artk
রোববার, জুন ১৪, ২০১৫ ৭:২৭

ভারতকে আনুষ্ঠানিক প্রস্তাব দিলো বিজিএমইএ

media

ঢাকা: ভারতে ৫০ একর জমি ও বিনিয়োগের বিষয়ে আনুষ্ঠানিক প্রস্তাব দিয়েছে দেশের তৈরি পোশাক মালিকদের সংগঠন বিজিএমইএ। রোববার সন্ধ্যায় বিজিএমইএ সভাপতি আতিকুল ইসলামের নেতৃত্বে চার সদস্যের প্রতিনিধিদল ঢাকার ভারতীয় হাইকমিশনে আনুষ্ঠানিকভাবে লিখিত এ প্রস্তাব জমা দেন। এ সময় দীর্ঘ এক ঘণ্টা দুই পক্ষের মধ্যে আলাপ আলোচনা হয়।

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি গত সপ্তাহে দুই দিনের সফরে বাংলাদেশে আসেন। সফরের দ্বিতীয় দিন ৭ জুন ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআই সদস্যভুক্ত কয়েকটি ব্যবসায়ী সংগঠনের নেতাদের সঙ্গে সোনারগাঁও হোটেলে বৈঠক করেন তিনি। এ সময় বিজিএমইএ সভাপতি আতিকুল ইসলাম মোদির কাছে তার দেশে ৫০ একর জমি বরাদ্দ চান।

হাইকমিশনে বৈঠক শেষে বিজিএমইএ সভাপতি বলেন, “ভারতীয় প্রধানমন্ত্রীকে বিজিএমইএর অনুকুলে ৫০ একর জমি প্রদানের অনুরোধ জানিয়েছিলাম। পরবর্তী সময়ে আমরা আনুষ্ঠানিকভাবে এ প্রস্তাব দেওয়ার উদ্যোগ নেই, যা আজ সম্পূর্ণ করলাম। আশা করি দেশের ব্যবসায়ীদের এ সাহসী পদক্ষেপে আমরা সফল হবো।”

তিনি বলেন, “এই জমি পেলে বিজিএমইএর সদস্য ও অন্যান্যরা ২৫ মিলিয়ন ডলার নিয়ে ভারতে একটি কোম্পানি গঠন করবো এবং সেখানে ভারতের বৃহত্তম ওয়্যারহাউস ও ডিস্ট্রিবিউশান সেন্টার স্থাপন করবো। এছাড়া বিজিএমইএ ভারতে ১০০০ রিটেইল শপও স্থাপন করবে। এসব করা হলে দুই দেশের মধ্যে বিদ্যমান বাণিজ্যিক ঘাটতি অনেকাংশে কমবে বলে আশা করছি।”

রোববার সন্ধ্যা পৌনে ছয়টায় বিজিএমই সভাপতি আতিকুল ইসলামমের নেতৃত্বে এফবিসিসিআইয়ের প্রথম সহ-সভাপতি সফিউল ইসলাম মহিউদ্দিনসহ চার সদস্যের প্রতিনিধি দল ভারতীয় হাইকমিশনে প্রবেশ করেন। এক ঘণ্টা পর সন্ধ্যা পৌনে সাতটায় তারা বের হয়ে আসেন।

প্রস্তাবের কপি ১

প্রস্তাবের কপি ২

নিউজবাংলাদেশ.কম/জেএস/এজে

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা