artk
বৃহস্পতিবার, জানুয়ারি ২৪, ২০১৯ ৮:১০   |  ১১,মাঘ ১৪২৫
রোববার, আগষ্ট ১৯, ২০১৮ ৮:৩০

আর্জেন্টিনায় বাংলাদেশ দূতাবাস প্রতিষ্ঠার জোর দাবি

media

বাংলাদেশ-আর্জেন্টিনা দ্বিপাক্ষিক সম্পর্ক আশাব্যঞ্জক নয় বলে মনে করেন বুয়েনস আয়ার্স প্রবাসী বাংলাদেশিরা। দুই দেশের মধ্যকার বিপুল সম্ভাবনাময় ব্যবসা-বাণিজ্য জোরদার করার লক্ষ্যে সঙ্গত কারণে বুয়েনস আয়ার্সে যত দ্রুত সম্ভব পূর্ণাঙ্গ বাংলাদেশ দূতাবাস প্রতিষ্ঠার জোরালো দাবি উত্থাপন করেছেন তারা।

প্যারিস ভিত্তিক ‘বিশ্ব বাংলাদেশ সংস্থা’ তথা ওয়ার্ল্ড বাংলাদেশ অর্গানাইজেশনের (ডব্লিউবিও) উদ্যোগে শুক্রবার আর্জেন্টিনার রাজধানীতে অনুষ্ঠিত ‘মিট দ্য কমিউনিটি’ শীর্ষক এক মতবিনিময় সভায় বাংলাদেশ-আর্জেন্টিনা দ্বিপাক্ষিক সম্পর্কের নানান বিষয়াদি পর্যালোচনা করা হয়।

ওয়ার্ল্ড বাংলাদেশ অর্গানাইজেশন (ডব্লিউবিও) সভাপতি কাজী এনায়েত উল্লাহর আর্জেন্টিনা সফর উপলক্ষে আয়োজিত এই মতবিনিময় সভায় বলা হয়, বুয়েনস আয়ার্সে বাংলাদেশ দূতাবাস আলোর মুখ দেখলে তারই ধারাবাহিকতায় বাংলাদেশের রাজধানী ঢাকাতেও আর্জেন্টাইন দূতাবাস প্রতিষ্ঠার পথ প্রশস্ত হবে।

বুয়েনস আয়ার্সের খ্যাতনামা বাংলাদেশি ব্যবসায়িক প্রতিষ্ঠান সাটেক্স এসএ-এর কর্ণধার আলীম আল রাজি তালুকদারের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় রাজধানী বুয়েনস আয়ার্সে বসবাসরত বাংলাদেশিরা ছাড়াও আর্জেন্টাইন সরকারি বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠানের কর্মকর্তারা যোগ দেন।

ওয়ার্ল্ড বাংলাদেশ অর্গানাইজেশনের বিশ্বব্যাপী সাংগঠনিক কর্মকাণ্ড এবং বাংলাদেশের অর্থনৈতিক কর্মযজ্ঞে প্রবাসীদের সম্পৃক্ত করতে সংগঠনের সুনির্দিষ্ট রোডম্যাপ সবিস্তারে তুলে ধরেন ডব্লিউবিও সভাপতি কাজী এনায়েত উল্লাহ।

বুয়েনস আয়ার্স নগরীর প্রধান পুলিশ কমিশনার অসভালদো অস্কার মাসুল্লি, আর্জেন্টাইন স্মল অ্যান্ড মিডিয়াম সাইজড এন্টারপ্রাইজেস চেম্বার অব কমার্সের এক্সিকিউটিভ ডিরেক্টর জুয়ান আমাদো, ব্যাংক অব ফ্রান্স বিবিভিএ-এর জোনাল ম্যানেজার অ্যারিয়েল আলবার্ট এবং বুয়েনস আয়ার্স প্রবাসী বাংলাদেশি রোকনুজ্জামান শিকদার ও মেহেদী হাসান মতবিনিময় সভায় বক্তব্য রাখেন।

বক্তারা বলেন, ব্রাজিল ও মেক্সিকোতে দূতাবাস প্রতিষ্ঠার সুফল পাচ্ছে আজ বাংলাদেশ। ল্যাটিন আমেরিকায় তৃতীয় বাংলাদেশ মিশন আর্জেন্টিনায় চালু করার কোনো বিকল্প নেই।

এর আগে দুই দেশের জাতীয় সঙ্গীত পরিবেশনের মধ্য দিয়ে সভার কার্যক্রম শুরু হয় এবং বাংলাদেশে চলমান অর্থনৈতিক কর্মযজ্ঞের ওপর একটি বিশেষ প্রামাণ্য চিত্র প্রদর্শন করা হয়। আর্জেন্টাইন আইনজীবী সমিতির পরিচালক মার্সেলো বেনসেনিয়র, ইন্ডাস্ট্রিয়াল অ্যান্ড কমার্শিয়াল ব্যাংক অব চায়নার (আইসিবিসি) স্থানীয় প্রতিনিধি জর্জ সিলভা এবং বাংলাদেশি প্রতিষ্ঠান সাটেক্স এসএ-এর ডিরেক্টর শামীমা তালুকদার রোমানাসহ আর্জেন্টাইন গণমাধ্যমের প্রতিনিধিরা মতবিনিময় সভায় উপস্থিত ছিলেন। আর্জেন্টিনা-বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (এবিসিসিআই) গঠনেরও ঘোষণা দেয়া হয় সভায়।

নিউজবাংলাদেশ.কম/এফএ