artk
রোববার, জুন ২১, ২০১৫ ৮:৪৪
তেলবাহী ওয়াগন দুর্ঘটনা

বিভাগীয় কমিশনারের নেতৃত্বে কমিটি

media

ঢাকা: চট্টগ্রামের বোয়ালখালী উপজেলার বেঙ্গুরা এলাকায় রেলসেতু ভেঙে তেলবাহী ওয়াগন পড়ে গিয়ে ফার্নেস অয়েল ছড়ানোর কারণে পরিবেশ বিপর্যয় ঠেকাতে দ্রুততার সঙ্গে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের দাবি করেছে পরিবেশ ও বন মন্ত্রণালয়। পরিস্থিতি মোকাবেলায় চট্টগ্রামের বিভাগীয় কমিশনারকে চেয়ারম্যান করে সংশ্লিষ্ট দপ্তর প্রধানদের নিয়ে একটি সমন্বয় কমিটি গঠন করা হয়েছে।

রোববার পরিবেশ ও বন মন্ত্রণালয়ের সভাকক্ষে পরিবেশ ও বনমন্ত্রী আনোয়ার হোসেন মঞ্জুর সভাপতিত্বে এক উচ্চ পর্যায়ের বৈঠকে এসব আলোচনা ও সিদ্ধান্ত হয়।

বৈঠকে মন্ত্রী বলেন, এটি একটি আকস্মিক দুর্ঘটনা। এটি মোকাবেলা করার মতো যথেষ্ট সামর্থ্য আমাদের আছে। আশা করি, সংশ্লিষ্ট সকলে এ বিষয়ে কার্যকর ব্যবস্থা গ্রহণ করবেন।

বৈঠক শেষে জানানো হয়, গত ১৯ জুন দুর্ঘটনার  পরপরই পরিবেশ অধিদপ্তরের চট্টগ্রাম অফিসের পরিচালক ঘটনাস্থল পরিদর্শন করেন। আজ পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালক ঘটনাস্থল পরিদর্শনে গেছেন। জনস্বাস্থ্যের জন্য ক্ষতিকারক বিষয় বিবেচনা করে  দ্রুত তেল অপসারণের কাজ চলছে। অপসারিত তেল বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশন নগদ মূল্যে ক্রয় করবে। রেল ওয়াগন দ্রুত অপসারণ করার জন্য রেল কর্তৃপক্ষকে অনুরোধ জানানো  হয়েছে। সংশ্লিষ্ট বিষয়ে ক্ষয়ক্ষতির পরিমাণ নির্ধারণ করে তিন দিনের মধ্যে প্রতিবেদন দাখিলের জন্য  পরিবেশ অধিদপ্তরসহ বিভিন্ন দপ্তরকে নির্দেশনা দেওয়া হয়েছে।

স্থানীয় জনপ্রতিনিধি, রেলওয়ে কর্মকর্তা ও জনসাধারণের অংশগ্রহণে পানিতে ভাসমান তেল সংগ্রহ এবং তেল যাতে পানির সাথে আশপাশের এলাকায় ও কর্ণফুলী নদীতে ব্যাপকভাবে ছড়িয়ে পড়তে না পারে, সে জন্য বাঁশ, কলাগাছ, কচুরিপানা ও খড়ের দ্বারা  আড়াআড়ি বাঁধ দিয়ে তেল নিঃসরণে প্রতিবন্ধকতা সৃষ্টি করা হয়েছে।

বৈঠকে পরিবেশ সচিব ড. কামাল উদ্দিন আহমেদ, নৌপরিবহণ মন্ত্রণালয়, রেলপথ মন্ত্রণালয়, স্বাস্থ্য মন্ত্রণালয়, মৎস্য অধিদপ্তর, বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশনসহ সংশ্লিষ্ট বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগের উচ্চ পর্যায়ের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

নিউজবাংলাদেশ.কম/টিআইএস/কেজেএইচ

যুক্তরাষ্ট্রকে চ্যালেঞ্জ ছুড়ে দিল হুয়াওয়ে ‘ভারত বুঝুক, হারের পর সামনে এসে উল্লাস করলে কেমন লাগে’ মৎস্য কর্মকর্তা লাঞ্ছিত, উপজেলা চেয়ারম্যান বরখাস্ত নারায়ণগঞ্জে শিশুসহ একই পরিবারের দগ্ধ ৮ নায়ক মান্না চলে যাওয়ার ১ যুগ করোনায় মৃত্যুর মিছিলে আরও ১০০ জন বাসের চাকায় পিষ্ট হয়ে ২ মেডিক্যাল শিক্ষার্থী নিহত ইঁদুরেই খেয়েছে ১ লাখ মেট্রিক টন ফসল করোনাভাইরাস আতঙ্কে সিঙ্গাপুরফেরত স্বামীকে রেখে পালালেন স্ত্রী ঘুষের অভিযোগ থেকে সিনহাকে অব্যাহতি কোভিড ১৯: এবার তাইওয়ানে প্রথম মৃত্যু ভোটাররা দেরিতে ঘুম থেকে উঠায় ভোট হবে ৯টায়: ইসি সচিব এই সেলফি তোলার পরেই ট্রেনের ধাক্কায় স্কুলছাত্রের মৃত্যু করোনাভাইরাস: প্রযুক্তিই চীনের শেষ ভরসা সঞ্চয়পত্রে নয়, সুদ কমেছে ডাকঘর সঞ্চয় স্কিমের: অর্থ মন্ত্রণালয় বিশ্বকাপজয়ী ৬ ক্রিকেটার নিয়ে বিসিবি একাদশ ঘোষণা সিরাজগঞ্জে বাস খাদে পড়ে নিহত ৩ চট্টগ্রাম, বগুড়া ও যশোর সিটিতে ভোট ২৯ মার্চ করোনাভাইরাস শনাক্তে বাংলাদেশকে উন্নত কিটস দেবে চীন একত্রে কাজ করবে ডিএসই ও সিএসই বিশ্রামে রিয়াদ, ফিরলেন তাসকিন-মোস্তাফিজ করের বকেয়া অর্থ না দেয়াও দুর্নীতি: দুদক চেয়ারম্যান দক্ষদের নিয়োগ দিচ্ছে টেসলা, ডিগ্রি না হলেও চলবে খালেদা জিয়ার প্যারোল আবেদন সরকার পায়নি: স্বরাষ্ট্রমন্ত্রী চিকেন পক্স হলে কী খাবেন বাংলা তারিখ ব্যবহারে নিষ্ক্রিয়তা কেন অবৈধ নয়: হাইকোর্ট কারিগরি শিক্ষার্থীদের বেশি গুরুত্ব দেয়ার নির্দেশ প্রধানমন্ত্রীর ডিএসইএক্সের সেরা দ্বিতীয় উত্থান মুখ্যমন্ত্রী হিসেবে তৃতীয় মেয়াদে শপথ নিলেন কেজরিওয়াল ফিটনেস ও নিবন্ধনহীন গাড়ি বন্ধে সব জেলায় টাস্কফোর্স গঠনের নির্দেশ