artk
রোববার, জুন ২১, ২০১৫ ৫:৫৪

আমেরিকার চন্দ্রজয়ের তদন্ত দাবি রাশিয়ার

media

১৯৬৯ সাল ভিয়েতনাম যুদ্ধ চলেছে, যুদ্ধের দায়ভার আমেরিকার কাঁধে। তার বিরুদ্ধে বিশ্বব্যাপী তীব্র সমালোচনা। ঠিক সেই সময়ই অন্যদিকে আলোচনায় উঠে আসে আমেরিকা। মার্কিনীরা মানব সভ্যতাকে আরও একধাপ সামনে এগিয়ে নিয়েছে এই খবরে অনেকটাই চাপা পরে ভিয়েতনাম যুদ্ধের ভয়াবহতা। ১৯৬৯ সালে এ্যাপলো-১১ পৃথিবীন একমাত্র উপগ্রহ চাঁদে গিয়ে অবতরণ করে। মানব সভ্যতার ইতিহাসে পৃথিবীর বাইরে প্রথম কোন মানুষের পা পড়ল।

ঠিক সেই সময় থেকে বর্তমান পর্যন্ত এই ঐতিহাসিক চন্দ্র জয়ের ঘটনার বিভিন্ন অসঙ্গতি নিয়ে নানা প্রশ্ন উঠেছে। অনেকেই এই চন্দ্র অবতরণকে মিথ্যা বলে দাবি করেছিল।

সে সময় অনেকেই কিছু জনপ্রিয় প্রশ্ন তুলেছিলেন, যার মিমাংসা হয় নি। যেমন:  চাঁদে বাতাস নেই অথচ চাঁদের বুকে আমেরিকার পতাকা কি ভাবে পতপত করে উড়ছিল? কিংবা কেনই বা চাঁদের পাথুরে মাটিতে নভোচারীর পায়ের এত গভীর ছাপ পড়েছিল?
সমালোচনায় সবার আগে ছিল আমেরিকার সবচেয়ে বড় প্রতিদ্বন্দ্বী রাশিয়া।

বিভিন্ন সময় রাশিয়ার পক্ষ থেকে নানা প্রশ্ন তোলা হলেও, সম্প্রতি রাশিয়া এক ভিন্ন প্রস্তাব দিয়েছে। রাশিয়ার রাষ্ট্রীয় কর্তৃপক্ষ আমেরিকার চাঁদে অবতরণে ঘটনাটির গভীর তদন্ত করতে চায়। তারা জানতে চায় কিভাবে নাসার আসল ভিডিও ফুটেজটি হারিয়ে গেল এবং আসলেই ১৯৬৯ সালে কি ঘটেছিল?

রাশিয়া সরকারের অনুসন্ধান বিষয়ক মুখপাত্র ভ্লাদিমির মারকিন বলেন, “ কিভাবে ১৯৬৯সালের নাসার আসল ভিডিও এবং চাঁদ থেকে নিয়ে আসা পাথর খণ্ডটি হারিয়ে গেল, আমরা এ রহস্যের সমাধান করতে চাই।”

রাশিয়ার ইসভেস্তিয়া পত্রিকাকে দেয়া এক সাক্ষাৎকারে ভ্লাদিমির মারকিন জানান, চাঁদে অবতরনের প্রথম ভিডিওটি হারিয়ে যাওয়ার ঘটনা থেকে তাদের সন্দেহ আরও বেড়েছে।     

এদিকে মস্কো টাইমসের এক প্রতিবেদনে বলা হয়েছে,  ভ্লাদিমির মারকিন দাবি করেছেন ৬৯ সালে আমেরিকা আসলে চাঁদে যায়নি, বরং এ্যপোলো-১১'র পুরো ঘটনাটি ছিল শুধুমাত্র একটা সাজানো নাটক মাত্র! এমনকি সম্প্রতি ঘটে যাওয়া ফিফা কেলেঙ্কারিকেও আমেরিকার নাটক বলেছেন তিনি।  

উল্লেখ্য, ছয় বছর আগে নাসা জানিয়েছিল, চাঁদে অবতরণের আসল ভিডিও ফুটেজটি ভুলক্রমে মুছে গেছে। আর বাকি কপিগুলো হারিয়ে গেছে। এর পর থেকে আমেরিকার চন্দ্রজয় নিয়ে সন্দেহ আরও বাড়তে থেকে মানুষের।

রাশিয়ার অনুসন্ধানের প্রস্তাবে আমেরিকা এখনো রাজী হয়নি। বিষয়টি নিয়েও কোন মন্তব্য করেনি দেশটির কেউ।

নিউজবাংলাদেশ.কম/আরবিএস/এসজে    

যুক্তরাষ্ট্রকে চ্যালেঞ্জ ছুড়ে দিল হুয়াওয়ে ‘ভারত বুঝুক, হারের পর সামনে এসে উল্লাস করলে কেমন লাগে’ মৎস্য কর্মকর্তা লাঞ্ছিত, উপজেলা চেয়ারম্যান বরখাস্ত নারায়ণগঞ্জে শিশুসহ একই পরিবারের দগ্ধ ৮ নায়ক মান্না চলে যাওয়ার ১ যুগ করোনায় মৃত্যুর মিছিলে আরও ১০০ জন বাসের চাকায় পিষ্ট হয়ে ২ মেডিক্যাল শিক্ষার্থী নিহত ইঁদুরেই খেয়েছে ১ লাখ মেট্রিক টন ফসল করোনাভাইরাস আতঙ্কে সিঙ্গাপুরফেরত স্বামীকে রেখে পালালেন স্ত্রী ঘুষের অভিযোগ থেকে সিনহাকে অব্যাহতি কোভিড ১৯: এবার তাইওয়ানে প্রথম মৃত্যু ভোটাররা দেরিতে ঘুম থেকে উঠায় ভোট হবে ৯টায়: ইসি সচিব এই সেলফি তোলার পরেই ট্রেনের ধাক্কায় স্কুলছাত্রের মৃত্যু করোনাভাইরাস: প্রযুক্তিই চীনের শেষ ভরসা সঞ্চয়পত্রে নয়, সুদ কমেছে ডাকঘর সঞ্চয় স্কিমের: অর্থ মন্ত্রণালয় বিশ্বকাপজয়ী ৬ ক্রিকেটার নিয়ে বিসিবি একাদশ ঘোষণা সিরাজগঞ্জে বাস খাদে পড়ে নিহত ৩ চট্টগ্রাম, বগুড়া ও যশোর সিটিতে ভোট ২৯ মার্চ করোনাভাইরাস শনাক্তে বাংলাদেশকে উন্নত কিটস দেবে চীন একত্রে কাজ করবে ডিএসই ও সিএসই বিশ্রামে রিয়াদ, ফিরলেন তাসকিন-মোস্তাফিজ করের বকেয়া অর্থ না দেয়াও দুর্নীতি: দুদক চেয়ারম্যান দক্ষদের নিয়োগ দিচ্ছে টেসলা, ডিগ্রি না হলেও চলবে খালেদা জিয়ার প্যারোল আবেদন সরকার পায়নি: স্বরাষ্ট্রমন্ত্রী চিকেন পক্স হলে কী খাবেন বাংলা তারিখ ব্যবহারে নিষ্ক্রিয়তা কেন অবৈধ নয়: হাইকোর্ট কারিগরি শিক্ষার্থীদের বেশি গুরুত্ব দেয়ার নির্দেশ প্রধানমন্ত্রীর ডিএসইএক্সের সেরা দ্বিতীয় উত্থান মুখ্যমন্ত্রী হিসেবে তৃতীয় মেয়াদে শপথ নিলেন কেজরিওয়াল ফিটনেস ও নিবন্ধনহীন গাড়ি বন্ধে সব জেলায় টাস্কফোর্স গঠনের নির্দেশ