artk
বুধবার, জুন ১৭, ২০১৫ ৫:৪৭

‘নদী রক্ষার লড়াইয়ে সেনাপতি হিসেবে কাজ করব’

media

 

ঢাকা: নদী রক্ষার লড়াইয়ে সেনাপাতি হিসেবে কাজ করবেন বলে জানিয়েছেন নৌ পরিবহনমন্ত্রী শাজাহান খান। বুধবার ঢাকায় পূর্ত ভবন অডিটরিয়ামে ‘ঢাকার চারপাশের নদী রক্ষার কৌশল উদ্ভাবন ও আশু করণীয়’ শীর্ষক সেমিনারের উদ্বোধন অনুষ্ঠানে তিনি একথা জানান।

তিনি বলেন, “সেমিনারের উপস্থাপিত সুপরিশ বাস্তবায়নের দায়িত্ব আমার। সুপারিশ যতোই কঠিন হোক না কেনো নদী রক্ষার লড়াইয়ে সেনাপতি হিসেবে কাজ করব। ভূমিদস্যুরা বর্তমান যুগের রাজাকার, তাদের কাছে কখনও মাথা নত করব না।”

মন্ত্রী বলেন, “ঢাকার চারপাশের নদী নয়, সারাদেশের নদী রক্ষায় সরকার যথেষ্ট আন্তরিক। নদীর অবৈধ দখল ও দূষণরোধে সর্বাত্মক প্রচেষ্টা অব্যাহত রাখা হবে। ঢাকার চারপাশে নৌ চলাচলের ব্যবস্থা করা হয়েছে। নৌপথ খননের লক্ষ্যে গত মেয়াদে ১৪টি ড্রেজার সংগ্রহ করা হয়েছে। সরকার ৫৩টি নৌপথ খননের লক্ষ্যে ১১৪৭০ কোটি টাকার মহাপরিকল্পনা গ্রহণ করেছে। এরই ধারাবাহিকতায় ২৪টি নৌপথ খনন কাজ শুরু হয়েছে।”

তিনি আরও বলেন, “নদীর অবৈধ দখল ও দূষণরোধে ব্যাপক কার্যক্রম গ্রহণ করা হয়েছে। মিটফোর্ড হাসপাতাল ও ওয়াইজঘাটের ফলের বর্জ্য এবং বর্জ্য সরাসরি নদীতে ফেলার উৎসমুখ অনেকটা বন্ধ করা হয়েছে। নদীর সীমানা চিহ্নিত করে সীমানা পিলার স্থাপন করা হয়েছে। নদীর জায়গা পুনরায় যাতে দখল না হয় সেজন্য ‘ওয়াকওয়ে’ নির্মাণ করা হয়েছে।”

জাতীয় নদী রক্ষা কমিশন এ সেমিনারের আয়োজন করে। বিআইডব্লিউটিএ’র চেয়ারম্যান কমরেড এম মোজাম্মেল হক ‘তুরাগ ও বুড়িগঙ্গা নদী’ এবং আইডব্লিউএম-এর নির্বাহী পরিচালক প্রফেসর ড. এম মনোয়ার হোসেন ‘বালু ও শীতলক্ষা নদী’ বিষয়ক দুটি প্রবন্ধ উপস্থাপন করেন।

জাতীয় নদী রক্ষা কমিশনের চেয়ারম্যান মো. আতাহারুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, নৌ পরিবহন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. রফিকুল ইসলাম, সেন্টার ফর এনভায়রনমেন্টাল অ্যান্ড জিওগ্রাফিক ইনফরমেশন সার্ভিসের (সিইজিআইএস) নির্বাহী পরিচালক প্রকৌশলী মো. ওয়াজিউল্লাহ এবং জাতীয় নদী রক্ষা কমিশনের সার্বক্ষনিক সদস্য মো. আলাউদ্দিন।

নিউজবাংলাদেশ.কম/টিআইএস/এটিএস/এএইচকে

যুক্তরাষ্ট্রকে চ্যালেঞ্জ ছুড়ে দিল হুয়াওয়ে ‘ভারত বুঝুক, হারের পর সামনে এসে উল্লাস করলে কেমন লাগে’ মৎস্য কর্মকর্তা লাঞ্ছিত, উপজেলা চেয়ারম্যান বরখাস্ত নারায়ণগঞ্জে শিশুসহ একই পরিবারের দগ্ধ ৮ নায়ক মান্না চলে যাওয়ার ১ যুগ করোনায় মৃত্যুর মিছিলে আরও ১০০ জন বাসের চাকায় পিষ্ট হয়ে ২ মেডিক্যাল শিক্ষার্থী নিহত ইঁদুরেই খেয়েছে ১ লাখ মেট্রিক টন ফসল করোনাভাইরাস আতঙ্কে সিঙ্গাপুরফেরত স্বামীকে রেখে পালালেন স্ত্রী ঘুষের অভিযোগ থেকে সিনহাকে অব্যাহতি কোভিড ১৯: এবার তাইওয়ানে প্রথম মৃত্যু ভোটাররা দেরিতে ঘুম থেকে উঠায় ভোট হবে ৯টায়: ইসি সচিব এই সেলফি তোলার পরেই ট্রেনের ধাক্কায় স্কুলছাত্রের মৃত্যু করোনাভাইরাস: প্রযুক্তিই চীনের শেষ ভরসা সঞ্চয়পত্রে নয়, সুদ কমেছে ডাকঘর সঞ্চয় স্কিমের: অর্থ মন্ত্রণালয় বিশ্বকাপজয়ী ৬ ক্রিকেটার নিয়ে বিসিবি একাদশ ঘোষণা সিরাজগঞ্জে বাস খাদে পড়ে নিহত ৩ চট্টগ্রাম, বগুড়া ও যশোর সিটিতে ভোট ২৯ মার্চ করোনাভাইরাস শনাক্তে বাংলাদেশকে উন্নত কিটস দেবে চীন একত্রে কাজ করবে ডিএসই ও সিএসই বিশ্রামে রিয়াদ, ফিরলেন তাসকিন-মোস্তাফিজ করের বকেয়া অর্থ না দেয়াও দুর্নীতি: দুদক চেয়ারম্যান দক্ষদের নিয়োগ দিচ্ছে টেসলা, ডিগ্রি না হলেও চলবে খালেদা জিয়ার প্যারোল আবেদন সরকার পায়নি: স্বরাষ্ট্রমন্ত্রী চিকেন পক্স হলে কী খাবেন বাংলা তারিখ ব্যবহারে নিষ্ক্রিয়তা কেন অবৈধ নয়: হাইকোর্ট কারিগরি শিক্ষার্থীদের বেশি গুরুত্ব দেয়ার নির্দেশ প্রধানমন্ত্রীর ডিএসইএক্সের সেরা দ্বিতীয় উত্থান মুখ্যমন্ত্রী হিসেবে তৃতীয় মেয়াদে শপথ নিলেন কেজরিওয়াল ফিটনেস ও নিবন্ধনহীন গাড়ি বন্ধে সব জেলায় টাস্কফোর্স গঠনের নির্দেশ