artk
রোববার, জুন ১৪, ২০১৫ ৬:১৪

ধর্মীয় মূল্যবোধ দারিদ্র্য থেকে মুক্তি দিতে পারে

media

ঢাকা: পরিকল্পনা মন্ত্রী আ হ ম মুস্তফা কামাল দারিদ্র্যকে একটি জাতির জন্য অভিশাপ উল্লেখ করে বলেছেন, এই অভিশাপ থেকে মুক্তি পেতে হলে বিভিন্ন কৌশলের সঙ্গে ‘ধর্মীয় মূল্যবোধ’ ও ‘সামাজিক বন্ধন ’ এ দুটো মূল্যবান সম্পদকেও কাজে লাগাতে হবে।

রোববার রাজধানীর ব্র্যাক সেন্টার ইনে ‘অতি দারিদ্র্য দূরীকরণ : উন্নয়ন কৌশল ও মডেল’ শীর্ষক এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন।

এসময় উদাহরণ হিসেবে তিনি বলেন, “আপনারা দেখবেন, আমাদের এখানে প্রতিবেশীকে অভুক্ত রেখে প্রতিবেশী খায় না। অভুক্ত প্রতিবেশীকে খাবার দিয়ে সেও খায়। আমাদের সামাজিক বন্ধন দৃঢ় বলে ‘বৃদ্ধাশ্রম সংস্কৃতি’ এখানে গড়ে ওঠেনি।”

মন্ত্রী তার বক্তব্যে সামাজিক সুরক্ষা খাতে বাজেটের ১২ ভাগ ব্যয় হচ্ছে বলে উল্লেখ করে বলেন, “সরকার জিডিপির ২ দশমিক ২ ভাগ এবং বাজেটের ১২ ভাগ সামাজিক সুরক্ষায় ব্যয় করছে। এবছর সামাজিক সুরক্ষা খাতের আওতায় বিভিন্ন মন্ত্রণালয় বিক্ষিপ্তভাবে ১৪০টি প্রকল্প বাস্তবায়ন করছে। ফলে একই ধরনের প্রকল্প বিভিন্ন মন্ত্রণালয় হাতে নিচ্ছে।”

সামাজিক সুরক্ষা কার্যক্রম ঠিকমতো চলছে কি না তা পর্যবেক্ষণ করতে জাতীয় পর্যায়ে মন্ত্রী পরিষদ সচিবের নেতৃত্বে কেন্দ্রীয় পরিবীক্ষণ ইউনিটের পাশাপাশি এনজিও এবং উন্নয়ন সহযোগী সংগঠনগুলোও কাজ করবে বলেও জানান মন্ত্রী।

মন্ত্রী এসময় বিভিন্ন তথ্য-উপাত্ত দিয়ে বলেন, “২০০০ সালে দারিদ্র্য হার ছিল ৪৯ ভাগ, এখন তা ২৩ ভাগে নেমে এসেছে। আমাদের লক্ষ্য ২০৩০ সালের মধ্যে দেশকে ক্ষুধামুক্ত করা। আমাদের সবাইকে মনে রাখতে হবে জিডিপি প্রবৃদ্ধি দারিদ্র্য হার কমায়।”

সভায় পরিকল্পনা কমিশনের সাধারণ অর্থনীতি বিভাগ সামাজিক সুরক্ষা কৌশলের উপর গবেষণাপত্র উপস্থাপন করেন। ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অব গভর্নেন্স স্টাডিসের আয়োজনে সভায় সমাজকল্যাণ মন্ত্রণালয়ের সচিব তরিক উল ইসলাম, ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক মেজবাহ উদ্দিন হাসেমিসহ প্রমুখ উপস্থিত ছিলেন।

নিউজবাংলাদেশ.কম/জেএস/এমএম/কেজেএইচ

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা