artk
মঙ্গলবার, মার্চ ১৯, ২০১৯ ৪:৫১   |  ৪,চৈত্র ১৪২৫
বৃহস্পতিবার, সেপ্টেম্বার ৬, ২০১৮ ১০:০৬

বাগেরহাটে নছিমন চালককে হত্যার দায়ে ৪ জনের মৃত্যুদণ্ড

media

বাগেরহাটে মো. মামুন মোল্লা (২০) নামে এক নছিমন চালককে হত্যার দায়ে চারজনকে ফাঁসির আদেশ দিয়েছেন। এই মামলায় অন্য একজনকে দুই বছরের কারাদণ্ড ও পাঁচ হাজার টাকা জরিমানা অনাদায়ে আরও তিন মাসের সশ্রম কারাদণ্ডের আদেশ দেন। আদালত একইসঙ্গে ফাঁসির দণ্ডাদেশপ্রাপ্তদের প্রত্যেককে পৃথক তিনটি ধারায় কুড়ি হাজার টাকা করে জরিমানা অনাদায়ে আরও নয় মাসের কারাদণ্ড দেন।

বৃহস্পতিবার বিকেলে হত্যার প্রায় পাঁচ বছর পর বাগেরহাটের অতিরিক্ত জেলা ও দায়রা জজ প্রথম আদালতের বিচারক মো. হাফিজুর রহমান এই রায় ঘোষণা করেন।

রায় ঘোষণার সময় মো. সোহাগ ফকির ও ইব্রাহিম মোল্লা নামে দুই আসামি উপস্থিত ছিল। বাকিরা পলাতক রয়েছে।

নিহত মো. মামুন মোল্লা বাগেরহাট সদর উপজেলার খানপুর ইউনিয়নের হাকিমপুর গ্রামের আব্দুল্লাহ মোল্লার ছেলে।

দণ্ডাদেশপ্রাপ্তরা হলো, বাগেরহাট সদর উপজেলার খানপুর ইউনিয়নের দক্ষিণ খানপুর গ্রামের মোহাম্মদ আলীর ছেলে মিজান (৩০), একই উপজেলার ভট্ট বালিয়াঘাটা গ্রামের প্রয়াত আব্দুল ফকিরের ছেলে মো. সোহাগ ফকির (২৯), একই গ্রামের আবাসন কেন্দ্রের গোলাম মোস্তফা ওরফে খান সাহেবের ছেলে ইব্রাহিম মোল্লা (২৮) এবং একই গ্রামের জুনু ওরফে ইসমাইল মোল্লা (৩৫)।

দুই বছরের কারাদণ্ড পাওয়া আসামি মো. জয়নাল আবেদিনের বাড়ি খুলনার দাকোপ উপজেলার চালনা গ্রামে।

মামলার নথির বরাত দিয়ে রাস্ট্রপক্ষের আইনজীবী সৈয়দ জাহিদ হোসেন বলেন, ‘২০১৩ সালের ১ সেপ্টেম্বর বাগেরহাট সদর উপজেলার খানপুর ইউনিয়নের হাকিমপুর গ্রামের আব্দুল্লাহ মোল্লার ছেলে নছিমন চালক মো. মামুন মোল্লাকে খুলনায় যাওয়ার জন্য স্থানীয় চার যুবক ভাড়া করে। তাদের নিয়ে মামুন খুলনার উদ্দেশ্যে রওনা হয়। পথে ওই চার যুবক খুলার বটিয়াঘাটা এলাকার ফাঁকা জায়গায় নিয়ে মামুনকে পিটিয়ে ও শ্বাসরোধ করে হত্যা করে রাস্তার পাশের একটি ডোবার কচুড়িপানার মধ্যে লুকিয়ে রেখে নছিমনটি নিয়ে পালিয়ে যায়। এরপর থেকে মামুন নিখোঁজ ছিলেন। ছেলে মামুন নিখোঁজ হওয়ার দুইদিন পর তার বাবা আব্দুল্লাহ মোল্লা বাগেরহাট মডেল থানায় একটি সাধারণ ডায়েরি করেন। ঘটনার প্রায় ছয় মাস পর নিহতের বাবা আব্দুল্লাহ মোল্লা স্থানীয় চার যুবকের কাছ থেকে খুলনার দাকোপ উপজেলার চালনা গ্রামের জয়নাল আবেদিন তার ছেলে নছিমনটি কিনেছে বলে জানতে পারেন। পরে তিনি ২০১৪ সালের ১ জুলাই বাদী হয়ে চারজনের নাম উল্লেখসহ অজ্ঞাত আরও ৩-৪ জনকে আসামি করে বাগেরহাট মডেল থানায় একটি হত্যা মামলা দায়ের করেন। এই হত্যা মামলাটি পুলিশের অপরাধ তদন্ত বিভাগের হাতে যায়। পুলিশ সোহাগ ফকির ও ইব্রাহিম মোল্লাকে নারায়ণগঞ্জের একটি বস্তি থেকে গ্রেফতার করে। পরে তারা জিজ্ঞাসাবাদে নছিমন চালক মামুনকে হত্যার কথা স্বীকার করে আদালতে ১৬৪ ধারায় জবানবন্দি দেয়। পুলিশের অপরাধ তদন্ত বিভাগের পরিদর্শক আমির হোসেন তদন্ত শেষে ওই বছরের ২৮ ডিসেম্বর পাঁচজনের বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র দাখিল করেন। আদালতের বিচারক ১২ জন স্বাক্ষীর সাক্ষ্যগ্রহণ শেষে চারজনকে ফাঁসি এবং একজনকে দুই বছরের দণ্ডাদেশ দেন।

নিউজবাংলাদেশ.কম/এসডি

চট্টগ্রামে তিন নারী ছিনতাইকারী গ্রেপ্তার জিয়া ভোটের রাজনীতিকে সম্পূর্ণভাবে ধ্বংস করেছে: হাসিনা ট্রেনের ভাড়া বৃদ্ধির বিষয়ে সিদ্ধান্ত হয়নি: রেলমন্ত্রী নেদারল্যান্ডসে হামলাকারী তুরস্কের নাগরিক রাতে সিল মারা ঠেকাতে ব্যালট পেপার যাবে সকালে: ইসি সচিব ভুয়া মামলাকারীর বিরুদ্ধে চার্জশিট নাচের লড়াইয়ে মাধুরী-আলিয়া, জিতল কে? পুঁজিবাজার মন্দার প্রতিবাদে বিক্ষোভ ক্রাইস্টচার্চে নিহতদের জন্য দোয়া, মনোবিদের কথা ভাবছে বিসিবি টালিউডের সৃজিতকে বিয়ে করছেন মিথিলা! টেস্ট জিতে আফগানদের ইতিহাস ডাকাতের কবলে রোজী সিদ্দিকী শিষ্যদের রেখে ফিরে গেলেন রোডস-শ্রীনিবাসন বলিউডে কার অভিষেক হচ্ছে? বিদেশ সফরে নিরাপত্তার বিষয় সবার আগে: বিসিবি শ্রীলঙ্কায় দ্বি-পাক্ষিক সাইডলাইন বৈঠকে দুদক চেয়ারম্যান রাঙ্গামাটিতে ভোট শেষে গুলি, প্রিসাইডিং অফিসারসহ নিহত ৬ মাছের খামার করলেই নিবন্ধন আত্মহত্যার চেষ্টা করেছিলেন জ্যাকসনকন্যা প্যারিস? ভ্যাট ফাঁকির অর্থ পরিশোধ করেছে আশা মৃত তিমির পেটে ৪০ কেজি প্লাস্টিক! বিনা ভোটে জয়ীরা ইলেকটেড না সিলেকটেড: মাহবুব তালুকদার ‘হত্যাকারীর জন্য দোয়া করি, আল্লাহ তাকে সঠিক পথ দেখাবেন’ বিশ্বসেরা ১০০ ক্রীড়াবিদের তালিকায় তিন টাইগার এবার নেদারল্যান্ডসে বন্দুকধারীর হামলা, নিহত ১ উপজেলা নির্বাচনে দ্বিতীয় ধাপের ভোট শেষ, চলছে গণনা আমারি ঢাকায় আকর্ষণীয় থাই পাওয়ার লাঞ্চ অফার তোষকে তুলার বদলে গাঁজা ভরে ওমান যাওয়ার চেষ্টা জাহালমকে নিয়ে সিনেমা তৈরির ওপর নিষেধাজ্ঞা চাইবে ‍দুদক গণতন্ত্রকে যারা বিপন্ন করেছে তাদের বিরুদ্ধে একদিন লড়াই হবে: শামসুজ্জামান দুদু