artk
বৃহস্পতিবার, মার্চ ২১, ২০১৯ ১২:৩১   |  ৬,চৈত্র ১৪২৫
রোববার, আগষ্ট ১৯, ২০১৮ ১১:১৮

মিনায় ২০ লাখ মুসলমান, সোমবার পবিত্র হজ

media

সৌদি আরবে শুরু হয়েছে পবিত্র হজের আনুষ্ঠিকতা। সারাবিশ্ব থেকে সৌদি আরবে সমবেত প্রায় ২০ লাখ মুসলমান মিনায় অবস্থান নিয়েছে। এর মধ্য দিয়ে শুরু হলো হজ পালনের আনুষ্ঠানিকতা।

সোমবার অনুষ্ঠিত হবে পবিত্র হজ।

হজ পালনের উদ্দেশ্যে রোববার বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন প্রান্তের ২০ লাখ মুসল্লি দুই টুকরো সাদা ইহরাম কাপড়ে শরীর ঢেকে সমবেত হয়েছেন তাঁবুর শহর মিনায়।

সোমবার ‘লাব্বায়িক আল্লাহুম্মা লাব্বায়িক’ ধ্বনিতে মুখর হয়ে উঠবে মক্কার আরাফাত ময়দান।

এ বছর বাংলাদেশসহ বিশ্বের ১২২টি দেশের হজযাত্রীরা হজে অংশ নিচ্ছেন। তবে বাংলাদেশ থেকে এক লাখ ২৬ হাজার ৭৯৮ জন হজ পালনের কথা থাকলেও নানা জটিলতায় ৬০৬ জন আসতে পারেননি।

এরই মধ্যে হজের নিরাপত্তা নিশ্চিত করতে সব ধরনের প্রস্তুতি গ্রহণ করা হয়েছে। মক্কা, মিনা, মুজদালিফা ও আরাফাত ময়দানে হাজিদের সব ধরনের সহযোগিতা ও নিরাপত্তা দিতে প্রস্তুত বলে জানিয়েছে সৌদি প্রশাসন।

নারী নিরাপত্তাকর্মীরা হাজিদের নিরাপত্তার পাশাপাশি পবিত্র কোরআন বিতরণ ও হাজিদের হজের নিয়মকানুন শিখিয়ে দেবেন। হজ চলাকালীন হাজিদের স্বাস্থ্যসেবা দিতে সর্বোচ্চ সংখ্যক চিকিৎসক দল কাজ করবে। পাশাপাশি হজযাত্রীদের দ্রুত সেবা দিতে কাজ করবে ৩৬১টি অ্যাম্বুলেন্স।

শনিবার স্থানীয় সময় বিকেলে মুসল্লিরা মক্কা নগরী থেকে আট কিলোমিটার দূরের তাঁবুর শহর মিনার উদ্দেশে হেঁটে ও বাসে করে রওনা করেছেন। এর মধ্য দিয়ে হজের মূল আনুষ্ঠানিকতা শুরু হলো।

রোববার হাজিরা মিনায় অবস্থান করবেন। সোমবার সূর্যোদয় হওয়ার সঙ্গে সঙ্গে আরাফাত ময়দানের উদ্দেশে রওনা হবেন হাজিরা। আরাফাত ময়দানে জোহর ও আসর নামাজ একসঙ্গে আদায় করবেন তাঁরা। তারপর সূর্যাস্তের সঙ্গে সঙ্গে হাজিরা মুজদালিফার উদ্দেশে রওনা দেবেন এবং রাতে সেখানেই অবস্থান করবেন। পথে শয়তানকে নিক্ষেপ করার জন্য পাথর সংগ্রহ করবেন।

নিউজবাংলাদেশ.কম/এফএ

এক নারীকে ধাক্কা দিয়ে বাস নিয়ে পালাচ্ছিলেন চালক ‘গাঁজা না খেয়ে গাড়ি চালাতে পারেন না সু-প্রভাত চালক সিরাজুল’ শিক্ষার্থীদের আন্দোলনে বিএনপির ‘পূর্ণ সমর্থন’ আন্দোলনকারী দুই ছাত্রীর ওপর গাড়ি উঠিয়ে দিলেন জবি শিক্ষক সুপ্রভাত ও জাবালে নূরের সব বাস নিষিদ্ধ প্রাথমিকে তৃতীয় শ্রেণি পর্যন্ত পরীক্ষা থাকছে না একই বিমানের পাইলট মা-মেয়ে, ছবি ভাইরাল বেনাপোলে ভারতীয় ট্রাকসহ পণ্য জব্দ বিশ্বের সবচেয়ে সস্তা শহর কোনটি? সন্তানকে চৌকিদার বানাতে চাইলে মোদিকে ভোট দিন আর্ন্তজাতিক বাণিজ্যে বেসরকারি ব্যাংকের আধিপত্য খালেদা জিয়ার মানহানির দুই মামলায় অভিযোগ গঠন ১৫ এপ্রিল ত্রিশে পা দিলেন তামিম ইকবাল, আইসিসির শুভেচ্ছা ৩৭তম বিসিএসে নিয়োগ পেলেন ১ হাজার ২২১ জন আইসিসি বিশ্বকাপে কাউকে ভয় করবে না আফগানরা: রশিদ খান আইপিএলের আগেই পুরোপুরি ফিট সাকিব পুঁজিবাজারে সূচক পতনসহ কমেছে লেনদেন হোটেলের বিল দেখে পালালেন অভিনেত্রী সুপ্রভাত বাস চালকের ৭ দিনের রিমান্ড সাবেক প্রেমিকের গালে দীপিকার চুমু! ‘রাজধানীতে অধিকাংশ দুর্ঘটনার জন্য দায়ী বেপরোয়া বাস চালনা’ ভারতের বিরুদ্ধে ঘুরে দাঁড়াতে পারলো না মেয়েরা হয়তো এটাই আমার শেষ বক্তব্য: জন্মদিনে এরশাদ ২৮ মার্চ পর্যন্ত বিইউপি শিক্ষার্থীদের আন্দোলন স্থগিত জমি নিয়ে বিরোধে ব্যবসাীয়কে হত্যা: ১৫ আসামির মৃত্যুদণ্ড দুদক মহাপরিচালক মুনির চৌধুরীকে বদলিতে র‌্যাকের প্রতিবাদ বঙ্গবন্ধুর জন্ম অনুষ্ঠান তৃণমূল পর্যায়ে ছড়িয়ে দিতে চাই: প্রধানমন্ত্রী জাহালমকে নিয়ে চলচ্চিত্র-নাটক নির্মাণে নিষেধাজ্ঞা সময় থাকতে খালেদা জিয়াকে মুক্তি দিন: ফখরুল ওবায়দুল কাদেরের বাইপাস সার্জারি সম্পন্ন