artk
মঙ্গলবার, জানুয়ারি ২২, ২০১৯ ৩:৫০   |  ৯,মাঘ ১৪২৫
শনিবার, জুলাই ২৮, ২০১৮ ১০:৪৩

মহানবীর (সা.) আহলুল বাইতের অষ্টম ইমামের অমীয় বাণী

media

১১ জিলকদ ছিল মহানবী (সা.)-এর পবিত্র আহলুল বাইতের (আ.) বারো ইমামের অষ্টম ইমাম হযরত আলী ইবনে মুসা আর রিজা (আ.)- এর শুভ জন্মদিন। তিনি ১৪৮ হিজরির এই দিনে জন্মগ্রহণ করেন।

তাঁর পিতা সপ্তম ইমাম হযরত মুসা ইবনে জাফার আল কাযিম (আ.)। তাঁর কুনিয়াহ আবুল হাসান এবং তাঁর উপাধি রিজা। তিনি পিতা ইমাম কাযিম (আ.)-এর শাহাদতের পর ১৮৩ হিজরি সালে ৩৫ বছর বয়সে ইমামতের মাকামে অধিষ্ঠিত হন। এ মহান ইমামের শুভ জন্মদিন উপলক্ষে তাঁর কিছু অমিয় বাণীর (হাদীস) অনুবাদ নিচে দেয়া হলো-

১. সর্বোত্তম ও সবচেয়ে সম্মানজনক গুণ হচ্ছে সৎকর্ম সম্পাদন, দুর্দশাগ্রস্তকে সাহায্য এবং আশাকারীর ( অভাবীর ) আশা ( অভাব ) পূরণ করা।(বিহারুল আনওয়ার , খঃ ৭৮ , পৃঃ ৩৫৫ )

২. বিশ্বস্ত ব্যক্তি ( আমীন ) তোমার সাথে বিশ্বাসঘাতকতা (খিয়ানত) করেনি বা করে না। কিন্তু তুমি বিশ্বাসঘাতককে (খায়েনকে) বিশ্বস্ত (আমীন) মনে করেছিলে (বা মনে কর)। ( বিহারুল আনওয়ার , খঃ ৭৮,পৃঃ ৩৩৫ )

৩. তোমার দ্বীনী ভাইদের জন্য ঐ জিনিস ব্যয় করো না তোমার জন্য যার অপকারিতা ও ক্ষতি তাদের জন্য তার (ঐ জিনিসেরই) উপকারিতার চেয়ে বেশি।(মুসনাদুল ইমামির রিযা ( আঃ),খঃ ২, পৃঃ৩১৪)

৪. ঈমান ( প্রকৃত বিশ্বাস ) হচ্ছে কণ্ঠে ( মৌখিক ) স্বীকারোক্তি, অন্তরের মাধ্যমে জ্ঞান ও পরিচিতি (অর্জন) এবং (দৈহিক) অঙ্গ-প্রত্যঙ্গের সাহায্যে সৎকর্ম ( নেক আমল ) সম্পাদন (করা) ।( আল-খিসাল ,পৃঃ ১৭৭)

৫. সর্বোত্তম বুদ্ধিবৃত্তি (প্রজ্ঞা) হচ্ছে নিজ সত্তা সম্পর্কে মানুষের জ্ঞান ও পরিচিতি (আত্ম-পরিচিতি বা আত্মজ্ঞান )। (বিহারুল আনওয়ার , খঃ ৭৮, পৃঃ ৩৫২ )

৬. যে ব্যক্তি পারলৌকিক প্রতিদানের ব্যাপারে দৃঢ় বিশ্বাস করে তার উচিৎ (বেশি বেশি) দান করা।( উয়ূনু আখবারির রিযা ( আঃ ) , খঃ ২ , পৃঃ ৫৪ )

৭. যে মহান আল্লাহর উদ্দেশ্যে কাউকে নিজের দ্বীনী ভাই হিসেবে গ্রহণ করবে সে বেহেশতে একটি গৃহ প্রাপ্ত হবে। (সওয়াবুল আমাল , পৃঃ ১৫১ )

৮. মানুষের সর্বোত্তম সম্পদ ও সঞ্চয় হচ্ছে দান-সদকা (করা)। ( উয়ূনু আখবারির রিযা (আ.), খঃ ৭৮ , পৃঃ ৫৪)

৯. সৎ স্বভাব ও আচরণ (চারিত্রিক বৈশিষ্ট্য) দুই প্রকার। ১. সহজাত ( ফিতরি) এবং ঐচ্ছিক (নিয়ত ও সংকল্প ভিত্তিক )। আর ঐচ্ছিক গুণ ও স্বভাবের অধিকারী ব্যক্তিটি হচ্ছে উত্তম। (ফিকহুর রিযা ( আঃ) , পৃঃ ৩৭৯) .

১০. বিপদাপদে ধৈর্য ধরা একটি সুন্দর গুণ ও বৈশিষ্ট্য। আর এর চেয়েও উত্তম হচ্ছে হারাম বিষয়াদির বিপরীতে ধৈর্যধারণ ( ধৈর্য্য সহকারে হারামগুলো থেকে দূরে থাকা এবং সেগুলো বর্জন করা । সব হারাম বর্জন ও পরিহার করা ফরয তথা অপরিহার্য ও জরুরি )।(মিশকাতুল আনওয়ার, পৃঃ ২২ )

১১. মহান আল্লাহ পাকের আনুগত্যের সর্বোচ্চ মাত্রা ও পর্যায় হচ্ছে ধৈর্যাবলম্বন ও সন্তুষ্টি। (ফিকহুর রিযা ( আ. ) পৃ. ৩৫৯)

১৬. দান-সদকা করার চেয়েও উত্তম হচ্ছে দুর্বলকে তোমার সাহায্য করা। ( তুহাফুল উকূল, পৃ. ৫২৫)

১২. ইবাদত কেবল বেশি বেশি নামায পড়া ও ব়োযা রাখা নয় । বরং ইবাদত হচ্ছে মহান আল্লাহর ব্যাপারে (গভীর) চিন্তা করা।( উসুলুল কাফী , খ. ২ , পৃ. ৫৫)

১৩. বন্ধুর প্রতি বিনয়ী (নম্র) হও, শত্রুর ব্যাপারে সতর্কতাবলম্বন কর এবং সবার সাথে হাস্যোৎফুল্ল থাক। (বিহারুল আনওয়ার , খ. ৭৮ , পৃ. ৩৫৬ )

১৪. আমি অবাক হচ্ছি ওই ব্যক্তির ব্যাপারে যে নিজ সম্পদ ব্যয় করে দাসদের ক্রয় করে দাসত্ব থেকে তাদের মুক্তি দেয়। অথচ সে কেন তার সদাচরণ দিয়ে (দাসত্বের বন্ধন থেকে) মুক্ত স্বাধীন ব্যক্তিদের ক্রয় করবে না....!( অর্থাৎ মানুষ সদাচরণ ও সুন্দর ব্যবহারের দাস এবং সদাচরণকারী তার সদ্ব্যবহার ও সদাচরণ দিয়ে মানুষের মন জয় করে এবং তাকে করে বশীভূত। (ফিকহুর রিযা (আ.) , পৃ. ৩৫৪ )

১৫. অন্যদের হাতে যা আছে সেটার প্রতি ( অর্থাৎ মানুষের ধন-সম্পদের প্রতি ) ভ্রূক্ষেপ না করা দান করা ও দানশীলতার চেয়েও উত্তম। (ফিকহুর রিযা ( আ. ), পৃ. ৩৬৭)

১৭. যা দিয়ে মান-সম্ভ্রম রক্ষা করা হয় তা হচ্ছে সর্বোত্তম সম্পদ। ( বিহারুল আনওয়ার , খঃ ৭৮ , পৃঃ ৩৫৫ )

১৮. যখন প্রজ্ঞাবানরা প্রজ্ঞাকে (হিকমত) যারা এর যোগ্য নয় তাদের কাছে (অর্থাৎ অপাত্রের কাছে) উপস্থাপন করেছেন তখন তারা আসলেই তা (হিকমত) হারিয়ে ফেলেছেন। (বিহারুল আনওয়ার , খ. ৭৮, পৃ. ৩৪৫)

১৯. যে ব্যক্তি মহান আল্লাহকে যা ক্রুদ্ধ ও অসন্তুষ্ট করে তা দিয়ে (জালিম) শাসনকর্তাকে (বাদশাহ বা সুলতান ) সন্তুষ্ট করবে সে মহান আল্লাহর দ্বীন (ধর্ম) থেকে খারিজ (বের) হয়ে যাবে। (উয়ূনু আখবারির রিযা (আ.) , খ. ২, পৃ. ৬৯)

২০. ভর্ৎসনা ও নিন্দাবিহীন ক্ষমাই হচ্ছে সুন্দর ক্ষমা। (চল্লিশ হাদীস , পৃ. ১২০ )

মহান আল্লাহ পাক আমাদেরকে ইমাম রিযা (আঃ) – এর এ সব অমিয় বাণী ও শিক্ষা আমাদের জীবনে বাস্তবায়ন করার তৌফিক দিন।

(এসব অমিয় বাণী সংগ্রহ ও অনুবাদ করেছেন মোহাম্মাদ মুনীর হুসাইন খান)

নিউজবাংলাদেশ.কম/এফএ