artk
মঙ্গলবার, জানুয়ারি ২২, ২০১৯ ৩:৪৯   |  ৯,মাঘ ১৪২৫
সোমবার, সেপ্টেম্বার ৩, ২০১৮ ২:৩১

বিশ্বের প্রথম হাতে পরার স্মার্টফোন

media

স্মার্টফোন কি হাতে পরা যায়? হ্যাঁ, এখন থেকে স্মার্টফোন হাতেও পরতে পারবেন। পরিধানযোগ্য প্রযুক্তিপণ্য হিসেবে হাতে পরা স্মার্টফোন প্রথমবারের মতো বাজারে আসছে।

জার্মানির বার্লিনে চলমান আইফা সম্মেলনে গত শুক্রবার এ ধরনের একটি স্মার্টফোন প্রদর্শন করেছে চীনা স্মার্টফোন নির্মাতা জেডটিই। প্রতিষ্ঠানটির সাব-ব্র্যান্ড নুবিয়া এ ধরনের স্মার্টফোন তৈরি করেছে।

গিজমোচায়নার এক প্রতিবেদনে জানানো হয়, এ বছরের চতুর্থ প্রান্তিকে নুবিয়া আলফা নামের এ স্মার্টফোন তৈরির কাজ শুরু হবে। আইফা সম্মেলনে পরিধানযোগ্য ওই স্মার্টফোনের কনসেপ্ট প্রদর্শন করেছে নুবিয়া। কোন দেশের বাজারে শুরুতে এ ফোন পাওয়া যাবে বা এর দাম কত হবে, সে বিষয়ে কিছু জানায়নি।

ফোনটির নির্মাতারা বলছেন, নুবিয়া আলফা ফোনটি কবজিতে পারা যাবে। এতে বড় আকারের একটি বাঁকানো ওএলইডি ডিসপ্লে থাকবে। এটি নুবিয়ার নমনীয় ডিসপ্লে প্রযুক্তি ‘ফ্লেক্স’-এর সঙ্গে। ফোনটির সামনে একটি ক্যামেরা ও মাইক্রোফোন আছে। এর দুই পাশে বাটনও রয়েছে। ফোনটির পেছনে চার্জিং পিন ও হার্টরেট সেন্সর রয়েছে।

আইফাতে নুবিয়া রেড ম্যাজিক নামে গেম খেলার উপযোগী একটি স্মার্টফোনের ঘোষণাও দিয়েছে নুবিয়া। এর দাম ৪৫০ ইউরো। অ্যান্ড্রয়েড ওরিওচালিত ফোনটিতে ৬ ইঞ্চি ফুল এইচডি প্লাস ডিসপ্লে, কোয়ালকম স্ন্যাপড্রাগন ৮৩৫ প্রসেসর, ৬ জিবি/৮ জিবি র‍্যাম সংস্করণ থাকবে। এর পেছনে ২৪ মেগাপিক্সেলের একক ক্যামেরা ও সামনে ৮ মেগাপিক্সেলের ক্যামেরা থাকবে।

নিউজবাংলাদেশ.কম/এস