artk
সোমবার, জুন ২২, ২০১৫ ৩:২৬

বিএনপি-জামায়াত জোট ভাঙছে না

media

ঢাকা: বিএনপি-জামায়াত জোট ভেঙে যাবে এমন গুঞ্জন চলছে রাজনৈতিক মহলে। বিএনপিতেও জামায়াত ছাড়ার চাপ দিন দিন বেড়েই চলেছে। জামায়াতের শীর্ষ নেতৃবৃন্দ যুদ্ধাপরাধের দায়ে অভিযুক্ত  হওয়া এবং গত বছর ও এ বছরের ৫ জানুয়ারির আন্দোলনে জামায়াতের জোরালো ভূমিকা না থাকায় এ দাবি আরও জোরালো হয়েছে। এমন কি আন্তর্জাতিক সম্প্রদায়ও বিএনপিকে জামায়াত ছাড়ার পরামর্শ দিয়েছে বলে সূত্র দাবি করেছে। জামায়াত ছাড়ার ইস্যুতে বিএনপির অবস্থান পরিষ্কার নয়। কৌশলি অবস্থান নিয়েছে দলটি। তবে জোট ভাঙার গুঞ্জনকে আমলেই নিচ্ছে না জামায়াত ইসলামী।

জামায়াতের সিনিয়র নেতারা বলছেন,  বিএনপির সঙ্গে জামায়াতে ইসলামীর জোট ভাঙার কোনো সম্ভবনাই নেই। জোট ভাঙার বিষয়টিকে গুজব বলে অভিহিত করেন তারা।

রোববার বসুন্ধরা কনভেনশন সেন্টারে রাজনৈতিক নেতৃবৃন্দের সম্মানে বেগম খালেদা জিয়ার ইফতার মাহফিলে জামায়াতের একাধিক সিনিয়র নেতা অংশ নেন।

ইফতার মাহফিলে আলাপকালে জামায়াতে ইসলামীর নির্বাহী পরিষদ সদস্য মাওলানা আবদুল হালিম জানান, “জোট ভাঙার বিষয়টি একেবারেই গুজব। এখন পর্যন্ত জোটের মধ্যে এমন কিছুই হয় নাই যে জোট ভেঙে দিতে হবে। আমরা বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া ছাড়া অন্য কোনো নেতার কথাকে গুরুত্ব দেই না। খালেদা জিয়ার সিদ্ধান্তের দিকে আমরা তাকিয়ে আছি। আমাদের ওপর তার বিশ্বাস আছে। আমরা তার নেতৃত্বের ওপর বিশ্বাস রাখি।”

বিএনপি নেতাদের টেলিফোন আলাপের বিষয়ে তিনি বলেন, “তারা কে কি বলল, তা আমাদের দেখার বিষয় না। তারা যা বলছেন তা তাদের একেবারে ব্যক্তিগত মতামত।”

জামায়াতে ইসলামীর ঢাকা মহানগরী সহকারী সেক্রেটারি মুহাম্মদ সেলিম উদ্দিন বলেন, “আজকের ইফতার মাহফিলেই দৃশ্যমান যে জোট ভাঙবে কি ভাঙবে না। জোট যদি ভাঙত তাহলে ইফতারে আসার কোনো যুক্তি ছিল না।”

তিনি বলেন, “জোট ভাঙার বিষয়ে বিএনপি নেতাদের বক্তব্য একান্ত তাদের ব্যক্তিগত বিষয়।”

মাওলানা হালিম জামায়াতে ইসলামী বর্তমান অবস্থা সম্পর্কে বলেন, “এখন একটি প্রতিকূল পরিবেশ বিরাজ করছে জামায়াতের জন্য। এই অবস্থায়ও জামায়াতে ইসলামীর কর্মকাণ্ড বন্ধ নাই। দলের সিনিয়র নেতারা বর্তমান অবস্থা অনুযায়ী কৌশল নির্ধারণ করেছে। সে অনুযায়ী দলের সাংগঠনিক সব কার্যক্রম চলছে।” নেতাকর্মীরা তাদের ওপর আনুগত্য রেখেই সব সমস্যার মোকাবেলা করে চলছেন বলেও জানান হালিম।

ইফতারে জামায়াতে ইসলামীর প্রায় এক ডজন কেন্দ্রীয় নেতা অংশ নেন।  জামায়াতের কেন্দ্রীয় কর্মপরিষদ সদস্য মোবারক হোসেন, আবদুর রব, আমিনুল ইসলাম, অ্যাডভোকেট মশিউল আলম, রেদওয়ানুল্লাহ শাহেদী এবং জামায়াতে ইসলামীর নায়েবে আমির মাওলানা দেলাওয়ার হোসাইন সাঈদীর ছেলে শামীম সাঈদী ইফতারে অংশ নেন।

প্রসঙ্গত,  ২০১১ সালে ১৮ এপ্রিল বিএনপির নেতৃত্বে ১৮ দলীয় জোট গঠনের আনুষ্ঠানিক ঘোষণা দেওয়া হয়। পরে কাজী জাফর আহমদ নেতৃত্বাধীন জাতীয় পার্টি এই জোটে যোগ দেয়। পরবর্তীতে সাম্যবাদী দল যোগ দিলে ২০ দলীয় জোটে সম্প্রসারিত হয়।

নিউজবাংলাদেশ.কম/আরআর/এফই

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা