহিত্যে আছে নানা বর্ণনা। প্রকৃতির অনুষঙ্গ এ প্রজাপতি যেন মায়াবি মুগ্ধ পতঙ্গ। আর এই প্রজাপতি নামক পতঙ্গটি যেন নিসর্গের অলংকার স্বরূপ। অনাবিল সৌন্দর্যের প্রজাপতি যেন সৃষ্টিকর্তার নিজ হাতে গড়া এক শিল্পীত প্রাণ। তবে প্রজাপতি যে শুধুমাত্র তার সৌন্দর্য দিয়েই মানুষের মন ভরে দেয় না, এর অপরূপ সৌন্দর্যের পাশাপাশি রয়েছে তার গুরুত্বপূর্ণ ভূমিকা। তার একটি হলো মৌমাছির মতো প্রজাপতিও ফুলের পরাগায়ন তৈরিতে সাহায্য করে। অন্যের খাদ্য হিসেবে বাসস্থানের খাদ্য শৃঙ্খলে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে প্রজাপতি।

তথ্য অনুসন্ধানে আরো জানা যায়, প্রজাপতি বিভিন্ন পাহাড়ি এলাকায় প্রকৃতিতে জন্মানো গুল্ম জাতীয় গাছের পরাগায়ন ঘটিয়ে বর্ষাকালে পাহাড়ি ঢল হতে পাহাড়কে ধ্বসের হাত থেকে রক্ষা করতে সাহায্য করে। এজন্যই প্রজাপতির সাথে গাছপালার একটি নিবিড় সম্পর্ক রয়েছে যা স্রষ্টার এক অপার মহিমা। এভাবে জানা অজানা বহু গুণাগুণ রয়েছে প্রজাপতির। তাইতো প্রজাপতিকে পরিবেশের বায়ো ইন্ডিকেটর বলা হয়।

প্রজাপতির এত অভাবনীয় গুণাবলি থাকার পরও আজ প্রকৃতির আপন খেয়াল থেকে অনেক প্রজাতির প্রজাপতি প্রায় বিলুপ্তির পথে। আর এর মূল কারণ হলো প্রজাপ্রতির বাসস্থান খাদ্য যোগানকারী নির্দিষ্ট গাছের অভাব। নির্বিচারে বন উজাড় করে বাসস্থান তৈরি, বনে মানুষের দৌরাত্ম ও ধ্বংসের আগ্রাসন, শিল্পায়ন, জনসংসংখ্যা বৃদ্ধি এবং অসচেতনতা ও অপরিকল্পিতভাবে কীটনাশক ব্যবহারে প্রকৃতির আপন বন্ধু বিনাশ হচ্ছে।

পৃথিবীর সব প্রাণীই খাদ্যের জন্য উদ্ভিদের ওপর নির্ভরশীল। তাই এই মানুষের জীবন প্রবাহের জন্যই এই অপরূপ সৌন্দর্যে ভারা প্রকৃতির স্বাস্থ্যের প্রতীক প্রজাপতিকে বাঁচিয়ে রাখতে হবে আমাকে আপনাকে। 

রাজধানীতে দায়িত্ব পালনরত ট্রাফিক পুলিশের মৃত্যু নির্ধারিত সময়ের ২৪ দিন পর ১০৪০ টাকা দরে ধান কেনা শুরু খালেদা জিয়াকে রাজনৈতিক উদ্দেশ্যে জেলে রাখা হয়েছে: খ. মাহবুব উৎপাদিত পণ্যে আগাম তারিখ দেয়ায় প্রিন্স ফুডকে ১২ লাখ টাকা জরিমানা নাটোরে রেলের দুই হাজার লিটার তেলসহ গ্রেপ্তার ৪ পাকিস্তানিদের ভিসা দেয়া বন্ধ করে দিল বাংলাদেশ নভেম্বরে ঢাকায় শুরু হচ্ছে ইমার্জিং এশিয়া কাপ সেতু নির্মাণে বেঁচে যাওয়া ৭৩৮ কোটি টাকা ফেরত দিলো জাপানি কোম্পানি কৃষকের কাছ থেকে ধান কেনার সুপারিশ সংসদীয় স্থায়ী কমিটির সরকারি কর্মকর্তা-কর্মচারীদের কী বলে ডাকবেন জানতে চেয়ে আবেদন রাজউকের নতুন চেয়ারম্যান সুলতান আহমেদ নকল বিদেশি কসমেটিক্স বিক্রি: আলমাসসহ ৬ প্রতিষ্ঠানকে জরিমানা রাজনীতিবিদদের সম্মানে ‘৩০ টাকার’ ইফতার বিএনপির স্বপ্নের বিশ্বকাপ মিশনে ইংল্যান্ডে অনুশীলন শুরু টাইগারদের ঢাকা ব্যাংকের ২৪তম এজিএম অনুষ্ঠিত বিএনপির নেতৃত্ব খালেদা-তারেকের হাতে নেই: তথ্যমন্ত্রী মিলার বিরুদ্ধে মামলা করলেন সানজারি রূপপুরের বালিশকাণ্ড: গণপূর্তের তদন্ত রিপোর্ট চান হাইকোর্ট যা বললেন রুমিন ফারহানা মনোনয়নপত্র জমা দিলেন রুমিন ফারহানা অর্থপাচার রোধে সমন্বিতভাবে কাজ করতে হবে জঙ্গিদের কোনো ধর্ম, দেশ ও সীমানা নেই: প্রধানমন্ত্রী সুপ্রিম কোর্ট প্রশাসন ‘ভুল–বোঝাবুঝি’ নিরসনে ব্যাখ্যা দেবে: আইনমন্ত্রী পণ্য কিনতে ভোগান্তি: টিসিবিতে দুর্নীতি বিরোধী অভিযান টিকিট ছাড়া গণপরিবহনে চলাচল করা যাবে না: সাঈদ খোকন ওজিলের সঙ্গে এরদোগানের ইফতারের ছবি ভাইরাল হুয়াওয়েতে ইউটিউব, গুগল ম্যাপস আপডেট বন্ধ করেছে গুগল খালেদা জিয়ার অবস্থা ‘বিপজ্জনক পর্যায়ে’: রিজভী ফলের বাজার নজরদারিতে কমিটি গঠনের নির্দেশ হাইকোর্টের মন্ত্রিসভায় পরিবর্তন কাজের সুবিধার জন্য: কাদের