artk
মঙ্গলবার, মার্চ ২৬, ২০১৯ ৯:২৫   |  ১২,চৈত্র ১৪২৫
সোমবার, সেপ্টেম্বার ৩, ২০১৮ ২:৩১

বিশ্বের প্রথম হাতে পরার স্মার্টফোন

media

স্মার্টফোন কি হাতে পরা যায়? হ্যাঁ, এখন থেকে স্মার্টফোন হাতেও পরতে পারবেন। পরিধানযোগ্য প্রযুক্তিপণ্য হিসেবে হাতে পরা স্মার্টফোন প্রথমবারের মতো বাজারে আসছে।

জার্মানির বার্লিনে চলমান আইফা সম্মেলনে গত শুক্রবার এ ধরনের একটি স্মার্টফোন প্রদর্শন করেছে চীনা স্মার্টফোন নির্মাতা জেডটিই। প্রতিষ্ঠানটির সাব-ব্র্যান্ড নুবিয়া এ ধরনের স্মার্টফোন তৈরি করেছে।

গিজমোচায়নার এক প্রতিবেদনে জানানো হয়, এ বছরের চতুর্থ প্রান্তিকে নুবিয়া আলফা নামের এ স্মার্টফোন তৈরির কাজ শুরু হবে। আইফা সম্মেলনে পরিধানযোগ্য ওই স্মার্টফোনের কনসেপ্ট প্রদর্শন করেছে নুবিয়া। কোন দেশের বাজারে শুরুতে এ ফোন পাওয়া যাবে বা এর দাম কত হবে, সে বিষয়ে কিছু জানায়নি।

ফোনটির নির্মাতারা বলছেন, নুবিয়া আলফা ফোনটি কবজিতে পারা যাবে। এতে বড় আকারের একটি বাঁকানো ওএলইডি ডিসপ্লে থাকবে। এটি নুবিয়ার নমনীয় ডিসপ্লে প্রযুক্তি ‘ফ্লেক্স’-এর সঙ্গে। ফোনটির সামনে একটি ক্যামেরা ও মাইক্রোফোন আছে। এর দুই পাশে বাটনও রয়েছে। ফোনটির পেছনে চার্জিং পিন ও হার্টরেট সেন্সর রয়েছে।

আইফাতে নুবিয়া রেড ম্যাজিক নামে গেম খেলার উপযোগী একটি স্মার্টফোনের ঘোষণাও দিয়েছে নুবিয়া। এর দাম ৪৫০ ইউরো। অ্যান্ড্রয়েড ওরিওচালিত ফোনটিতে ৬ ইঞ্চি ফুল এইচডি প্লাস ডিসপ্লে, কোয়ালকম স্ন্যাপড্রাগন ৮৩৫ প্রসেসর, ৬ জিবি/৮ জিবি র‍্যাম সংস্করণ থাকবে। এর পেছনে ২৪ মেগাপিক্সেলের একক ক্যামেরা ও সামনে ৮ মেগাপিক্সেলের ক্যামেরা থাকবে।

নিউজবাংলাদেশ.কম/এস

ঐশ্বরিয়ার এই ছবি নিয়ে গুঞ্জন কেন? যুদ্ধের শঙ্কা আছে, পাকিস্তান প্রস্তুত: ইমরান খান ভোট কেনার অভিযোগে আ. লীগ নেতা বহিষ্কার! পুলিশ ডেকে খালি করতে হলো সোহরাওয়ার্দী উদ্যান ইংল্যান্ড বিশ্বকাপে মাশরাফির ভাবনায় ‘ফিনিশিং’ বিশ্বকাপের প্রস্তুতি প্রিমিয়ার লিগে নয়: মাশরাফি ইতালিতে গণহত্যা দিবস পালিত রাজধানীতে নির্মাণাধীন ভবন থেকে বাঁশ পড়ে নারীর মৃত্যু উত্তরা থেকে শিশু গৃহকর্মীর লাশ উদ্ধার, হত্যার অভিযোগ গোলান নিয়ে যুক্তরাষ্ট্রের সিদ্ধান্তের প্রতিবাদ বিএনপির চিকিৎসার জন্য জামিন পেলেন নওয়াজ শরিফ শাবি উপাচার্য বললেন, ‘এরা ছাত্রলীগ নামধারী জঙ্গি’ বাথরুমের গ্রিল ভেঙে আসামির পলায়ন ভারতের আকাশ দিয়ে মাহাথিরকে পাকিস্তানে যেতে দেয়া হয়নি রাস্তায় গাড়িবহর থামিয়ে তরমুজ বিক্রেতাকে ডাকলেন অর্থমন্ত্রী মশারি টানানোর লাঠি নিয়ে ৭ মার্চের ভাষণ শুনতে গিয়েছিলাম: সিইসি বঙ্গবন্ধুর স্মৃতিচারণ করে কাঁদলেন মাহবুব তালুকদার ফুল দিয়ে ফেরার পথে বিএনপি নেতাকর্মীদের ওপর হামলা বাংলাদেশে আমিত্ব একটি বড় সমস্যা: দুদক চেয়ারম্যান একসঙ্গে অন্তঃসত্ত্বা হাসপাতালের ৯ নার্স স্বাধীনতা দিবসের অনুষ্ঠানে এসে সড়ক দুর্ঘটনায় ২ স্কুলছাত্রী নিহত ষোলো আনা মুক্তির জন্য আন্দোলন অব্যাহত রাখতে হবে: ড. কামাল যশোরে প্রথম সন্তান জন্মের ২৬ দিন পর জমজ সন্তান প্রসব! হবিগঞ্জে স্বাধীনতা দিবসের অনুষ্ঠানে হামলা, ২০ শিক্ষার্থী আহত জানেন কি ঢেঁড়সের এই উপকারিতাগুলো? স্বামী ও আমাকে হয়রানি করতেই এ মামলা: সালমা ফতুল্লায় ডাইং কারখানায় ভয়াবহ কেমিক্যাল বিস্ফোরণ টেকনাফে দুই গ্রুপের সংঘর্ষে রোহিঙ্গা নিহত স্বাধীনতা দিবসের অনুষ্ঠানে যাওয়ার পথে দুর্ঘটনায় স্কুলছাত্রী নিহত সাংবাদিকদের সঙ্গে দুর্ব্যবহারে বিএসইসির দুঃখ প্রকাশ