artk
রোববার, জুন ২১, ২০১৫ ১১:০৮

ভারতকে কাঁদিয়ে ঐতিহাসিক সিরিজ জয় টাইগারদের

media

ঢাকা: সিরিজের প্রথম ম্যাচ শেষেই কথা দিয়েছিলেন চন্ডিকা হাথুরুসিংহে। কথা রেখেছেন তার শিষ্যরা। ‘ম্যাচ বাই ম্যাচ’ খেলেই এক ম্যাচ হাতে রেখে ভারতের বিপক্ষে প্রথমবারের মতো ওয়ানডে সিরিজ নিশ্চিত করেছে বাংলাদেশ।

রোববার মিরপুর শেরে বাংলা ক্রিকেট স্টেডিয়ামে ভারতকে ছয় উইকেটের বিশাল ব্যবধানে হারিয়েছে টাইগাররা।
 
টাইগারদের কাছে প্রথমবার ওয়ানডে সিরিজ হারা ভারতের জন্য বড় লজ্জা। ১৬ কোটি বাঙালির কাছে ১২০ কোটির পরাজয়।

ওয়ানডে সিরিজ জয়ের পর টাইগারদের সামনে অপেক্ষা করছে হ্যাট্টিক বাংলাওয়াশ ইতিহাস গড়ার রেকর্ড। সিরিজের শেষ ওয়ানডে সিরিজ জিতলেই টানা তৃতীয় হ্যাট্টিকের ইতিহাস হবে।

ভারতের বিপক্ষে টাইগারদের ঐতিহাসিক ওয়ানডে সিরিজ জয়ের মধ্য দিয়ে ২০১৭ আইসিসির চ্যাম্পিয়নস ট্রফিতে খেলা নিশ্চিত হলো টিম বাংলাদেশের।

সাবেক বিশ্বচ্যাম্পিয়নদের বিপক্ষে সিরিজ জয়ের পরপরই রাষ্ট্রপতি ও সরকার প্রধানসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ ব্যক্তির কাছ থেকে বিজয়ী ক্রিকেটারদের অভিনন্দন বার্তা আসছে।
 
কয়েক দিন আগেই এই মাঠেই পাকিস্তানকে বাংলাওয়াশ করে মাশরাফিরা। পাকিস্তানের পর ভারতের বিপক্ষে টাইগাররা দারুণ পারফরম্যান্স দেখিয়ে বাঘের মতোই সিরিজ জিতেছে। ময়দানি লড়াইয়ের আগে কেউই মুখ ফুটে কথাটা বলেননি। তবে বাংলাদেশ দলের খেলোয়াড়দের বডি ল্যাঙ্গুয়েজ ও একাগ্র চেষ্টা জানান দিচ্ছিলো সিরিজের দ্বিতীয় ম্যাচ জিততে কতোটা মরিয়া ছিল বাংলাদেশ। শেষ পর্যন্ত মাশরাফি মুর্তজা বাহিনীর চেষ্টা বৃথা যায়নি। মুস্তাফিজুর রহমান নামক বিস্ময়কর বোলিং প্রতিভার অনবদ্য পারফরম্যান্সে ‘বড় ভাই’ ভারতকে আরেকবার নিজেদের সামর্থ্যের প্রমাণ দিল লাল-সবুজ পতাকাধারী।
 
রোববার দিনের শুরুটাই হয়েছিল স্বপ্নের ঝিকিমিকি রোদে। ইনিংসের দ্বিতীয় বলেই মুস্তাফিজ-সূর্যের উদয় হয়। যখন টস জিতে ব্যাট করতে নেমে দিনের দ্বিতীয় বলেই ‘মারাঠা’ রোহিত শর্মার উইকেট হারায় ভারত। স্কোরবোর্ডে কোনও রান যোগ না করতেই। যা ব্যাকফুটে করে দেয় সফরকারীদের। কিন্তু ওই একই ঘটনা উদ্দীপিত করে তোলে বাংলাদেশ শিবিরকে। আরো স্পষ্ট করে বললে টাইগারদের তরুণ পেসার মুস্তাফিজুর রহমানকে। খেলার পরবর্তী সময়ে যিনি একে একে ভারতের ছয় ব্যাটসম্যানকে আউট করেন।
 
ফলে বৃষ্টিবিঘ্নিত দিনে পরিসর কমা ম্যাচে নির্ধারিত ৪৭ ওভার না খেলতেই অলআউট হয়ে যায় ভারত।

ইনিংসের দুই ওভার বাকি থাকতেই, ২০০ রানের ল্যান্ডমার্কে। দলটির পক্ষে সর্বোচ্চ ৫৩ রান করেন ওপেনার শিখর ধাওয়ান। মহেন্দ্র ধোনির ব্যাট থেকে এসেছে ৪৭ রান। ৩৪ রান করেন সুরেশ রায়না।

বাংলাদেশের মুস্তাফিজ ১০ ওভারে ৪৩ রান দিয়ে ক্যারিয়ার সেরা ছয়টি উইকেট দখল করেন। জিম্বাবুয়ের ব্রায়ান ভিটরির পর দ্বিতীয় ক্রিকেটার হিসেবে অভিষেকের পর টানা দুই ম্যাচে পাঁচ উইকেট নেওয়ার কৃতিত্ব দেখালেন ১৯ বছর বয়সী টাইগার বোলার। দুটি করে উইকেট পান নাসির হোসেন ও রুবেল হোসেন।
 
এরপর ডিএলএফ মেথডে অর্থাৎ, বৃষ্টি আইনে বাংলাদেশের পরিবর্তিত লক্ষ্য দাঁড়ায় ২০০ রান।

সেই লক্ষ্যে স্বাগতিকরা আদর্শ সূচনা পায়নি। সপ্তম ওভারের দ্বিতীয় বলে দলীয় ৩৪ রানের মাথায় তামিম ইকবাল বিদায় নেন। ধাওয়াল কুলকার্নির বলে ব্যক্তিগত ১৩ রান করে সাজঘরের পথে হাঁটা দেন দেশসেরা ওপেনার। দ্বিতীয় উইকেটে লিটন দাসকে নিয়ে ৫২ রানের জুটি গড়ার পর আউট হন সৌম্য সরকার। রবিচন্দন অশ্বিনের বলে ফ্লাইট মিস করে এলবিডব্লিউয়ের ফাঁদে পড়েন তিনি। ৩৪ রান আসে সৌম্যের ব্যাট থেকে।

এরপর দ্রুত সাজঘরে ফেরেন ওয়ান ডাউনে নামা লিটন কুমার দাসও। ৩৬ রান করে অক্ষর প্যাটেলের শিকার হন তিনি। দলীয় ৯৮ রানের মাথায়। তবে চতুর্থ উইকেট জুটিতে ব্যাট হাতে আস্থা দেখাচ্ছিলেন মুশফিকুর রহিম। কিন্তু দুভার্গ্যজনক রান আউটের শিকার হয়ে থামতে হয় টাইগারদের উইকেটকিপার ব্যাটসম্যানকে। ৩৪ বলে ৩১ রান করেন মুশি। বিচ্ছিন্ন হওয়ার আগে সাকিব আল হাসানকে নিয়ে স্কোরবোর্ডে ৫৪ রান যোগ করেন তিনি।
 
পরে জয়ের বাকি আনুষ্ঠানিকতাটুকু সারেন সাকিব আল হাসান ও সাব্বির রহমান। সাকিব ৫১ ও সাব্বির ২২ রানে অপরাজিত থাকেন।

ভারত: ৪৭ ওভারে ২০০/১০।
বাংলাদেশ: ৩৮ ওভারে ২০০/৪
মুস্তাফিজুর ১০ ওভারে ৪৩ রানে ছয় উইকেট।
 
নিউজবাংলাদেশ.কম/এসএস/এফকে/এএইচকে/এজে

যুক্তরাষ্ট্রকে চ্যালেঞ্জ ছুড়ে দিল হুয়াওয়ে ‘ভারত বুঝুক, হারের পর সামনে এসে উল্লাস করলে কেমন লাগে’ মৎস্য কর্মকর্তা লাঞ্ছিত, উপজেলা চেয়ারম্যান বরখাস্ত নারায়ণগঞ্জে শিশুসহ একই পরিবারের দগ্ধ ৮ নায়ক মান্না চলে যাওয়ার ১ যুগ করোনায় মৃত্যুর মিছিলে আরও ১০০ জন বাসের চাকায় পিষ্ট হয়ে ২ মেডিক্যাল শিক্ষার্থী নিহত ইঁদুরেই খেয়েছে ১ লাখ মেট্রিক টন ফসল করোনাভাইরাস আতঙ্কে সিঙ্গাপুরফেরত স্বামীকে রেখে পালালেন স্ত্রী ঘুষের অভিযোগ থেকে সিনহাকে অব্যাহতি কোভিড ১৯: এবার তাইওয়ানে প্রথম মৃত্যু ভোটাররা দেরিতে ঘুম থেকে উঠায় ভোট হবে ৯টায়: ইসি সচিব এই সেলফি তোলার পরেই ট্রেনের ধাক্কায় স্কুলছাত্রের মৃত্যু করোনাভাইরাস: প্রযুক্তিই চীনের শেষ ভরসা সঞ্চয়পত্রে নয়, সুদ কমেছে ডাকঘর সঞ্চয় স্কিমের: অর্থ মন্ত্রণালয় বিশ্বকাপজয়ী ৬ ক্রিকেটার নিয়ে বিসিবি একাদশ ঘোষণা সিরাজগঞ্জে বাস খাদে পড়ে নিহত ৩ চট্টগ্রাম, বগুড়া ও যশোর সিটিতে ভোট ২৯ মার্চ করোনাভাইরাস শনাক্তে বাংলাদেশকে উন্নত কিটস দেবে চীন একত্রে কাজ করবে ডিএসই ও সিএসই বিশ্রামে রিয়াদ, ফিরলেন তাসকিন-মোস্তাফিজ করের বকেয়া অর্থ না দেয়াও দুর্নীতি: দুদক চেয়ারম্যান দক্ষদের নিয়োগ দিচ্ছে টেসলা, ডিগ্রি না হলেও চলবে খালেদা জিয়ার প্যারোল আবেদন সরকার পায়নি: স্বরাষ্ট্রমন্ত্রী চিকেন পক্স হলে কী খাবেন বাংলা তারিখ ব্যবহারে নিষ্ক্রিয়তা কেন অবৈধ নয়: হাইকোর্ট কারিগরি শিক্ষার্থীদের বেশি গুরুত্ব দেয়ার নির্দেশ প্রধানমন্ত্রীর ডিএসইএক্সের সেরা দ্বিতীয় উত্থান মুখ্যমন্ত্রী হিসেবে তৃতীয় মেয়াদে শপথ নিলেন কেজরিওয়াল ফিটনেস ও নিবন্ধনহীন গাড়ি বন্ধে সব জেলায় টাস্কফোর্স গঠনের নির্দেশ