artk
বুধবার, জুন ১৭, ২০১৫ ৬:৫৭

বদ্বীপ পরিকল্পনা বাস্তবায়নে সহায়তা করবে বিশ্বব্যাংক

media

নেদারল্যান্ডসের সহায়তায় পানিসম্পদ নিয়ে ১০০ বছরের বদ্বীপ পরিকল্পনা (ডেল্টা প্ল্যান) বাস্তবায়নে সহায়তা করবে বিশ্বব্যাংক। এ লক্ষ্যে বিশ্বব্যাংক ছাড়াও নেদারল্যান্ডস সরকার ও ২০৩০ ওয়াটার রিসোর্স গ্রুপ (ডব্লিউআরজি) এবং বাংলাদেশ সরকাকের মধ্যে সমঝোতা স্মারক (এমওইউ) সই হয়েছে।

গতকাল মঙ্গলবার শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে বাংলাদেশের পক্ষে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত তিন বছর মেয়াদি সমঝোতা স্মারকটিতে সই করেন। এতে বলা হয়েছে, টেকসই বদ্বীপ ব্যবস্থাপনা, সমন্বিত পানিসম্পদ ব্যবস্থাপনা, দুর্যোগ ব্যবস্থাপনা ও জলবায়ু অভিযোজনে সংস্থাগুলো বাংলাদেশকে সহযোগিতা করবে।

অন্যদিকে, নেদারল্যান্ডস সরকারের পক্ষে বৈদেশিক বাণিজ্য ও উন্নয়ন   কো-অপারেশনমন্ত্রী লিলিয়েন পুমেন, বিশ্বব্যাংকের পক্ষে প্রোগ্রাম লিডার ড. লিয়া সাইগার্ট এবং ২০৩০ ডব্লিউআরজির পক্ষে অ্যাল্ডারস বার্নটেল এ সমঝোতা স্মারকে সই করেন।

অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) আয়োজনে এ অনুষ্ঠানে কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী, পানিসম্পদ মন্ত্রী  আনিসুল ইসলাম মাহমুদ, সাধারণ অর্থনীতি বিভাগের সিনিয়র সদস্য ড. শামসুল আলম, পরিকল্পনা কমিশনের সচিব সফিকুল আজমসহ সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।

পানির ভালো ব্যবস্থাপনা জরুরি জানিয়ে অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেন, দীর্ঘমেয়াদি পরিকল্পনায় নদীর ভাঙন রোধ, জলবায়ু পরিবর্তন মোকাবেলা করা হবে। বিশ্বে স্বাদু পানির পরিমাণ খুবই কম। অথচ সেচ থেকে শুরু করে সব পর্যায়ে স্বাদু পানি প্রয়োজন। এ উপলব্ধি থেকেই বদ্বীপ পরিকল্পনা নেয়া হচ্ছে। এটি বাস্তবায়ন করা গেলে নদীভাঙন যেমন ঠেকানো যাবে, সেই সঙ্গে জলবায়ু পরিবর্তনও সহজে মোকাবেলা করা সম্ভব হবে।

নদী ব্যবস্থাপনা, জলাবদ্ধতা দূরীকরণ ও ভূমি উদ্ধারকে গুরুত্ব দিয়ে ডেল্টা প্ল্যান তৈরি করছে জিইডি। এছাড়া পানিসম্পদ, ভূমি, কৃষি, জনস্বাস্থ্য, পরিবেশ, পানি ও খাদ্যনিরাপত্তা, অর্থনৈতিক প্রবৃদ্ধি এবং ভূ-প্রতিবেশ খাতকে বিশেষভাবে গুরুত্ব দিয়ে উন্নয়ন পরিকল্পনা প্রণীত হবে। সমন্বিত নীতি উন্নয়ন, সিদ্ধান্ত গ্রহণ প্রক্রিয়া ও বাস্তবায়নের সম্ভাব্য বাধা চিহ্নিত করে করণীয়গুলো বিবেচনায় নিয়ে রোডম্যাপ তৈরি করা হবে।

নিউজবাংলাদেশ.কম/এসজে

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা