artk
রোববার, জুন ১৪, ২০১৫ ৭:২৮
নৌ নিরাপত্তা সপ্তাহে নৌমন্ত্রী

নদী দূষণ ও দখলকারীরা নব্য রাজাকার

media

ঢাকা: যারা নদী দখল দূষণ করে, তারা প্রাণী হত্যা করে। যারা নদী দূষণ ও দখল করে, তারা এখনকার রাজাকার। তাদের বিরুদ্ধে একাত্তরের মতোই আন্দোলন গড়ে তুলতে হবে। তাদের সঙ্গে আইন শৃঙ্খলাবাহিনী নিয়ে লড়াই করতে হবে বলে জানিয়েছেন নৌ পরিবহণমন্ত্রী শাজাহান খান।

রোববার বুড়িগঙ্গা নদীতে সপ্তমবারের মতো আয়োজিত নৌ নিরাপত্তা সপ্তাহ ২০১৫ এর উদ্বোধনী নৌ র‌্যালির অনুষ্ঠানে এসব কথা বলেন তিনি।

তিনি বলেন, “আরও ২০ টি ড্রেজার সংগ্রহ করা হচ্ছে। ড্রেজার দিয়ে এসব নৌপথ খনন করার কারণে নৌযান মালিকরা নতুন নতুন অত্যাধুনিক নৌযান তৈরি করছেন। ঢাকা সদরঘাট শ্মশান ঘাট পর্যন্ত বিস্তৃত করা হবে। সদরঘাট থেকে শ্মশান ঘাট পর্যন্ত এলাকার অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হবে।”

তিনি বলেন, ‘পদ্মা সেতু ২০১৮ সালের মধ্যে সম্পন্ন হবে। এ সময়ের মধ্যেই পায়রা বন্দরের কাজ শেষ করা সম্ভব হবে। ১২২ বছরের পুরনো চট্টগ্রাম বন্দর বিশ্বে চলতি বছর ৭৬ তম অবস্থানে আসার সম্ভাবনা রয়েছে। বর্তমানে এ বন্দরের সাড়ে ৮ হাজার কোটি টাকা রিজার্ভ রয়েছে।”

সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি মেজর (অবসরপ্রাপ্ত) রফিকুল ইসলাম বীর বিক্রম বলেন, “মালিক, শ্রমিক এবং মন্ত্রণালয় সংশ্লিষ্ট সকলের সম্মিলিত চেষ্ট ছাড়া এ সেক্টরের উন্নয়ন সম্ভব নয়। উন্নত দেশে এখন নৌপথ ব্যবহার করা হয় পণ্য পরিবহণ এবং প্রমোদ ভ্রমণের জন্য। আমাদের দেশে প্রতিবছর যে পলিমাটি আসে, তা কমানো সম্ভব নয়। মরা নদীগুলো যতটুকু ড্রেজিং করা প্রয়োজন, ততটুকুই করা হবে। দুর্ঘটনা ঘটার পরে নয়, দুর্ঘটনা যাতে না ঘটে এ জন্য কাজ করতে হবে। আমরা ইতোমধ্যে দুর্ঘটনা প্রবণ জায়গা চিহ্নিত করা হয়েছে। আশা করা যাচ্ছে, এসব জায়গায় যাতে করে নৌ দুর্ঘটনা না ঘটে এজন্য উদ্যোগ নেওয়া হবে।”

নৌ পরিবহণ সচিব শফিক আলম মেহেদী তার বিশেষ অতিথির বক্তব্যে বলেন, “জাহাজ মালিক ও তৈরিকারীরা মহান শিল্পী। সরকারি কর্মকর্তা হিসেবে নৌ দুর্ঘটনার দায় এড়াতে পারি না আমরা। নৌ পুলিশের ভূমিকাকে খাটো করে দেখার সুযোগ নেই। এদের কাজে লাগানোর জন্য কাজ করছে সরকার। আমাদের অন্দোলন হবে নদী খেকোদের বিরুদ্ধে। সঠিকভাবে আইন প্রয়োগ করা সম্ভব হলে তাদের কার্যক্রম বন্ধ করা সম্ভব হবে। নৌ পরিবহণ মন্ত্রণালয়ের সকল সংস্থার কার্যক্রম মনিটরিংয়ের এক একজন যুগ্মসচিবকে প্রধান করে একটি শক্তিশালী সেল গঠন করা হয়েছে। যাদের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ আসবে তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।”

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ চলাচল সংস্থার সভাপতি মো. মাহবুবউদ্দিন বীর বিক্রম বলেন, “নৌ পুলিশ করার পরেও বন্ধ করা যাচ্ছে না নৌডাকাতি এবং চাঁদাবাজি। আগামী ঈদ মৌসুমে জাহাজ নির্বিঘ্নে চলাচলের জন্য নতুন লঞ্চ ঘাট তৈরি এবং নৌ দুর্ঘটনার জন্য মালিকদের বিরুদ্ধে অভিযোগ আনা হয়। কিন্তু এজন্য মালিকরা কোনো অংশে দায়ী নয়। এক ইঞ্জিন চালিত লঞ্চগুলো বন্ধ করে দেওয়া হোক।”

বিআইডব্লিউটিএর চেয়ারম্যান কমোডর মোহাম্মদ মোজাম্মেল হক বলেন, “জাহাজ নির্মাণ ত্রুটি, চালকের অদক্ষতার কারণে নৌ দুর্ঘটনা ঘটে থাকে। নৌ দুর্ঘটনার সঙ্গে এসব দুর্ঘটনা কবলিত নৌযান এবং যাত্রীদের আশ্রয়ের জন্য দেশের ১০ টি জায়গায় আশ্রয় কেন্দ্র নির্মাণ করা হচ্ছে।”

বিআইডব্লিউটিসির চেয়ারম্যান মো. মিজানুর রহমান বলেন, “সরকারিভাবে নৌপথে আরও দুটি যাত্রীবাহী নৌযান চালু করা হচ্ছে। এদুটি হলো-এমভি বাঙ্গালী এবং এমভি মধুমতি। এর মধ্যে এমভি বাঙ্গালী কিছু দিন আগে চালু করা হলেও নতুন করে কিছুটা সংস্কার করে পুনরায় চালু করা হবে। তবে দেখা যায়, নৌপথে নৌযান চলাচলের ক্ষেত্রে প্রতিযোগিতায় অবর্তীর্ণ হন। যা কেনোভাবেই কাম্য নয়।”

কার্গো ট্রলার শ্রমিক লীগের সাধারণ সম্পাদ মো. জাহাঙ্গীর আলম অভিযোগ করে বলেন, “বিভিন্ন নৌ রুটে অব্যাহতভাবে চাঁদাবাজি চলছে। এক্ষেত্রে প্রতিটি নৌযান থেকে ৩-৪শ টাকা জোর করে নিয়ে যায়। টাকা না দিলে নানাভাবে হয়রানিও করা হয়ে থাকে। এ বিষয়ে স্থানীয় থানায় অভিযোগ করেও কোনো প্রতিকার পাওয়া যায় না। তবে চাঁদাবাজদের আশপাশেই থাকে পুলিশ কিন্তু তারা এবিষয়ে কোনো ব্যবস্থা নেয় না। উপরন্তু নৌ পুলিশের কাছে অভিযোগ করার জন্য বলা হয়েছে।”

শ্রমিক নেতা চৌধুরী আশিকুল আলম অভিযোগ করে বলেন, “নৌ পারবহণ মন্ত্রণালয়ের সঙ্গে সম্পৃক্ত বিভিন্ন সংস্থার সমন্বয়হীনতার কারণে নানা সমস্যার সম্মুখীন হতে হচ্ছে। এ থেকে তাদের রক্ষার জন্য নৌমন্ত্রীর কাছে আহ্বান জানান।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সমুদ্র পরিবহণ অধিদপ্তরের মহাপরিচালক কমডোর এম জাকিউর রহমান ভুঁইয়া।
অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন সমুদ্র পরিবহণ অধিদপ্তরের প্রধান প্রকৌশলী একেএস ফখরুল ইসলাম। তিনি তার বক্তব্যে বলেন, “বর্তমানে দেশে নিবন্ধিত নৌযানের সংখ্যা প্রায় ১০ হাজার। এ সকল জাহাজে প্রায় ৪ হাজার প্রশিক্ষিত ও সনদপ্রাপ্ত বিভিন্ন শ্রেণির মাস্টার/ড্রাইভার নিয়োজিত রয়েছেন। ফলে যাত্রীসাধারণ ও পণ্য পরিবহণে নিরাপত্তা নিশ্চিত হচ্ছে। তদুপরি ২০১২ হতে রাঙামাটি, বরিশাল ও নারায়ণগঞ্জসহ দেশের প্রত্যন্ত অঞ্চলে সমুদ্র পরিবহণ অধিদপ্তর কর্তৃক সুকানি/ গ্রিজারদের প্রশিক্ষণ ও পরীক্ষান্তে সনদায়নের ব্যবস্থা করা হয়েছে।”

নৌযানে নিয়োজিত সকল মাস্টার-ড্রাইভার, সুকানি-গ্রিজার তথা নাবিকদের প্রশিক্ষণ দিয়ে দক্ষ করার মাধ্যমে নিরাপদে গন্তব্যে পৌঁছানো সম্ভব। তাছাড়া প্রশিক্ষিত নৌ জনসম্পদ অগ্নি নির্বাপণ, উদ্ধার কাজ, যাত্রী সেবা ও যাত্রী ব্যবস্থাপনা, পরিবেশ রক্ষা, সর্বোপরি নৌ পরিবহণের উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালনে সক্ষম হবে।

সমুদ্র পরিবহণ অধিদপ্তর এবং নৌ পরিবহণ মন্ত্রণালয় নৌ নিরপাত্তা সপ্তাহকে কেন্দ্র করে নৌ র‌্যালি, পোস্টার, সচেতনতামূলক বিজ্ঞাপন, লিফলেট দেশের বিভিন্ন জায়গায় বিতরণ করছে। দেশের বিভিন্ন নৌ বন্দরেও এ বিষয়ে কাজ করা হচ্ছে। বিভিন্ন পত্রপত্রিকায় বিশেষ ক্রোড়পত্রও প্রকাশ করা হবে। নৌ নিরাপত্তামূলক গণ বিজ্ঞপ্তিও প্রকাশ করা হবে।

উল্লেখ্য, ২০০৯ সাল থেকে নৌ নিরাপত্তা সপ্তাহ পালন করে আসছে সমুদ্র পরিবহণ অধিদপ্তর। যা আজ ১৪ জুন থেকে শুরু হয়ে তা চলবে ২০ জুন পর্যন্ত।

নিউজবাংলাদেশ.কম/টিআইএস/কেজেএইচ

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা