artk
বুধবার, আগষ্ট ২১, ২০১৯ ১:৩৭   |  ৫,ভাদ্র ১৪২৬
রোববার, জুলাই ১৫, ২০১৮ ১০:১৪

‘টেকা দিবি কিনা বল, নইলে কাপড় খুইল্যা ড্যান্স দেখামু’

media

মধ্যরাত। দিনাজপুরগামী দ্রুতযান এক্সপ্রেস ট্রেনে আমরা আট জন। অন্ধকার কামরায় প্রায় সবাই ঘুমিয়ে। চোখ বন্ধ করে ঝিম মরে আছি নিজেও...হুট করে কামরায় সোরগোল, হাতে তালি , চেঁচামেচি।

চোখ জোড়া বন্ধ রেখেও বুঝতে দেরী হলো না কি হচ্ছে কামরাতে। প্রায় ৬/৭ জন হিজড়া এই মাঝরাত্রিরে শুরু করেছে তাদের চাঁদাবাজি। কানে ভেসে আসছে অশ্লীল কথা, গালাগালি, হুমকি ধামকি..."টেকা দিবি কিনা বল, নইলে কাপড় খুইল্যা ড্যান্স দেখামু।"

কেউ আরেকজন হাত তালি দিতে দিতে কাকে যেন বলছে "সুন্দরী মাইয়া নিয়া অন্ধকারে...(বাকিটা লেখা গেল না)।"
ছেলেটি চিৎকার করছে ... “ওই চুপ, এ আমার বইন। ধর ট্যাকা নে, যা এখান থেকে...।”

হিজড়াদের আওয়াজ কাছে ঘনিয়ে আসে। আমার পেছনের আসনে বসেছে ছোট দুই ভাই। দুই সিটের ফাঁক গলে পেছনে তাকানোর পর ঘুম ছুটে যায় আমার। টিমের সবচে সুদর্শন দুই ছোটভাইকে তারা টার্গেট করেছে। ঘুমের মধ্যে হাত বোলাচ্ছে তাদের গালে, মাথায় , চুলে। আর সাথে বিশ্রী কথার ফোয়ারা।

ঘুমে ভরা লাল চোখে ওরা কিংকর্তব্যবিমুড় হয়ে আমার দিকে অসহায় হয়ে তাকিয়ে আছে। শেষমেস ওদের উদ্ধারে এগিয়ে যেতে হয় আমাকে। টাকা নিয়ে ফিরে যায় হিজড়ারা...

এ ঘটনা যে একদিন দুদিনের সেটা না। ঘটছে প্রতিদিন, প্রতিনিয়ত। প্রতিটি ট্রেনে, বাসে, লঞ্চে, রাস্তায়, বাসাবাড়িতে, পাড়ায়, মহল্লায়... ২৪ ঘণ্টায়। তাদের চাহিদামত টাকা দিলে হয়ত রক্ষা, কিন্তু না দিলে কি হয় সেটা ভুক্তভোগী কিংবা প্রত্যক্ষদর্শীরাই ভাল জানেন।

হিজড়া নিয়ে হুট করেই আজ এ লেখার কারণ আছে। গত কয়েকদিন আগে আমার অফিসের এক পিয়নের ছেলে হয়েছে। তার ৪ দিন পর কোথেকে যেন একদল হিজড়া তার বাসায় গিয়ে হাজির। তাদের দাবি দশ হাজার। গরীব মানুষ সে, টেনেটুনে কান্নাকাটি করে ৩ হাজারে সারল।

সে বলছিল, টাকা না দিলে হিজড়ারা নাকি তার ছেলে নিয়ে হাঁটা শুরু করবে বলে হুমকি দিয়েছিল।

এ গল্প শেষ না হতেই আসে আরেক গল্প, আরেক কলিগের কাজিনের বিয়েতে ওরা দলপতিসহ হাজির। রীতিমত কনের গাড়ি আটকে দিয়ে তিনলাখ টাকা দাবি। নইলে শতশত মানুষের সামনে কাপড় খুলে নাচের হুমকি, অপমান করার ভয়। শেষমেষ ৫০ হাজারে দফারফা!

এই হিজড়াদের প্রতি শুরুতে মানুষের সহানুভুতি ছিল। কাজ পায়না, ঘরছাড়া, সংসারছাড়া মানুষগুলো খাবে কি, পর্বে কি , এইভেবে তাদের সাহায্য করত। সেই সুযোগটাই লুফে নিয়েছে ওরা। দয়া আর মানবতাকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে তারা নেমে পড়েছে নোংরা ব্ল্যাকমেইলিংয়ে।

সারা দেশের হাজার হাজার হিজড়া যোগ দিয়েছে সে দলে। আর সেই সংখ্যার আধিক্য তাদের লোভ বাড়িয়েছে কয়েকগুণ। এখন তারা প্রকাশ্যে চাঁদাবাজি করে, সন্ত্রাসী কর্মকাণ্ড চালায়। কিন্তু আমাদের নিরাপত্তার বাবা মা সেজে বসে থাকা সরকার নির্বিকার!

হিজড়া নিয়ে অনেক টিভি রিপোর্ট হয়েছে, পত্রিকায় লেখালেখি হয়েছে। সে তথ্যগুলোর মধ্যে ভয়ানক তথ্য হলো, জোর করে ধরে নিয়ে মানুষকে হিজড়া বানাচ্ছে তারা। আবার কেউ কেউ খেতে না পেয়ে, পরতে না পেরে লাল টাকা উপার্জনের আশায় স্বেচ্ছায় যোগ দিচ্ছে এদের সাথে... কি ভয়ানক!

শুনেছি, প্রতিটি স্থানীয় প্রশাসন এই হিজড়াদের কাজে বাধা দেয়ার চে সাহায্যই করে বেশি। মাস শেষে চাদাবাজির বিশাল অংকের একটা ভাগ যায় তাদের কাছে। আমাদের শুষে একদিকে লাল হয় হিজড়ারা, অন্যদিকে লাল হয়ে যায় পুলিশ, আমলা কামলা।

এখনই যদি এ সন্ত্রাস বন্ধে কিছু না করা হয়, এই জুলুম যদি বন্ধ না করা হয়, একদিন আসবে , টাকা না দিলে এ হিজড়ারা রাস্তায় ধরে আমার আপনার প্যান্ট, শার্ট, জামা, পাজামা খুলে নিয়ে যাবে।

সেদিন আমাদের আর কিছুই করার থাকবে না।

কিছুই না।

নিউজবাংলাদেশ.কম/এএইচকে

সরকারি প্রাথমিক বিদ্যালয়ের পাশে কোনও শিক্ষা প্রতিষ্ঠান নয় রংচঙে তারিক আনাম খান সবজির ঝুড়িতেও ইয়াবা, আটক ২ ছাগল ছিনতাই: ছাত্রলীগ নেতার আগাম জামিন পদত্যাগ করলেন ইতালির প্রধানমন্ত্রী গুইসেপে ভারত সফরে প্রধানমন্ত্রীকে মোদির আমন্ত্রণ জামিনে বের হয়ে গণপিটুনিতে মৃত্যু আইনশৃঙ্খলা বাহিনীর এমন প্রেস ব্রিফিং দুনিয়ার কোথায় আছে: হাইকোর্ট দেশে এসে ডেঙ্গুতে মারা গেলেন ডা. রেহানা বেগম ইলেকট্রনিক রেকর্ডকে সাক্ষ্য আইনে অন্তর্ভুক্তির জন্য চিঠি ৬০০ টাকার শাড়িতে সাজলেন কঙ্গনা যে ৫ দাবিতে অটল রোহিঙ্গারা গণতন্ত্র ছাড়া কাশ্মীর সমস্যার সমাধান সম্ভব নয়: অমর্ত্য সেন বিপিএলে মাশরাফি-সাকিব দুজনকেই চায় রংপুর কিশোরগঞ্জের সাবেক হিসাবরক্ষক সিরাজুল গ্রেফতার মিল্ক ভিটার ৫ হাজার একর জায়গার ৪ হাজার একরই বেহাত সুযোগ চান ফরহাদ, আত্মবিশ্বাসী জহুরুলও ‘নিজ বাড়ি-আশপাশ পরিচ্ছন্ন রাখলে ডেঙ্গু প্রতিরোধ সম্ভব: অধ্যাপক সায়ীদ লেনদেন ডিএসইতে কমলেও সিএসইতে বেড়েছে ক্ষতিকর প্রাণীর অনিষ্টতা থেকে মুক্ত থাকার দোয়া টাইগারদের দায়িত্ব নিতে ঢাকায় রাসেল ডমিঙ্গো এফআর টাওয়ার মামলা: তাসভীরের পর ফারুকের জামিন তৃতীয় টেস্ট থেকে ছিটকে পড়লেন স্মিথ বাংলাদেশ অনূর্ধ্ব-২৩ দলের বিপক্ষে দল ঘোষণা করলো ভারত সংসদ সদস্য না হয়েও শুল্কমুক্ত ল্যান্ড ক্রুজার গাড়ি মুহিতের ত্রিদেশীয় সিরিজ: বাংলাদেশ সফরে আফগানদের দল ঘোষণা খালেদা জিয়ার জামিনের মেয়াদ বাড়লো এক বছর মিন্নিকে কেন জামিন নয়, ৭ দিনের মধ্যে জানানোর নির্দেশ হাইকোর্টের সেপ্টেম্বরের প্রথম সপ্তাহের মধ্যেই ডেঙ্গু নিয়ন্ত্রণে আসবে: মেয়র খোকন কাশ্মীরে স্কুল খুলেছে, শিক্ষার্থী নেই