artk
সোমবার, জুন ২২, ২০১৫ ২:২৮

অবরুদ্ধ শাবি উপাচার্য, মুখোমুখি শিক্ষক-ছাত্রলীগ, উত্তেজনা

media

সিলেট: অপসারণের দাবিতে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবি) উপাচার্য অধ্যাপক ড. মো. আমিনুল হক ভুঁইয়াকে তার নিজ কার্যালয়ে অবরুদ্ধ করে অবস্থান নিয়েছেন আন্দোলনরত শিক্ষকরা। এদিকে উপাচার্যকে পুনরায় কর্মস্থলে যোগদানের জন্য স্বাগত জানাতে কার্যালয়ের পাশেই অবস্থান নিয়েছে ছাত্রলীগের একটি গ্রুপ। এতে শাবি ক্যাম্পাসে চরম উত্তেজনা বিরাজ করছে।

শাবি শিক্ষকদের অপসারণের দাবিতে ছুটিতে যাওয়া শাবি উপাচার্য ছুটি শেষ হওয়ার দুইদিন আগে সোমবার সকাল ৯টায় কর্মস্থলে পুনরায় যোগ দেন। এতে বিক্ষুব্ধ হয়ে উপাচার্যের অপসারণ দাবিরত শিক্ষক প্যানেল মুক্তিযুদ্ধের চেতনায় উদ্বুদ্ধ শিক্ষক পরিষদের শিক্ষকরা উপাচার্যকে তার কার্যালয়ে অবরুদ্ধ করেন। এ সময় তারা কার্যালয়ের প্রধান ফটকে তালা ঝুলিয়ে দেন।

শাবি ক্যাম্পাসে শিক্ষক পরিষদ ও ছাত্রলীগের এই দৃশ্যত পাল্টাপাল্টি অবস্থানের কারণের চরম উত্তেজনা বিরাজ করছে। যেকোনো অপ্রীতিকর ঘটনা এড়াতে ক্যাম্পাসে অতিরিক্ত পুলিশও মোতায়েন করা হয়েছে।

বিশ্ববিদ্যালয় প্রশাসন সূত্রে জানা যায়, দুই দিনের ছুটি হাতে রেখে সোমবার সকালে বেশ গোপনীয়তা বজায় রেখেই কর্মস্থলে যোগ দেন শাবি উপাচার্য ড. আমিনুল হক। যোগ দিয়েই তিনি প্রথম দায়িত্ব হিসেবে ভারপ্রাপ্ত প্রক্টর এমদাদুল হককে অপসারণ করে প্রক্টর হিসেবে নিয়োগ দেন বন ও পরিবেশ বিজ্ঞান বিভাগের অধ্যাপক কামারুজ্জামান চৌধুরীকে।

মুক্তিযুদ্ধের চেতনায় উদ্বুদ্ধ শিক্ষক পরিষদের যুগ্ম আহবায়ক মোস্তাবুর রহমান জানিয়েছেন, উপাচার্যের অপসারণ না হওয়া পর্যন্ত অবস্থান চালিয়ে যাবেন তারা।

তিনি আরও বলেন, তার ২৪ তারিখ যোগ দেওয়ার কথা থাকলেও তিনি গোপনে এসে কাজে যোগ দেন, তাকে আমরা আর কেউ ভিসি হিসাবে চাই না। আমরা ভিসির স্থায়ী অপসারণ দাবিতে আন্দোলন চালিয়ে যাব।

এসময় মোস্তাবুর রহমান বলেন, শিক্ষার্থীদের পাঠদানের কথা বিবেচনায় করেই আন্দোলন চালাবেন তারা। একই সাথে আন্দোলন ও ক্লাস পরীক্ষা চলবে।

প্রসঙ্গত, ভিসির বিরুদ্ধে শিক্ষকদের সাথে অসৌজন্যমূলক আচরণ, দুর্নীতি, স্বজনপ্রীতিসহ বিভিন্ন অনিয়মের অভিযোগ এনে তাকে অপসারণের দাবিতে দীর্ঘদিন ধরেই আন্দোলন চালিয়ে আসছেন শিক্ষকদের এই অংশ।

এর আগে শিক্ষকদের অন্দোলনের মুখে ভারপ্রাপ্ত উপাচার্য হিসেবে কোষাধ্যক্ষ ড. ইলিয়াস উদ্দিন বিশ্বাসকে দায়িত্ব দিয়ে দু’মাসের ছুটিতে যান উপাচার্য প্রফেসর ড. মো. আমিনুল হক ভূঁইয়া। ছুটি শেষে ২৪ জুন তার কর্মস্থলে যোগ দেয়ার কথা থাকলেও ছুটি শেষ হওয়ার দুই দিন আগেই আজ গোপনে কর্মস্থলে যোগ দেন উপাচার্য।

নিউজবাংলাদেশ.কম/এএস/এফই

যুক্তরাষ্ট্রকে চ্যালেঞ্জ ছুড়ে দিল হুয়াওয়ে ‘ভারত বুঝুক, হারের পর সামনে এসে উল্লাস করলে কেমন লাগে’ মৎস্য কর্মকর্তা লাঞ্ছিত, উপজেলা চেয়ারম্যান বরখাস্ত নারায়ণগঞ্জে শিশুসহ একই পরিবারের দগ্ধ ৮ নায়ক মান্না চলে যাওয়ার ১ যুগ করোনায় মৃত্যুর মিছিলে আরও ১০০ জন বাসের চাকায় পিষ্ট হয়ে ২ মেডিক্যাল শিক্ষার্থী নিহত ইঁদুরেই খেয়েছে ১ লাখ মেট্রিক টন ফসল করোনাভাইরাস আতঙ্কে সিঙ্গাপুরফেরত স্বামীকে রেখে পালালেন স্ত্রী ঘুষের অভিযোগ থেকে সিনহাকে অব্যাহতি কোভিড ১৯: এবার তাইওয়ানে প্রথম মৃত্যু ভোটাররা দেরিতে ঘুম থেকে উঠায় ভোট হবে ৯টায়: ইসি সচিব এই সেলফি তোলার পরেই ট্রেনের ধাক্কায় স্কুলছাত্রের মৃত্যু করোনাভাইরাস: প্রযুক্তিই চীনের শেষ ভরসা সঞ্চয়পত্রে নয়, সুদ কমেছে ডাকঘর সঞ্চয় স্কিমের: অর্থ মন্ত্রণালয় বিশ্বকাপজয়ী ৬ ক্রিকেটার নিয়ে বিসিবি একাদশ ঘোষণা সিরাজগঞ্জে বাস খাদে পড়ে নিহত ৩ চট্টগ্রাম, বগুড়া ও যশোর সিটিতে ভোট ২৯ মার্চ করোনাভাইরাস শনাক্তে বাংলাদেশকে উন্নত কিটস দেবে চীন একত্রে কাজ করবে ডিএসই ও সিএসই বিশ্রামে রিয়াদ, ফিরলেন তাসকিন-মোস্তাফিজ করের বকেয়া অর্থ না দেয়াও দুর্নীতি: দুদক চেয়ারম্যান দক্ষদের নিয়োগ দিচ্ছে টেসলা, ডিগ্রি না হলেও চলবে খালেদা জিয়ার প্যারোল আবেদন সরকার পায়নি: স্বরাষ্ট্রমন্ত্রী চিকেন পক্স হলে কী খাবেন বাংলা তারিখ ব্যবহারে নিষ্ক্রিয়তা কেন অবৈধ নয়: হাইকোর্ট কারিগরি শিক্ষার্থীদের বেশি গুরুত্ব দেয়ার নির্দেশ প্রধানমন্ত্রীর ডিএসইএক্সের সেরা দ্বিতীয় উত্থান মুখ্যমন্ত্রী হিসেবে তৃতীয় মেয়াদে শপথ নিলেন কেজরিওয়াল ফিটনেস ও নিবন্ধনহীন গাড়ি বন্ধে সব জেলায় টাস্কফোর্স গঠনের নির্দেশ