artk
সোমবার, জুন ২২, ২০১৫ ১:১০

নেইমারকে ছাড়াই শেষ আটে ব্রাজিল

media

ঢাকা: চারদিকে হাপিত্যেশের বান বইছিল। নেইমার নেই, কীভাবে জিতবে ব্রাজিল? গোল করার তো লোকই নেই! কিন্তু মাঠের খেলায় শঙ্কাবাদীদের সেই ভয় খড়কুটোর মতোই উড়ে গেছে। রোববার দলের প্রাণভোমরা নেইমারকে ছাড়াই ভেনিজুয়েলাকে ২-১ গোলে হারিয়ে কোপা আমেরিকার কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করেছে ব্রাজিল। আর সেটা গ্রুপ চ্যাম্পিয়ন হয়েই।

‘চতুষ্টক’ কুটিনহো-উইলিয়ান-রবিনহো-ফিরমিনোকে নিয়ে আক্রমণভাগ সাজিয়েছিলেন দুঙ্গা। দশ মিনিটেই এর সুফল পায় ব্রাজিল। রবিনহোর কর্ণার কিক থেকে হেডারে সেলেসাওদের এগিয়ে দেন দলটির তারকা ডিফেন্ডার থিয়াগো সিলভা। প্রথমার্ধ ১-০ ব্যবধানেই শেষ হয়। তবে বিরতি থেকে ফিরে আক্রমণ বাড়িয়ে দেয় ব্রাজিল। এর ফলও পায় হাতেনাতে। খেলার ৫১ মিনিটে উইং থেকে ইনসাইড কাট করে ফিরমিনোকে অনবদ্য পাস বাড়ান চেলসি মিডফিল্ডার উইলিয়ান। সঠিক জায়গায় থেকে সেই পাসটি ধরে ব্রাজিলকে দ্বিতীয়বার এগিয়ে দেন হফহেইম স্ট্রাইকার রবার্তো ফিরমিনো।

তবে দ্বিতীয় গোলের পর ট্যাকটিক্সে বদল আনেন কার্লোস দুঙ্গা। আক্রমণাত্মক মেজাজ থেকে হুট করেই রক্ষনাত্মক হয়ে যায় তার দল। বিকল্প ফুটবলার হিসেবে ডেভিড লুইসকে নামিয়ে রক্ষণে লোক বাড়িয়ে দেন ব্রাজিল কোচ। কিন্তু ‘দ্য ইয়োলো’দের এই রণকৌশল খেলার সুযোগ তৈরি করে দেয় ভেনিজুয়েলাকে। ক্রমাগত আক্রমণ শানাতে থাকে তারা। শেষ বাঁশি বাজার ছয় মিনিট আগে ফলও পায় ভেনিজুয়েলা। কাতারের আল গারাফা ক্লাবের ফুটবলার মিকু ব্রাজিলকে একটি গোল শোধ দেন।

রোববারের প্রথম পর্বের খেলা শেষ হওয়ার পর কোয়ার্টার ফাইনালের লাইনআপ নির্দিষ্ট হয়েছে। শেষ আটে ব্রাজিলের সামনে দাঁড়াবে প্যারাগুয়ে। ২০১১ সালে এই প্যারাগুয়েই ছিটকে দিয়েছিল ব্রাজিলকে। এ বার কী সেই ছবি পাল্টাতে পারবে দুঙ্গার দল, সেটা সময়ই বলবে। অন্যান্য কোয়ার্টার ফাইনালে চিলির মুখোমুখি হবে উরুগুয়ে। বলিভিয়া দাঁড়াবে পেরুর সামনে। তবে শেষআটে সম্ভবত সব থেকে বড় ম্যাচ- কলম্বিয়া বনাম আর্জেন্টিনা।

নিউজবাংলাদেশ.কম/এফকে

যুক্তরাষ্ট্রকে চ্যালেঞ্জ ছুড়ে দিল হুয়াওয়ে ‘ভারত বুঝুক, হারের পর সামনে এসে উল্লাস করলে কেমন লাগে’ মৎস্য কর্মকর্তা লাঞ্ছিত, উপজেলা চেয়ারম্যান বরখাস্ত নারায়ণগঞ্জে শিশুসহ একই পরিবারের দগ্ধ ৮ নায়ক মান্না চলে যাওয়ার ১ যুগ করোনায় মৃত্যুর মিছিলে আরও ১০০ জন বাসের চাকায় পিষ্ট হয়ে ২ মেডিক্যাল শিক্ষার্থী নিহত ইঁদুরেই খেয়েছে ১ লাখ মেট্রিক টন ফসল করোনাভাইরাস আতঙ্কে সিঙ্গাপুরফেরত স্বামীকে রেখে পালালেন স্ত্রী ঘুষের অভিযোগ থেকে সিনহাকে অব্যাহতি কোভিড ১৯: এবার তাইওয়ানে প্রথম মৃত্যু ভোটাররা দেরিতে ঘুম থেকে উঠায় ভোট হবে ৯টায়: ইসি সচিব এই সেলফি তোলার পরেই ট্রেনের ধাক্কায় স্কুলছাত্রের মৃত্যু করোনাভাইরাস: প্রযুক্তিই চীনের শেষ ভরসা সঞ্চয়পত্রে নয়, সুদ কমেছে ডাকঘর সঞ্চয় স্কিমের: অর্থ মন্ত্রণালয় বিশ্বকাপজয়ী ৬ ক্রিকেটার নিয়ে বিসিবি একাদশ ঘোষণা সিরাজগঞ্জে বাস খাদে পড়ে নিহত ৩ চট্টগ্রাম, বগুড়া ও যশোর সিটিতে ভোট ২৯ মার্চ করোনাভাইরাস শনাক্তে বাংলাদেশকে উন্নত কিটস দেবে চীন একত্রে কাজ করবে ডিএসই ও সিএসই বিশ্রামে রিয়াদ, ফিরলেন তাসকিন-মোস্তাফিজ করের বকেয়া অর্থ না দেয়াও দুর্নীতি: দুদক চেয়ারম্যান দক্ষদের নিয়োগ দিচ্ছে টেসলা, ডিগ্রি না হলেও চলবে খালেদা জিয়ার প্যারোল আবেদন সরকার পায়নি: স্বরাষ্ট্রমন্ত্রী চিকেন পক্স হলে কী খাবেন বাংলা তারিখ ব্যবহারে নিষ্ক্রিয়তা কেন অবৈধ নয়: হাইকোর্ট কারিগরি শিক্ষার্থীদের বেশি গুরুত্ব দেয়ার নির্দেশ প্রধানমন্ত্রীর ডিএসইএক্সের সেরা দ্বিতীয় উত্থান মুখ্যমন্ত্রী হিসেবে তৃতীয় মেয়াদে শপথ নিলেন কেজরিওয়াল ফিটনেস ও নিবন্ধনহীন গাড়ি বন্ধে সব জেলায় টাস্কফোর্স গঠনের নির্দেশ