artk
শনিবার, আগষ্ট ১১, ২০১৮ ৫:২৯

ফৌজদারি মামলায় গ্রেপ্তার হলে কোথায় যাবেন, কি করবেন?

media

কিছু সাধারণ তথ্য জানিয়ে রাখি। যখনই কারো বিরুদ্ধে ফৌজদারি মামলা হয় এবং সেই মামলায় সেই ব্যক্তি যদি গ্রেপ্তার হন তাহলে কোথায় যাবেন, কি করবেন? আইনজীবি নিজের উদ্যোগে কোন মামলা পরিচালনা করতে পারেন কিনা? অধিক সংখ্যক ব্যক্তি গ্রেপ্তার হলে কি কি সমস্যা মোকাবিলা করতে হয়? কথকতা ব্লগে বিস্তারিত লেখার অনুরোধ থাকায় এখানে কিছু সাম্প্রতিক বিষয়ে লিখছি।

প্রাইভেট বিশ্ববিদ্যালয়ের ২২ জন শিক্ষার্থী আটক ও তাদের রিমান্ড নিয়ে অনেকেই আমাদের/আমার কাছে উদ্বেগ প্রকাশ করেছেন। অনেকেই অনুরোধ করেছেন তাদের মামলাগুলো যেন আমরা দেখি।

যতক্ষণ পর্যন্ত অভিযুক্ত ব্যক্তিকে আদালতে সোপর্দ করা না হচ্ছে ততক্ষণ পর্যন্ত একজন আইনজীবির তেমন কোন ভূমিকা রাখার সুযোগ নেই। তবে যদি আটক ব্যক্তি নিজে তার আইনজীবির সাথে পরামর্শ করতে চান, সেক্ষেত্রে আইনজীবি পুলিশ হেফাজতে গিয়ে প্রয়োজনীয় নির্দেশনা নিতে পারবেন। এটি ব্লাস্ট বনাম বাংলাদেশ মামলায় সুপ্রিমকোর্ট বলে দিয়েছেন।
তাছাড়া, সংবিধানেও পরিস্কারভাবে বলা আছে আটক ব্যক্তির আইনজীবির সাথে পরামর্শ করতে পারার অধিকারের কথা। একটা প্রচলিত ভুল ধারণা হল পুলিশের কাছে রিমান্ডে থাকা অবস্থায় অভিযুক্ত ব্যক্তির সাথে আইনজীবির দেখা করার এক্তিয়ার নেই। এটি পুলিশের বানানো নিয়ম যার কোন আইনি ভিত্তি নেই।

মনে রাখবেন সংসদ কর্তৃক প্রণিত আইনকে প্রশাসনিক আদেশের অধীন করা যায় না। তাই পুলিশ বিভাগের কোন আদেশ/নির্দেশের মাধ্যমে ব্যক্তির সাংবিধানিক অধিকার খর্ব করা যাবে না। তবে মনে রাখবেন- আইনজীবি নিজে থেকে কখনো কোন মামলায় নাক গলাতে পারেন না, যদি না তাকে অভিযুক্ত ব্যক্তির পক্ষে নিয়োগ দেয়া হয়।

২২ জনকে নিম্ন আদালতে হাজির করার দিন আমরা কেউ আদালতে ছিলাম না, কেননা আমরা সবাই হাইকোর্ট এ প্র্যাকটিস করি। আমাদের জুনিয়র বন্ধুরা যারা নিম্ন আদালতে প্র্যাকটিস করেন তারাও জানতেন না কবে তাদের হাজির করা হবে। পরে খবর নিয়ে জানা যায় কেবল ২ জন শিক্ষার্থীর (মেহেদি, ইফতেখার) পক্ষে কোন আইনজীবি নেই। তাদের পক্ষে আমরা পদক্ষেপ গ্রহণ করেছি। বাকী ২০ জনের পক্ষে বিভিন্ন আইনজীবি আছেন। তাদের কে বা কারা নিয়োগ দিয়েছেন তা আমাদের জানা নেই।

নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের ৭ জন শিক্ষার্থীর বিষয়ে আমাদের সাথে যোগাযোগ করা হলে আমরা আদালতে খবর নিয়েছি, তাদেরও সবার আইনজীবি আছে।

আহসান উল্লাহ বিশ্ববিদ্যালয়ের একজন শিক্ষার্থী বাসা থেকে বের হয়ে কোচিং এ যাওয়ার পথে গ্রেফতার হয়েছেন। তার বাবা নিজে এসেছিলেন আমার কাছে। তিনিও আগেই আইনজীবি নিয়োগ দিয়েছেন। আমি তাকে বুঝিয়ে বলেছি কি করতে হবে, আমাদের দ্বারা মামলা পরিচালনা করতে হলে কি করতে হবে। আশা করি তিনি সে অনুযায়ী ব্যবস্থা গ্রহণ করবেন।

এ পর্যন্ত নিজেদের গরজে শিক্ষার্থীদের সহযোগিতা করা উদ্দেশ্যে আমরা মোট ২১টি মামলার এজাহার (FIR) সংগ্রহ করেছি।

সব মামলা যদি একসাথে পরিচালনা করা যায় তাহলে সমন্বয় করা সহজ কিন্তু অন্য আইনজীবির হাতে থাকা মামলা আমরা আইনজীবি হিসেবে কোন সিদ্ধান্ত নেয়ার অধিকার রাখি না।

আশা করি, এই লেখা পড়ার পর আমাদের কাজ করার ইচ্ছা আছে এবিষয়ে কারো কোন সন্দেহ থাকবে না। আমি বা আমরা কাউকে আইনি সহায়তা দিতে অস্বীকার করিনি। এটা যেকোন ব্যক্তির সাংবিধানিক অধিকার।

জ্যোতির্ময় বড়ুয়া: আইনজীবী।

নিউজবাংলাদেশ.কম/এএইচকে

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা