artk
বুধবার, জুন ১৭, ২০১৫ ৫:৪৭

‘নদী রক্ষার লড়াইয়ে সেনাপতি হিসেবে কাজ করব’

media

 

ঢাকা: নদী রক্ষার লড়াইয়ে সেনাপাতি হিসেবে কাজ করবেন বলে জানিয়েছেন নৌ পরিবহনমন্ত্রী শাজাহান খান। বুধবার ঢাকায় পূর্ত ভবন অডিটরিয়ামে ‘ঢাকার চারপাশের নদী রক্ষার কৌশল উদ্ভাবন ও আশু করণীয়’ শীর্ষক সেমিনারের উদ্বোধন অনুষ্ঠানে তিনি একথা জানান।

তিনি বলেন, “সেমিনারের উপস্থাপিত সুপরিশ বাস্তবায়নের দায়িত্ব আমার। সুপারিশ যতোই কঠিন হোক না কেনো নদী রক্ষার লড়াইয়ে সেনাপতি হিসেবে কাজ করব। ভূমিদস্যুরা বর্তমান যুগের রাজাকার, তাদের কাছে কখনও মাথা নত করব না।”

মন্ত্রী বলেন, “ঢাকার চারপাশের নদী নয়, সারাদেশের নদী রক্ষায় সরকার যথেষ্ট আন্তরিক। নদীর অবৈধ দখল ও দূষণরোধে সর্বাত্মক প্রচেষ্টা অব্যাহত রাখা হবে। ঢাকার চারপাশে নৌ চলাচলের ব্যবস্থা করা হয়েছে। নৌপথ খননের লক্ষ্যে গত মেয়াদে ১৪টি ড্রেজার সংগ্রহ করা হয়েছে। সরকার ৫৩টি নৌপথ খননের লক্ষ্যে ১১৪৭০ কোটি টাকার মহাপরিকল্পনা গ্রহণ করেছে। এরই ধারাবাহিকতায় ২৪টি নৌপথ খনন কাজ শুরু হয়েছে।”

তিনি আরও বলেন, “নদীর অবৈধ দখল ও দূষণরোধে ব্যাপক কার্যক্রম গ্রহণ করা হয়েছে। মিটফোর্ড হাসপাতাল ও ওয়াইজঘাটের ফলের বর্জ্য এবং বর্জ্য সরাসরি নদীতে ফেলার উৎসমুখ অনেকটা বন্ধ করা হয়েছে। নদীর সীমানা চিহ্নিত করে সীমানা পিলার স্থাপন করা হয়েছে। নদীর জায়গা পুনরায় যাতে দখল না হয় সেজন্য ‘ওয়াকওয়ে’ নির্মাণ করা হয়েছে।”

জাতীয় নদী রক্ষা কমিশন এ সেমিনারের আয়োজন করে। বিআইডব্লিউটিএ’র চেয়ারম্যান কমরেড এম মোজাম্মেল হক ‘তুরাগ ও বুড়িগঙ্গা নদী’ এবং আইডব্লিউএম-এর নির্বাহী পরিচালক প্রফেসর ড. এম মনোয়ার হোসেন ‘বালু ও শীতলক্ষা নদী’ বিষয়ক দুটি প্রবন্ধ উপস্থাপন করেন।

জাতীয় নদী রক্ষা কমিশনের চেয়ারম্যান মো. আতাহারুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, নৌ পরিবহন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. রফিকুল ইসলাম, সেন্টার ফর এনভায়রনমেন্টাল অ্যান্ড জিওগ্রাফিক ইনফরমেশন সার্ভিসের (সিইজিআইএস) নির্বাহী পরিচালক প্রকৌশলী মো. ওয়াজিউল্লাহ এবং জাতীয় নদী রক্ষা কমিশনের সার্বক্ষনিক সদস্য মো. আলাউদ্দিন।

নিউজবাংলাদেশ.কম/টিআইএস/এটিএস/এএইচকে

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা