artk
বুধবার, জুন ১৭, ২০১৫ ৬:৫৭

বদ্বীপ পরিকল্পনা বাস্তবায়নে সহায়তা করবে বিশ্বব্যাংক

media

নেদারল্যান্ডসের সহায়তায় পানিসম্পদ নিয়ে ১০০ বছরের বদ্বীপ পরিকল্পনা (ডেল্টা প্ল্যান) বাস্তবায়নে সহায়তা করবে বিশ্বব্যাংক। এ লক্ষ্যে বিশ্বব্যাংক ছাড়াও নেদারল্যান্ডস সরকার ও ২০৩০ ওয়াটার রিসোর্স গ্রুপ (ডব্লিউআরজি) এবং বাংলাদেশ সরকাকের মধ্যে সমঝোতা স্মারক (এমওইউ) সই হয়েছে।

গতকাল মঙ্গলবার শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে বাংলাদেশের পক্ষে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত তিন বছর মেয়াদি সমঝোতা স্মারকটিতে সই করেন। এতে বলা হয়েছে, টেকসই বদ্বীপ ব্যবস্থাপনা, সমন্বিত পানিসম্পদ ব্যবস্থাপনা, দুর্যোগ ব্যবস্থাপনা ও জলবায়ু অভিযোজনে সংস্থাগুলো বাংলাদেশকে সহযোগিতা করবে।

অন্যদিকে, নেদারল্যান্ডস সরকারের পক্ষে বৈদেশিক বাণিজ্য ও উন্নয়ন   কো-অপারেশনমন্ত্রী লিলিয়েন পুমেন, বিশ্বব্যাংকের পক্ষে প্রোগ্রাম লিডার ড. লিয়া সাইগার্ট এবং ২০৩০ ডব্লিউআরজির পক্ষে অ্যাল্ডারস বার্নটেল এ সমঝোতা স্মারকে সই করেন।

অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) আয়োজনে এ অনুষ্ঠানে কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী, পানিসম্পদ মন্ত্রী  আনিসুল ইসলাম মাহমুদ, সাধারণ অর্থনীতি বিভাগের সিনিয়র সদস্য ড. শামসুল আলম, পরিকল্পনা কমিশনের সচিব সফিকুল আজমসহ সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।

পানির ভালো ব্যবস্থাপনা জরুরি জানিয়ে অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেন, দীর্ঘমেয়াদি পরিকল্পনায় নদীর ভাঙন রোধ, জলবায়ু পরিবর্তন মোকাবেলা করা হবে। বিশ্বে স্বাদু পানির পরিমাণ খুবই কম। অথচ সেচ থেকে শুরু করে সব পর্যায়ে স্বাদু পানি প্রয়োজন। এ উপলব্ধি থেকেই বদ্বীপ পরিকল্পনা নেয়া হচ্ছে। এটি বাস্তবায়ন করা গেলে নদীভাঙন যেমন ঠেকানো যাবে, সেই সঙ্গে জলবায়ু পরিবর্তনও সহজে মোকাবেলা করা সম্ভব হবে।

নদী ব্যবস্থাপনা, জলাবদ্ধতা দূরীকরণ ও ভূমি উদ্ধারকে গুরুত্ব দিয়ে ডেল্টা প্ল্যান তৈরি করছে জিইডি। এছাড়া পানিসম্পদ, ভূমি, কৃষি, জনস্বাস্থ্য, পরিবেশ, পানি ও খাদ্যনিরাপত্তা, অর্থনৈতিক প্রবৃদ্ধি এবং ভূ-প্রতিবেশ খাতকে বিশেষভাবে গুরুত্ব দিয়ে উন্নয়ন পরিকল্পনা প্রণীত হবে। সমন্বিত নীতি উন্নয়ন, সিদ্ধান্ত গ্রহণ প্রক্রিয়া ও বাস্তবায়নের সম্ভাব্য বাধা চিহ্নিত করে করণীয়গুলো বিবেচনায় নিয়ে রোডম্যাপ তৈরি করা হবে।

নিউজবাংলাদেশ.কম/এসজে

যুক্তরাষ্ট্রকে চ্যালেঞ্জ ছুড়ে দিল হুয়াওয়ে ‘ভারত বুঝুক, হারের পর সামনে এসে উল্লাস করলে কেমন লাগে’ মৎস্য কর্মকর্তা লাঞ্ছিত, উপজেলা চেয়ারম্যান বরখাস্ত নারায়ণগঞ্জে শিশুসহ একই পরিবারের দগ্ধ ৮ নায়ক মান্না চলে যাওয়ার ১ যুগ করোনায় মৃত্যুর মিছিলে আরও ১০০ জন বাসের চাকায় পিষ্ট হয়ে ২ মেডিক্যাল শিক্ষার্থী নিহত ইঁদুরেই খেয়েছে ১ লাখ মেট্রিক টন ফসল করোনাভাইরাস আতঙ্কে সিঙ্গাপুরফেরত স্বামীকে রেখে পালালেন স্ত্রী ঘুষের অভিযোগ থেকে সিনহাকে অব্যাহতি কোভিড ১৯: এবার তাইওয়ানে প্রথম মৃত্যু ভোটাররা দেরিতে ঘুম থেকে উঠায় ভোট হবে ৯টায়: ইসি সচিব এই সেলফি তোলার পরেই ট্রেনের ধাক্কায় স্কুলছাত্রের মৃত্যু করোনাভাইরাস: প্রযুক্তিই চীনের শেষ ভরসা সঞ্চয়পত্রে নয়, সুদ কমেছে ডাকঘর সঞ্চয় স্কিমের: অর্থ মন্ত্রণালয় বিশ্বকাপজয়ী ৬ ক্রিকেটার নিয়ে বিসিবি একাদশ ঘোষণা সিরাজগঞ্জে বাস খাদে পড়ে নিহত ৩ চট্টগ্রাম, বগুড়া ও যশোর সিটিতে ভোট ২৯ মার্চ করোনাভাইরাস শনাক্তে বাংলাদেশকে উন্নত কিটস দেবে চীন একত্রে কাজ করবে ডিএসই ও সিএসই বিশ্রামে রিয়াদ, ফিরলেন তাসকিন-মোস্তাফিজ করের বকেয়া অর্থ না দেয়াও দুর্নীতি: দুদক চেয়ারম্যান দক্ষদের নিয়োগ দিচ্ছে টেসলা, ডিগ্রি না হলেও চলবে খালেদা জিয়ার প্যারোল আবেদন সরকার পায়নি: স্বরাষ্ট্রমন্ত্রী চিকেন পক্স হলে কী খাবেন বাংলা তারিখ ব্যবহারে নিষ্ক্রিয়তা কেন অবৈধ নয়: হাইকোর্ট কারিগরি শিক্ষার্থীদের বেশি গুরুত্ব দেয়ার নির্দেশ প্রধানমন্ত্রীর ডিএসইএক্সের সেরা দ্বিতীয় উত্থান মুখ্যমন্ত্রী হিসেবে তৃতীয় মেয়াদে শপথ নিলেন কেজরিওয়াল ফিটনেস ও নিবন্ধনহীন গাড়ি বন্ধে সব জেলায় টাস্কফোর্স গঠনের নির্দেশ