artk
রোববার, জুন ২১, ২০১৫ ৯:০২

জনতা ব্যাংকের ৪শ কোটি টাকা লোপাটে দুদকের অনুসন্ধান

media

ঢাকা: রাষ্ট্রায়ত্ত জনতা ব্যাংকের দুটি শাখা থেকে প্রায় চারশ কোটি টাকা লোপাটের অভিযোগ অনুসন্ধান শুরু করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। এ অভিযোগটি অনুসন্ধান করছেন দুদকের উপপরিচালক ফরিদ আহমেদ পাটোয়ারী। এর সঙ্গে জড়িত কর্মকর্তা এবং সংশ্লিষ্ট প্রতিষ্ঠান প্রধানদের জিজ্ঞাসাবাদের জন্য দ্রুত নোটিশ করা হবে বলে দুদক সূত্রে জানা গেছে।

নাম প্রকাশে অনিচ্ছুক এক শীর্ষ কর্মকর্তা জানান, প্রায় দুমাস ধরে এ অভিযোগটি আনুসন্ধান করা হচ্ছে। মহাহিসাব নিরীক্ষক কার্যালয়ের (সিএজি) এক প্রতিবেদনে ওই অর্থ লোপাট হওয়ার তথ্য পাওয়া গেছে। সম্প্রতি অর্থমন্ত্রণালয় থেকে সিএজির ওই প্রতিবেদনটি দুদকে পাঠানো হলে কমিশন অভিযোগটি খতিয়ে দেখে অনুসন্ধান শুরু করে।
 
দুদক সূত্র জানান, ব্যাংকের করপোরেট শাখা এবং বৈদেশিক শাখার কর্মকর্তারা এ অর্থ আত্মসাতের সঙ্গে জড়িত থাকতে পারেন। ৩১টি ব্যবসায়ীক প্রতিষ্ঠান রয়েছে যারা বিভিন্ন নামে এ ঋণ দিয়েছেন। এদের সহায়তা করেছেন ব্যাংকেরই কর্মকর্তারা। এসব প্রতিষ্ঠান ঋণ নেয় ২০০৬ সালে।
 
দুদকের অভিযোগে বলা হয়েছে, ব্যবসায়ী প্রতিষ্ঠানগুলো ওই দুটি শাখায় আমদানি এলসি খুলে ১৫ শতাংশ সুদে ঋণ নিয়েছিল। পরে সুদের হার ৮ শতাংশ করা হলেও ঋণের বিপরীতে সুদ বা আসল কোনো টাকা পরিশোধ করা হয়নি।

দুদকের ওই কর্মকর্তা আরও জানান, জিজ্ঞাসাবাদের জন্য অভিযুক্তদের দ্রুত ডাকা হবে। একই বিষয়ে জিজ্ঞাসাবাদ করা হবে ব্যাংকের ওই শাখার সংশ্লিষ্ট দায়িত্বশীল কর্মকর্তদেরও। পাশাপাশি অভিযুক্ত ব্যবসায়ী প্রতিষ্ঠান প্রধানদেরও ডাকা হবে।

অভিযুক্ত শিল্প প্রতিষ্ঠানগুলোর মধ্যে উল্লেখযোগ্য হলো- হাইটেক প্রোডাক্টস, মানতাকা প্রিন্টিং লিমিটেড, আসমা কোল্ড স্টোরেজ, ড্রাগন সোয়েটার্স লিমিটেড, মৈত্রী নিটিংস, ফ্যাশন ক্রাফট নিটওয়্যার, ন্যাশনাল ড্রাগ কোম্পানি, ইউকে নিটওয়্যার, শাহজাদপুর নিটওয়্যার, জজ ফ্যাশন, মুন স্টিল, বি অ্যান্ড সি ফ্যাশন, মিলেনিয়াম প্যাকেজিং, ঠিকানা ফ্যাশন, সিলভানা অ্যাপারেলস ও টেক্স নিট ইন্টারন্যাশনাল।

দুদকের পক্ষ থেকে ঋণ গ্রহীতা প্রতিষ্ঠানের যাবতীয় নথিপত্র চেয়ে জনতা ব্যাংকের শীর্ষ কর্মকর্তার কাছে অনুরোধ জানানো হয়েছে। এ সব কাগজপত্র দুদকে এসে পৌঁছালে আরও পুঙ্খানুপুঙ্খানুভাবে তথ্য পর্যালোচনা করে সিদ্ধান্ত নেওয়া সহজ হবে।

নিউজবাংলাদেশ.কম/টিআইএস/এএইচকে

যুক্তরাষ্ট্রকে চ্যালেঞ্জ ছুড়ে দিল হুয়াওয়ে ‘ভারত বুঝুক, হারের পর সামনে এসে উল্লাস করলে কেমন লাগে’ মৎস্য কর্মকর্তা লাঞ্ছিত, উপজেলা চেয়ারম্যান বরখাস্ত নারায়ণগঞ্জে শিশুসহ একই পরিবারের দগ্ধ ৮ নায়ক মান্না চলে যাওয়ার ১ যুগ করোনায় মৃত্যুর মিছিলে আরও ১০০ জন বাসের চাকায় পিষ্ট হয়ে ২ মেডিক্যাল শিক্ষার্থী নিহত ইঁদুরেই খেয়েছে ১ লাখ মেট্রিক টন ফসল করোনাভাইরাস আতঙ্কে সিঙ্গাপুরফেরত স্বামীকে রেখে পালালেন স্ত্রী ঘুষের অভিযোগ থেকে সিনহাকে অব্যাহতি কোভিড ১৯: এবার তাইওয়ানে প্রথম মৃত্যু ভোটাররা দেরিতে ঘুম থেকে উঠায় ভোট হবে ৯টায়: ইসি সচিব এই সেলফি তোলার পরেই ট্রেনের ধাক্কায় স্কুলছাত্রের মৃত্যু করোনাভাইরাস: প্রযুক্তিই চীনের শেষ ভরসা সঞ্চয়পত্রে নয়, সুদ কমেছে ডাকঘর সঞ্চয় স্কিমের: অর্থ মন্ত্রণালয় বিশ্বকাপজয়ী ৬ ক্রিকেটার নিয়ে বিসিবি একাদশ ঘোষণা সিরাজগঞ্জে বাস খাদে পড়ে নিহত ৩ চট্টগ্রাম, বগুড়া ও যশোর সিটিতে ভোট ২৯ মার্চ করোনাভাইরাস শনাক্তে বাংলাদেশকে উন্নত কিটস দেবে চীন একত্রে কাজ করবে ডিএসই ও সিএসই বিশ্রামে রিয়াদ, ফিরলেন তাসকিন-মোস্তাফিজ করের বকেয়া অর্থ না দেয়াও দুর্নীতি: দুদক চেয়ারম্যান দক্ষদের নিয়োগ দিচ্ছে টেসলা, ডিগ্রি না হলেও চলবে খালেদা জিয়ার প্যারোল আবেদন সরকার পায়নি: স্বরাষ্ট্রমন্ত্রী চিকেন পক্স হলে কী খাবেন বাংলা তারিখ ব্যবহারে নিষ্ক্রিয়তা কেন অবৈধ নয়: হাইকোর্ট কারিগরি শিক্ষার্থীদের বেশি গুরুত্ব দেয়ার নির্দেশ প্রধানমন্ত্রীর ডিএসইএক্সের সেরা দ্বিতীয় উত্থান মুখ্যমন্ত্রী হিসেবে তৃতীয় মেয়াদে শপথ নিলেন কেজরিওয়াল ফিটনেস ও নিবন্ধনহীন গাড়ি বন্ধে সব জেলায় টাস্কফোর্স গঠনের নির্দেশ