artk
বৃহস্পতিবার, সেপ্টেম্বার ১৯, ২০১৯ ৫:১৯   |  ৪,আশ্বিন ১৪২৬
রোববার, সেপ্টেম্বার ২, ২০১৮ ৯:০১

সামাজিক মাধ্যম থেকে দূরে থাকতে ‘স্ক্রল ফ্রি সেপ্টেম্বর’

media

পুরো জানুয়ারি মাস ধরে কোনো অ্যালকোহল না নেওয়ার উদ্দেশ্যে ‘ড্রাই জানুয়ারি’ বা ধূমপান ছাড়া এক মাস থাকতে স্টপটোবর-এর মতো এবার চালু হয়েছে ‘স্ক্রল ফ্রি সেপ্টেম্বর’ নামের নতুন প্রচারণা।

অলাভজনক এই প্রচারণার উদ্দেশ্য হচ্ছে পুরো এক মাস ধরে সামাজিক মাধ্যম ব্যবহার থেকে বিরত থাকা- বলা হয়েছে ব্রিটিশ দৈনিক গার্ডিয়ান-এর প্রতিবেদনে।

কিন্তু কেন বা কার বিরুদ্ধে এই প্রচারণা? দৈনিকটির প্রতিবেদন বলছে, এটি শুধুই ব্যবহারকারীদের ভালোর জন্য চালু করা। সামাজিক মাধ্যম থেকে বিরত থাকার মাধ্যমে তারা সামাজিক মাধ্যম “হয়তো তাদের ভালো থাকার উপর নেতিবাচক প্রভাব রাখছে” এমনটা বুঝতে পারবেন- দাবি এই প্রচারণার জন্মদাতা ‘রয়াল সোসাইটি ফর পাবলিক হেলথ’ বা আরএসপিএইচ-এর।

আরএসপিএইচ-এর মতে, অতিরিক্ত সামাজিক মাধ্যম ব্যবহারের ফলে ব্যবহারকারীদের ঘুম, তাদের আত্ম-মর্যাদা বা অন্যদের সঙ্গে তাদের সম্পর্কে ক্ষতিকর প্রভাব পড়তে পারে।

ইতোমধ্যে এই প্রচারণায় অংশ নিতে প্রতিশ্রুতিবদ্ধ হয়েছেন ৩,২০,০০০ জন, উল্লেখ করা হয় প্রতিবেদনটিতে।

এক মাস বিরত রাখা উচিৎ এমন ক্ষতিকর হিসেবে বিবেচিত হওয়ার পর বিশ্বের সবচেয়ে বড় সামাজিক মাধ্যম ফেইসবুক আর মাইক্রোব্লগিং সাইট টুইটারের অভিমত কেমন হবে? এ প্রশ্নের জবাব পেতে অক্টোবর পর্যন্ত অপেক্ষার দিকেই আভাস দিচ্ছে ব্রিটিশ দৈনিকটি।

নিউজবাংলাদেশ.কম/এস

অবৈধ ব্যবসার সঙ্গে জড়িত রাজনীতি-প্রশাসনের কাউকে ছাড় নয় নারায়ণগঞ্জে মা ও দুই মেয়েকে গলাকেটে হত্যা সফলভাবে ডেঙ্গু মোকাবেলা করেছি: স্বাস্থ্যমন্ত্রী পুঁজিবাজারে ৭৫ শতাংশ কোম্পানির শেয়ার দর কমেছে প্রধানমন্ত্রী নিউইয়র্ক যাচ্ছেন শুক্রবার ‘ফেসবুকে স্ট্যাটাসের জন্য কোনো শিক্ষার্থীকে বহিষ্কার করা হবে না’ পাসপোর্ট অধিদপ্তরের নতুন ডিজি সাকিল আহমেদ আফগানিস্তানে দুই হামলায় নিহত ৪০ ক্যাসিনো মালিকরা যত প্রভাবশালীই হোক রেহাই নেই: ডিএমপি কমিশনার নারায়ণগঞ্জে ২ শিশুসহ নারীকে গলা কেটে হত্যা জাতিসংঘের অধিবেশনে যেতে ভিসা পাচ্ছেন না রুহানি কানাডায় নূর চৌধুরীর অবস্থান জানার আবেদন মঞ্জুর মাটির নিচে যুক্তরাষ্ট্রের ৬৩ কোটি ব্যারেল জরুরি তেলের ভাণ্ডার দুদুর বাড়িতে হামলা আলিয়াকে হাতছাড়া করতে চান না বানসালি নায়ক সালমান শাহর ৪৮তম জন্মবার্ষিকী দুর্ঘটনায় প্রেমিক নিহত, প্রেমিকার আত্মহত্যা কমলাপুরে যুবলীগ নেতা খালেদের টর্চার সেল ২৮ বছর পর সরাসরি ভোটে ছাত্রদলের নতুন নেতৃত্ব নির্বাচিত টেকনাফে ‘বন্দুকযুদ্ধে’ ২ রোহিঙ্গাসহ নিহত ৩ জিম্বাবুয়েকে হারিয়ে ফাইনালে বাংলাদেশ ক্যাসিনো থেকে আটক: ৩১ জনকে ১ বছর ও বাকিদের ৬ মাসের কারাদণ্ড জাপানি মেয়েদের কাছে বাংলাদেশের অসহায় আত্মসমর্পণ কাঁপছে জিম্বাবুয়ে মির্জা আব্বাসের বাসায় হচ্ছে ছাত্রদলের কাউন্সিল মৃত্যুর আগে রিকশাচালককে রিফাতের শেষ কথা মাহমুদউল্লাহ ঝড়ে জিম্বাবুয়েকে ১৭৬ রানের টার্গেট দিলো টাইগাররা মানসম্পন্ন রিপোর্ট পুঁজিবাজারকে উচ্চস্তরে নিয়ে যাবে: ডিএসই পরিচালক যুবলীগ নেতা খালেদ মাহমুদ অস্ত্রসহ গ্রেপ্তার ই-সিগারেট নিষিদ্ধ করলো ভারত সরকার