artk
মঙ্গলবার, নভেম্বার ১৯, ২০১৯ ২:৫৬   |  ৫,অগ্রহায়ণ ১৪২৬
শনিবার, আগষ্ট ১১, ২০১৮ ৫:২৯

ফৌজদারি মামলায় গ্রেপ্তার হলে কোথায় যাবেন, কি করবেন?

media

কিছু সাধারণ তথ্য জানিয়ে রাখি। যখনই কারো বিরুদ্ধে ফৌজদারি মামলা হয় এবং সেই মামলায় সেই ব্যক্তি যদি গ্রেপ্তার হন তাহলে কোথায় যাবেন, কি করবেন? আইনজীবি নিজের উদ্যোগে কোন মামলা পরিচালনা করতে পারেন কিনা? অধিক সংখ্যক ব্যক্তি গ্রেপ্তার হলে কি কি সমস্যা মোকাবিলা করতে হয়? কথকতা ব্লগে বিস্তারিত লেখার অনুরোধ থাকায় এখানে কিছু সাম্প্রতিক বিষয়ে লিখছি।

প্রাইভেট বিশ্ববিদ্যালয়ের ২২ জন শিক্ষার্থী আটক ও তাদের রিমান্ড নিয়ে অনেকেই আমাদের/আমার কাছে উদ্বেগ প্রকাশ করেছেন। অনেকেই অনুরোধ করেছেন তাদের মামলাগুলো যেন আমরা দেখি।

যতক্ষণ পর্যন্ত অভিযুক্ত ব্যক্তিকে আদালতে সোপর্দ করা না হচ্ছে ততক্ষণ পর্যন্ত একজন আইনজীবির তেমন কোন ভূমিকা রাখার সুযোগ নেই। তবে যদি আটক ব্যক্তি নিজে তার আইনজীবির সাথে পরামর্শ করতে চান, সেক্ষেত্রে আইনজীবি পুলিশ হেফাজতে গিয়ে প্রয়োজনীয় নির্দেশনা নিতে পারবেন। এটি ব্লাস্ট বনাম বাংলাদেশ মামলায় সুপ্রিমকোর্ট বলে দিয়েছেন।
তাছাড়া, সংবিধানেও পরিস্কারভাবে বলা আছে আটক ব্যক্তির আইনজীবির সাথে পরামর্শ করতে পারার অধিকারের কথা। একটা প্রচলিত ভুল ধারণা হল পুলিশের কাছে রিমান্ডে থাকা অবস্থায় অভিযুক্ত ব্যক্তির সাথে আইনজীবির দেখা করার এক্তিয়ার নেই। এটি পুলিশের বানানো নিয়ম যার কোন আইনি ভিত্তি নেই।

মনে রাখবেন সংসদ কর্তৃক প্রণিত আইনকে প্রশাসনিক আদেশের অধীন করা যায় না। তাই পুলিশ বিভাগের কোন আদেশ/নির্দেশের মাধ্যমে ব্যক্তির সাংবিধানিক অধিকার খর্ব করা যাবে না। তবে মনে রাখবেন- আইনজীবি নিজে থেকে কখনো কোন মামলায় নাক গলাতে পারেন না, যদি না তাকে অভিযুক্ত ব্যক্তির পক্ষে নিয়োগ দেয়া হয়।

২২ জনকে নিম্ন আদালতে হাজির করার দিন আমরা কেউ আদালতে ছিলাম না, কেননা আমরা সবাই হাইকোর্ট এ প্র্যাকটিস করি। আমাদের জুনিয়র বন্ধুরা যারা নিম্ন আদালতে প্র্যাকটিস করেন তারাও জানতেন না কবে তাদের হাজির করা হবে। পরে খবর নিয়ে জানা যায় কেবল ২ জন শিক্ষার্থীর (মেহেদি, ইফতেখার) পক্ষে কোন আইনজীবি নেই। তাদের পক্ষে আমরা পদক্ষেপ গ্রহণ করেছি। বাকী ২০ জনের পক্ষে বিভিন্ন আইনজীবি আছেন। তাদের কে বা কারা নিয়োগ দিয়েছেন তা আমাদের জানা নেই।

নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের ৭ জন শিক্ষার্থীর বিষয়ে আমাদের সাথে যোগাযোগ করা হলে আমরা আদালতে খবর নিয়েছি, তাদেরও সবার আইনজীবি আছে।

আহসান উল্লাহ বিশ্ববিদ্যালয়ের একজন শিক্ষার্থী বাসা থেকে বের হয়ে কোচিং এ যাওয়ার পথে গ্রেফতার হয়েছেন। তার বাবা নিজে এসেছিলেন আমার কাছে। তিনিও আগেই আইনজীবি নিয়োগ দিয়েছেন। আমি তাকে বুঝিয়ে বলেছি কি করতে হবে, আমাদের দ্বারা মামলা পরিচালনা করতে হলে কি করতে হবে। আশা করি তিনি সে অনুযায়ী ব্যবস্থা গ্রহণ করবেন।

এ পর্যন্ত নিজেদের গরজে শিক্ষার্থীদের সহযোগিতা করা উদ্দেশ্যে আমরা মোট ২১টি মামলার এজাহার (FIR) সংগ্রহ করেছি।

সব মামলা যদি একসাথে পরিচালনা করা যায় তাহলে সমন্বয় করা সহজ কিন্তু অন্য আইনজীবির হাতে থাকা মামলা আমরা আইনজীবি হিসেবে কোন সিদ্ধান্ত নেয়ার অধিকার রাখি না।

আশা করি, এই লেখা পড়ার পর আমাদের কাজ করার ইচ্ছা আছে এবিষয়ে কারো কোন সন্দেহ থাকবে না। আমি বা আমরা কাউকে আইনি সহায়তা দিতে অস্বীকার করিনি। এটা যেকোন ব্যক্তির সাংবিধানিক অধিকার।

জ্যোতির্ময় বড়ুয়া: আইনজীবী।

নিউজবাংলাদেশ.কম/এএইচকে

খালেদার মুক্তির দাবিতে ২৩ নভেম্বর বিএনপির সমাবেশ খালেদার মুক্তির দাবিতে ২৩ নভেম্বর বিএনপির সমাবেশ খালেদার মুক্তির দাবিতে ২৩ নভেম্বর বিএনপির সমাবেশ খালেদার মুক্তির দাবিতে ২৩ নভেম্বর বিএনপির সমাবেশ ৩০ মামলার আসামি ‘পটেটো রুবেল’ অস্ত্রসহ গ্রেপ্তার ৩০ মামলার আসামি ‘পটেটো রুবেল’ অস্ত্রসহ গ্রেপ্তার ৩০ মামলার আসামি ‘পটেটো রুবেল’ অস্ত্রসহ গ্রেপ্তার ৩০ মামলার আসামি ‘পটেটো রুবেল’ অস্ত্রসহ গ্রেপ্তার প্রেম করছি কিন্তু বিয়ের দিন এখনও ঠিক হয়নি: জয়া অনির্দিষ্টকালের কর্মবিরতি ট্রাক-কাভার্ডভ্যান মালিক-শ্রমিক ঐক্য পরিষদের পাকিস্তানে অনুপ্রবেশের দায়ে ২ ভারতীয় গ্রেপ্তার মিথিলার সঙ্গে বিয়ে নিয়ে এবার মুখ খুললেন সৃজিত সাংবাদিকের চোখ হারানোর প্রতিবাদে চোখে ব্যান্ডেজ লাগিয়ে সংবাদ পাঠ এবার কন্যাসন্তানের বাবা হলেন তামিম প্রধানমন্ত্রী দেশে ফিরছেন রাতে যুক্তরাষ্ট্রের ওয়ালমার্ট স্টোরে গুলিতে নিহত ৩ ‘বন্দুকযুদ্ধে’ জনসংহতির ৩ সদস্য নিহত তারেক রহমানই ডিজিটাল বাংলাদেশ গড়ার কাজ শুরু করেন: ফখরুল রিভিউ পরিবর্তন: ইমনের পরিবর্তে কায়কোবাদ ২৮৭ জনকে নিয়োগ দিবে দুদক ৫ দিনে রাজস্ব আদায় ১ হাজার ৬৫৮ কোটি টাকা শোভন-রাব্বানীসহ ১০৫ জনের সম্পদের অনুসন্ধানে দুদক মুনাফা ছাড়া পেঁয়াজ বিক্রির আহবান মেয়র খোকনের লোহাগড়ায় ডেঙ্গু জ্বরে যুবকের মৃত্যু সড়ক আইন বাস্তবায়ন হবেই: ওবায়দুল কাদের বিজ্ঞাপনে ক্যাটরিনার জায়গায় বাংলাদেশের মিম! মধ্যপ্রাচ্যের ৫ দেশে গৃহকর্মী না পাঠাতে রিট র‌্যাবের নির্বাহী ম্যাজিস্ট্রেট সারওয়ার আলমকে হাই কোর্টে তলব ‘অতি দ্রুত’ পেঁয়াজের বাজার স্বাভাবিক হয়ে আসবে: বাণিজ্য সচিব শাকিব খানকে ১০ লাখ টাকা জরিমানা