artk
মঙ্গলবার, মার্চ ১৯, ২০১৯ ১০:৫৫   |  ৫,চৈত্র ১৪২৫
শনিবার, সেপ্টেম্বার ১, ২০১৮ ৯:৩৫

জনপ্রিয় হচ্ছে কালিহাতীর বেতের তৈরি কুটির শিল্প

media

টাঙ্গাইল জেলার কালিহাতীতে বেতের পাটি দিয়েই শিল্পীরা তাদের শৈল্পিক মনোভাব কাজে লাগিয়ে তৈরি করছেন বিভিন্ন কুটির শিল্প। এ শিল্পের সামগ্রীগুলো মন ছুঁয়ে যাচ্ছে সবার। আর্থিকভাবেও লাভবান হচ্ছে এ শিল্পের সাথে জড়িতরা।

জানা যায়, কুটির শিল্পের মধ্যে বানানো হচ্ছে- ল্যাপটপ ব্যাগ (ডায়মন্ড), ছেলেদের অফিস ব্যাগ, মেয়েদের বড় গোহা ব্যাগ, লেডিস বড় ডি ব্যাগ, লেডিস কোবরা ব্যাগ, লেডিস আপেল ব্যাগ, বড় টব ব্যাগ, ছোট পিয়ালী ব্যাগ, চিকন-মোটা মার্কেটিং ব্যাগ, বাঙ্গালি লেডিস ব্যাগ, দিনহা পার্স, ছেলেদের মানিব্যাগ, বেল্ট, ছেলে-মেয়েদের বিভিন্ন ডিজাইনের জুতোসহ নানারকম সামগ্রী।

শিল্পীরা মনের মাধুর্য মিশিয়ে তৈরি করছেন চোখ ধাঁধানো এসব পণ্য সামগ্রী। এই ভিন্নধর্মী কুটির শিল্প তৈরি করার উদ্যোগ গ্রহণ করেছেন উপজেলার সিলিমপুর চাটিপাড়া গ্রামের অনিল চন্দ্র দে’র ছেলে স্বপন কুমার দে। তিনি জানান, ২০১৪ সালে এ বিষয়টি মাথায় আনেন এবং পাটি তৈরির পাশাপাশি কুটির শিল্পের সামগ্রীগুলো তৈরি করে ব্যাপক সাড়া পান। বর্তমানে তিনি এবং তার পরিবারের লোকজন দিয়ে এসব সামগ্রী তৈরি করছেন।

স্বপন কুমার জানান, বাংলাদেশের বিভিন্ন জায়গা থেকে তিনি অর্ডার নিয়ে আসেন। সময় মতো ডেলিভারি দিতে পারছেন তাই কাজের চাহিদা দিনদিন বেড়েই চলছে।

তিনি বলেন, “সামগ্রীগুলো সবার মনে জায়গা করে নিয়েছে। এ সামগ্রী তৈরি করতে সোল্ট, রেক্সিং, চেইন, কাপড়, সুতাসহ বেশকিছু উপাদান লাগে, যা বাইরে থেকে কিনে আনতে হয়। সঠিক দাম না জানায় উপাদানগুলো চড়া দামে কিনতে হচ্ছে। তবুও সব খরচ বাদ দিয়ে প্রতি পিস জিনিসে ৩০/৪০ টাকা লাভ থাকে। মাসে গড়ে এক লাখ টাকায় ২০ হাজার টাকা লাভ থাকে। এ পর্যন্ত বিভিন্ন জায়গা থেকে পাওয়া ৫/৬টি অর্ডারের কাজ করেছি। আরও অর্ডার আসছে।”

তিনি আরো জানান, পাটি শিল্পকে আরো জাগিয়ে তুলতে তিনি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের (৭ মার্চের) সেই ঐতিহাসিক ভাষণের চিত্রটি পাটির মধ্যে তুলে ধরার কাজ শুরু করেছেন। শুধু হাতের কারুকাজ দিয়েই এ কাজটি সম্পন্ন করবেন। স্বপন দে’র এ কাজ দেখে কালিহাতী উপজেলার বিভিন্ন জায়গার পাটি শিল্পীদের মনে উৎসাহের সৃষ্টি হচ্ছে। অনেকে কাজও শুরু করে দিয়েছেন।

কালিহাতী উপজেলা পাটি শিল্প সমিতির সভাপতি দীনেশ চন্দ্র দত্ত ও সাধারণ সম্পাদক হরে কৃষ্ণ পাল জানান, সরকারিভাবে সহজ শর্তে ব্যাংক ঋণের মাধ্যমে মূলধন সংগ্রহ করতে পারলেই এ পাটি শিল্প ও পাটি দিয়ে কুটির শিল্প সারাদেশে আলোড়ন সৃষ্টি করবে। শুধু দেশেই নয়, দেশের বাইরেও এর ব্যাপক চাহিদা রয়েছে। স্বপনের পাশাপাশি আরও অনেক পাটি শিল্পীদের এ কাজের প্রতি আগ্রহ জন্ম নেবে এবং ছেলেমেয়েদের লেখাপড়ার খরচসহ সংসারের সকল চাহিদা মিটিয়ে সুন্দরভাবে বাচঁতে পারবে।

নিউজবাংলাদেশ.কম/এফএ

রাজধানীতে প্রাইভেটকার চালককে গুলি করে হত্যা বছরে ২ হাজার কোটি টাকার বৈদেশিক মুদ্রা আয় করছে মেরিন গ্রাজুয়েটরা রাজধানীতে বাসচাপায় বিইউপি শিক্ষার্থী নিহত রাতে সুনিদ্রার সহজ কিছু কৌশল সুখী হওয়ার ৫ উপায় কাব্য বিলাস মঞ্চায়ন করল ‘হইয়া গেল নির্বাচন’ ওবায়দুল কাদেরের বাইপাস সার্জারির বিষয়ে সিদ্ধান্ত মঙ্গলবার ডাকসুর প্রথম সভা ২৩ মার্চ সিডনিতে ‘বহুজাতিক বৈশাখী মেলা’ ১৩ এপ্রিল বিএনপির আরো ৫ নেতা বহিষ্কৃত ডায়াবেটিস নিয়ন্ত্রণে সাহায্য করে সজনে ডাটা স্তন ক্যান্সার শনাক্তকারী বক্ষবন্ধনী আবিষ্কার চট্টগ্রামে তিন নারী ছিনতাইকারী গ্রেপ্তার জিয়া ভোটের রাজনীতিকে সম্পূর্ণভাবে ধ্বংস করেছে: হাসিনা ট্রেনের ভাড়া বৃদ্ধির বিষয়ে সিদ্ধান্ত হয়নি: রেলমন্ত্রী নেদারল্যান্ডসে হামলাকারী তুরস্কের নাগরিক রাতে সিল মারা ঠেকাতে ব্যালট পেপার যাবে সকালে: ইসি সচিব ভুয়া মামলাকারীর বিরুদ্ধে চার্জশিট নাচের লড়াইয়ে মাধুরী-আলিয়া, জিতল কে? পুঁজিবাজার মন্দার প্রতিবাদে বিক্ষোভ ক্রাইস্টচার্চে নিহতদের জন্য দোয়া, মনোবিদের কথা ভাবছে বিসিবি টালিউডের সৃজিতকে বিয়ে করছেন মিথিলা! টেস্ট জিতে আফগানদের ইতিহাস ডাকাতের কবলে রোজী সিদ্দিকী শিষ্যদের রেখে ফিরে গেলেন রোডস-শ্রীনিবাসন বলিউডে কার অভিষেক হচ্ছে? বিদেশ সফরে নিরাপত্তার বিষয় সবার আগে: বিসিবি শ্রীলঙ্কায় দ্বি-পাক্ষিক সাইডলাইন বৈঠকে দুদক চেয়ারম্যান রাঙ্গামাটিতে ভোট শেষে গুলি, প্রিসাইডিং অফিসারসহ নিহত ৬ মাছের খামার করলেই নিবন্ধন