artk
রোববার, জুন ২১, ২০১৫ ৭:২৯

গভর্নরের পদক্ষেপে কেন্দ্রীয় ব্যাংকে হতাশা, চাপা ক্ষোভ

media

ঢাকা: বাংলাদেশ ব্যাংক গভর্নরের গৃহীত পদক্ষেপ ও পরিকল্পনার কারণে ব্যাংক কর্মকর্তাদের মধ্যে হতাশা ও চাপা ক্ষোভের সৃষ্টি হয়েছে। কেন্দ্রীয় ব্যাংককর্মীদের পক্ষ থেকে গভর্নরকে দেওয়া স্মারকলিপিতে এ কথা জানানো হয়েছে।

মহাব্যবস্থাপক পদে চুক্তিভিত্তিক নিয়োগের প্রতিবাদে বাংলাদেশ ব্যাংকের বেশকিছু কর্মকর্তা রোববার দুপুরে প্রধান কার্যালয়ের সামনে অবস্থান কর্মসূচি ও বিক্ষোভ করে। পরে গভর্নর বরাবর স্মারকলিপি দেয় তারা।

বাংলাদেশ ব্যাংক অফিসার্স ওয়েলফেয়ার কাউন্সিলের সভাপতি ছিদ্দিকুর রহমান মোল্লা নিউজবাংলাদেশকে বলেন, “ব্যাংকের পরিচালনা পর্ষদ যদি চুক্তিভিত্তিক নিয়োগ প্রক্রিয়া বাতিল না করে, তাহলে আমরা পরবর্তী কর্মসূচি গ্রহণ করব।”

স্মারকলিপিতে বলা হয়, “কেন্দ্রীয় ব্যাংকের কার্যক্রমে সার্বিক গতিশীলতা আনয়নের লক্ষ্যে আপনার গৃহীত কতিপয় পদক্ষেপ ও আন্তরিকতা কর্মকর্তা-কর্মচারীদের মাঝে কিছুটা প্রাণের সঞ্চার করেছে। এরপরও সম্প্রতি আপনার গৃহীত কিছু পদক্ষেপ ও পরিকল্পনা তাদের মাঝে হতাশা আর চাপা ক্ষোভের সৃষ্টি করেছে।”

এতে আরও বলা হয়, “বিশ্বস্ত সূত্রে জানা যায়, বাংলাদেশ ফাইন্যান্সিয়াল ইন্টিলিজেন্স ইউনিটে বাংলাদেশ ব্যাংকের নিয়মিত মহাব্যবস্থাপকের স্থলে চুক্তিভিত্তিক একজন মহাব্যবস্থাপক নিয়োগ প্রক্রিয়াধীন রয়েছে। এ সংবাদের প্রেক্ষিতেই ব্যাংক কর্মকর্তাদের মাঝে তীব্র ক্ষোভের সৃষ্টি হয়েছে।”

স্মারকলিপিতে বলা হয়, “এ ধরনের পদক্ষেপ প্রতিষ্ঠানের সুষ্ঠু কর্মপরিবেশ সৃষ্টি ও কর্মকর্তাদের দক্ষতা বৃদ্ধির অন্তরায়।”

স্মারকলিপিতে কর্মকর্তাদের প্রতিনিধিত্বশীল সংগঠন হিসেবে বাংলাদেশ অফিসার্স ওয়েলফেয়ার কাউন্সিল এ ধরনের নিয়োগ প্রক্রিয়া হতে সরে আসার জন্য বাংলাদেশ ব্যাংক গভর্নরকে অনুরোধ জানিয়েছে।

নিউজবাংলাদেশ.কম/জেএস/এটিএস/কেজেএইচ

যুক্তরাষ্ট্রকে চ্যালেঞ্জ ছুড়ে দিল হুয়াওয়ে ‘ভারত বুঝুক, হারের পর সামনে এসে উল্লাস করলে কেমন লাগে’ মৎস্য কর্মকর্তা লাঞ্ছিত, উপজেলা চেয়ারম্যান বরখাস্ত নারায়ণগঞ্জে শিশুসহ একই পরিবারের দগ্ধ ৮ নায়ক মান্না চলে যাওয়ার ১ যুগ করোনায় মৃত্যুর মিছিলে আরও ১০০ জন বাসের চাকায় পিষ্ট হয়ে ২ মেডিক্যাল শিক্ষার্থী নিহত ইঁদুরেই খেয়েছে ১ লাখ মেট্রিক টন ফসল করোনাভাইরাস আতঙ্কে সিঙ্গাপুরফেরত স্বামীকে রেখে পালালেন স্ত্রী ঘুষের অভিযোগ থেকে সিনহাকে অব্যাহতি কোভিড ১৯: এবার তাইওয়ানে প্রথম মৃত্যু ভোটাররা দেরিতে ঘুম থেকে উঠায় ভোট হবে ৯টায়: ইসি সচিব এই সেলফি তোলার পরেই ট্রেনের ধাক্কায় স্কুলছাত্রের মৃত্যু করোনাভাইরাস: প্রযুক্তিই চীনের শেষ ভরসা সঞ্চয়পত্রে নয়, সুদ কমেছে ডাকঘর সঞ্চয় স্কিমের: অর্থ মন্ত্রণালয় বিশ্বকাপজয়ী ৬ ক্রিকেটার নিয়ে বিসিবি একাদশ ঘোষণা সিরাজগঞ্জে বাস খাদে পড়ে নিহত ৩ চট্টগ্রাম, বগুড়া ও যশোর সিটিতে ভোট ২৯ মার্চ করোনাভাইরাস শনাক্তে বাংলাদেশকে উন্নত কিটস দেবে চীন একত্রে কাজ করবে ডিএসই ও সিএসই বিশ্রামে রিয়াদ, ফিরলেন তাসকিন-মোস্তাফিজ করের বকেয়া অর্থ না দেয়াও দুর্নীতি: দুদক চেয়ারম্যান দক্ষদের নিয়োগ দিচ্ছে টেসলা, ডিগ্রি না হলেও চলবে খালেদা জিয়ার প্যারোল আবেদন সরকার পায়নি: স্বরাষ্ট্রমন্ত্রী চিকেন পক্স হলে কী খাবেন বাংলা তারিখ ব্যবহারে নিষ্ক্রিয়তা কেন অবৈধ নয়: হাইকোর্ট কারিগরি শিক্ষার্থীদের বেশি গুরুত্ব দেয়ার নির্দেশ প্রধানমন্ত্রীর ডিএসইএক্সের সেরা দ্বিতীয় উত্থান মুখ্যমন্ত্রী হিসেবে তৃতীয় মেয়াদে শপথ নিলেন কেজরিওয়াল ফিটনেস ও নিবন্ধনহীন গাড়ি বন্ধে সব জেলায় টাস্কফোর্স গঠনের নির্দেশ