artk
মঙ্গলবার, মে ২১, ২০১৯ ১:৩৭   |  ৬,জ্যৈষ্ঠ ১৪২৬
শনিবার, সেপ্টেম্বার ১, ২০১৮ ৯:৩৫

জনপ্রিয় হচ্ছে কালিহাতীর বেতের তৈরি কুটির শিল্প

media

টাঙ্গাইল জেলার কালিহাতীতে বেতের পাটি দিয়েই শিল্পীরা তাদের শৈল্পিক মনোভাব কাজে লাগিয়ে তৈরি করছেন বিভিন্ন কুটির শিল্প। এ শিল্পের সামগ্রীগুলো মন ছুঁয়ে যাচ্ছে সবার। আর্থিকভাবেও লাভবান হচ্ছে এ শিল্পের সাথে জড়িতরা।

জানা যায়, কুটির শিল্পের মধ্যে বানানো হচ্ছে- ল্যাপটপ ব্যাগ (ডায়মন্ড), ছেলেদের অফিস ব্যাগ, মেয়েদের বড় গোহা ব্যাগ, লেডিস বড় ডি ব্যাগ, লেডিস কোবরা ব্যাগ, লেডিস আপেল ব্যাগ, বড় টব ব্যাগ, ছোট পিয়ালী ব্যাগ, চিকন-মোটা মার্কেটিং ব্যাগ, বাঙ্গালি লেডিস ব্যাগ, দিনহা পার্স, ছেলেদের মানিব্যাগ, বেল্ট, ছেলে-মেয়েদের বিভিন্ন ডিজাইনের জুতোসহ নানারকম সামগ্রী।

শিল্পীরা মনের মাধুর্য মিশিয়ে তৈরি করছেন চোখ ধাঁধানো এসব পণ্য সামগ্রী। এই ভিন্নধর্মী কুটির শিল্প তৈরি করার উদ্যোগ গ্রহণ করেছেন উপজেলার সিলিমপুর চাটিপাড়া গ্রামের অনিল চন্দ্র দে’র ছেলে স্বপন কুমার দে। তিনি জানান, ২০১৪ সালে এ বিষয়টি মাথায় আনেন এবং পাটি তৈরির পাশাপাশি কুটির শিল্পের সামগ্রীগুলো তৈরি করে ব্যাপক সাড়া পান। বর্তমানে তিনি এবং তার পরিবারের লোকজন দিয়ে এসব সামগ্রী তৈরি করছেন।

স্বপন কুমার জানান, বাংলাদেশের বিভিন্ন জায়গা থেকে তিনি অর্ডার নিয়ে আসেন। সময় মতো ডেলিভারি দিতে পারছেন তাই কাজের চাহিদা দিনদিন বেড়েই চলছে।

তিনি বলেন, “সামগ্রীগুলো সবার মনে জায়গা করে নিয়েছে। এ সামগ্রী তৈরি করতে সোল্ট, রেক্সিং, চেইন, কাপড়, সুতাসহ বেশকিছু উপাদান লাগে, যা বাইরে থেকে কিনে আনতে হয়। সঠিক দাম না জানায় উপাদানগুলো চড়া দামে কিনতে হচ্ছে। তবুও সব খরচ বাদ দিয়ে প্রতি পিস জিনিসে ৩০/৪০ টাকা লাভ থাকে। মাসে গড়ে এক লাখ টাকায় ২০ হাজার টাকা লাভ থাকে। এ পর্যন্ত বিভিন্ন জায়গা থেকে পাওয়া ৫/৬টি অর্ডারের কাজ করেছি। আরও অর্ডার আসছে।”

তিনি আরো জানান, পাটি শিল্পকে আরো জাগিয়ে তুলতে তিনি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের (৭ মার্চের) সেই ঐতিহাসিক ভাষণের চিত্রটি পাটির মধ্যে তুলে ধরার কাজ শুরু করেছেন। শুধু হাতের কারুকাজ দিয়েই এ কাজটি সম্পন্ন করবেন। স্বপন দে’র এ কাজ দেখে কালিহাতী উপজেলার বিভিন্ন জায়গার পাটি শিল্পীদের মনে উৎসাহের সৃষ্টি হচ্ছে। অনেকে কাজও শুরু করে দিয়েছেন।

কালিহাতী উপজেলা পাটি শিল্প সমিতির সভাপতি দীনেশ চন্দ্র দত্ত ও সাধারণ সম্পাদক হরে কৃষ্ণ পাল জানান, সরকারিভাবে সহজ শর্তে ব্যাংক ঋণের মাধ্যমে মূলধন সংগ্রহ করতে পারলেই এ পাটি শিল্প ও পাটি দিয়ে কুটির শিল্প সারাদেশে আলোড়ন সৃষ্টি করবে। শুধু দেশেই নয়, দেশের বাইরেও এর ব্যাপক চাহিদা রয়েছে। স্বপনের পাশাপাশি আরও অনেক পাটি শিল্পীদের এ কাজের প্রতি আগ্রহ জন্ম নেবে এবং ছেলেমেয়েদের লেখাপড়ার খরচসহ সংসারের সকল চাহিদা মিটিয়ে সুন্দরভাবে বাচঁতে পারবে।

নিউজবাংলাদেশ.কম/এফএ

রাজধানীতে দায়িত্ব পালনরত ট্রাফিক পুলিশের মৃত্যু নির্ধারিত সময়ের ২৪ দিন পর ১০৪০ টাকা দরে ধান কেনা শুরু খালেদা জিয়াকে রাজনৈতিক উদ্দেশ্যে জেলে রাখা হয়েছে: খ. মাহবুব উৎপাদিত পণ্যে আগাম তারিখ দেয়ায় প্রিন্স ফুডকে ১২ লাখ টাকা জরিমানা নাটোরে রেলের দুই হাজার লিটার তেলসহ গ্রেপ্তার ৪ পাকিস্তানিদের ভিসা দেয়া বন্ধ করে দিল বাংলাদেশ নভেম্বরে ঢাকায় শুরু হচ্ছে ইমার্জিং এশিয়া কাপ সেতু নির্মাণে বেঁচে যাওয়া ৭৩৮ কোটি টাকা ফেরত দিলো জাপানি কোম্পানি কৃষকের কাছ থেকে ধান কেনার সুপারিশ সংসদীয় স্থায়ী কমিটির সরকারি কর্মকর্তা-কর্মচারীদের কী বলে ডাকবেন জানতে চেয়ে আবেদন রাজউকের নতুন চেয়ারম্যান সুলতান আহমেদ নকল বিদেশি কসমেটিক্স বিক্রি: আলমাসসহ ৬ প্রতিষ্ঠানকে জরিমানা রাজনীতিবিদদের সম্মানে ‘৩০ টাকার’ ইফতার বিএনপির স্বপ্নের বিশ্বকাপ মিশনে ইংল্যান্ডে অনুশীলন শুরু টাইগারদের ঢাকা ব্যাংকের ২৪তম এজিএম অনুষ্ঠিত বিএনপির নেতৃত্ব খালেদা-তারেকের হাতে নেই: তথ্যমন্ত্রী মিলার বিরুদ্ধে মামলা করলেন সানজারি রূপপুরের বালিশকাণ্ড: গণপূর্তের তদন্ত রিপোর্ট চান হাইকোর্ট যা বললেন রুমিন ফারহানা মনোনয়নপত্র জমা দিলেন রুমিন ফারহানা অর্থপাচার রোধে সমন্বিতভাবে কাজ করতে হবে জঙ্গিদের কোনো ধর্ম, দেশ ও সীমানা নেই: প্রধানমন্ত্রী সুপ্রিম কোর্ট প্রশাসন ‘ভুল–বোঝাবুঝি’ নিরসনে ব্যাখ্যা দেবে: আইনমন্ত্রী পণ্য কিনতে ভোগান্তি: টিসিবিতে দুর্নীতি বিরোধী অভিযান টিকিট ছাড়া গণপরিবহনে চলাচল করা যাবে না: সাঈদ খোকন ওজিলের সঙ্গে এরদোগানের ইফতারের ছবি ভাইরাল হুয়াওয়েতে ইউটিউব, গুগল ম্যাপস আপডেট বন্ধ করেছে গুগল খালেদা জিয়ার অবস্থা ‘বিপজ্জনক পর্যায়ে’: রিজভী ফলের বাজার নজরদারিতে কমিটি গঠনের নির্দেশ হাইকোর্টের মন্ত্রিসভায় পরিবর্তন কাজের সুবিধার জন্য: কাদের