artk
সোমবার, জুন ২২, ২০১৫ ৩:৪৮

দোষ অস্বীকার করলেও মোবাইল কোর্টে সাজা

media

ঢাকা: দোষ স্বীকার না করলেও সাক্ষ্যের ভিত্তিতে সাজা দেওয়ার বিধান রেখে ‘মোবাইল কোর্ট (সংশোধন) আইন, ২০১৫ এর সংশোধনীর খসড়ায় চূড়ান্ত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

সোমবার সংসদ ভবনে মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে এ খসড়ার অনুমোদন দেওয়া হয়। এতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সভাপতিত্ব করেন। বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ মোশাররাফ হোসাইন ভূইঞা সাংবাদিকদের এ তথ্য জানান।

তিনি বলেন, “ভ্রাম্যমান আদালতের এ খসড়া সংশোধনটি ভেটিং সাপেক্ষ চূড়ান্ত অনুমোদন দেওয়া হয়েছে। ২০০৯ সালের এই আইনে তিনটি বিষয় সংযোজন করা হয়েছিল। বর্তমানে মোবাইল কোর্টে বিচারযোগ্য অপরাধ করে কেউ দোষ স্বীকার না করলে শাস্তি দেওয়া যায় না। সংশোধনে মোবাইল কোর্টের আওতায় দোষ স্বীকার না করলেও সাক্ষীদের সাক্ষ্য নিয়ে এবং পারিপার্শ্বিক বিষয় বিবেচনা করে শাস্তি দেওয়া যাবে।”

এছাড়া খসড়ার দ্বিতীয় সংযোজন হচ্ছে- মোবাইল কোর্টের আওতায় বিচারে তথ্য ও যোগাযোগ প্রযুক্তির অন্তর্ভুক্তি। মোবাইল কোর্টের আওতায় ইলেকট্রনিক স্বাক্ষর ও বায়োমেট্রিক ব্যবহার করা যাবে। এছাড়া নির্বাহী ম্যাজিস্ট্রেট কোর্ট পরিচালনায় বিশেষজ্ঞদের মতামত নিতে পারবেন বলেও খসড়ায় উল্লেখ করা হয়েছে।

সচিব বলেন, “বিভাগীয় কমিশনার ও জেলা প্রশাসকদের মতের ভিত্তিতে মোবাইল কোর্ট আইন-২০০৯ (সংশোধনী-২০১৫) এর খসড়া তৈরি করে স্বরাষ্ট্র মন্ত্রণালয়। এরপর খসড়াটি মন্ত্রিসভায় উপস্থাপনের জন্য মন্ত্রিপরিষদ বিভাগে পাঠানো হয়।”

মন্ত্রিপরিষদ সচিব জানান, ২০১৩ সালে জেলা প্রশাসক (ডিসি) সম্মেলনে আইনমন্ত্রীর কাছে আইনটির কিছু ধারার সংশোধনীর প্রস্তাব করা হয়। এছাড়া মন্ত্রিসভায় বাংলাদেশ শিল্প প্রতিষ্ঠান জাতীয়করণ আইন, ২০১৫ এর খসড়া নীতিগত অনুমোদন এবং বাংলাদেশ পাট আইন ২০১৫ এর খসড়া নীতিগত অনুমোদন দেওয়া হয়েছে।

নিউজবাংলাদেশ.কম/টিআইএস/এমএম/এজে

যুক্তরাষ্ট্রকে চ্যালেঞ্জ ছুড়ে দিল হুয়াওয়ে ‘ভারত বুঝুক, হারের পর সামনে এসে উল্লাস করলে কেমন লাগে’ মৎস্য কর্মকর্তা লাঞ্ছিত, উপজেলা চেয়ারম্যান বরখাস্ত নারায়ণগঞ্জে শিশুসহ একই পরিবারের দগ্ধ ৮ নায়ক মান্না চলে যাওয়ার ১ যুগ করোনায় মৃত্যুর মিছিলে আরও ১০০ জন বাসের চাকায় পিষ্ট হয়ে ২ মেডিক্যাল শিক্ষার্থী নিহত ইঁদুরেই খেয়েছে ১ লাখ মেট্রিক টন ফসল করোনাভাইরাস আতঙ্কে সিঙ্গাপুরফেরত স্বামীকে রেখে পালালেন স্ত্রী ঘুষের অভিযোগ থেকে সিনহাকে অব্যাহতি কোভিড ১৯: এবার তাইওয়ানে প্রথম মৃত্যু ভোটাররা দেরিতে ঘুম থেকে উঠায় ভোট হবে ৯টায়: ইসি সচিব এই সেলফি তোলার পরেই ট্রেনের ধাক্কায় স্কুলছাত্রের মৃত্যু করোনাভাইরাস: প্রযুক্তিই চীনের শেষ ভরসা সঞ্চয়পত্রে নয়, সুদ কমেছে ডাকঘর সঞ্চয় স্কিমের: অর্থ মন্ত্রণালয় বিশ্বকাপজয়ী ৬ ক্রিকেটার নিয়ে বিসিবি একাদশ ঘোষণা সিরাজগঞ্জে বাস খাদে পড়ে নিহত ৩ চট্টগ্রাম, বগুড়া ও যশোর সিটিতে ভোট ২৯ মার্চ করোনাভাইরাস শনাক্তে বাংলাদেশকে উন্নত কিটস দেবে চীন একত্রে কাজ করবে ডিএসই ও সিএসই বিশ্রামে রিয়াদ, ফিরলেন তাসকিন-মোস্তাফিজ করের বকেয়া অর্থ না দেয়াও দুর্নীতি: দুদক চেয়ারম্যান দক্ষদের নিয়োগ দিচ্ছে টেসলা, ডিগ্রি না হলেও চলবে খালেদা জিয়ার প্যারোল আবেদন সরকার পায়নি: স্বরাষ্ট্রমন্ত্রী চিকেন পক্স হলে কী খাবেন বাংলা তারিখ ব্যবহারে নিষ্ক্রিয়তা কেন অবৈধ নয়: হাইকোর্ট কারিগরি শিক্ষার্থীদের বেশি গুরুত্ব দেয়ার নির্দেশ প্রধানমন্ত্রীর ডিএসইএক্সের সেরা দ্বিতীয় উত্থান মুখ্যমন্ত্রী হিসেবে তৃতীয় মেয়াদে শপথ নিলেন কেজরিওয়াল ফিটনেস ও নিবন্ধনহীন গাড়ি বন্ধে সব জেলায় টাস্কফোর্স গঠনের নির্দেশ