artk
রোববার, জুন ১৪, ২০১৫ ৫:৩৯
সূর্য প্রণাম বিতর্ক

যোগব্যায়ামকে ধর্মে যুক্ত করা অনুচিত: মাদানি

media

যোগব্যায়ামের নীতি-নিয়মে কিছু পরিবর্তন আনলে মুসলমানদের কাছে বিষয়টি নিয়ে আর কোনও সমস্যা থাকবে না।এটা মনে করেন ভারতের জমিয়তে উলামা-এ-হিন্দ নেতা মাওলানা মাহমুদ মাদানি। তবে তিনি অভিযোগ করেছেন যে যোগব্যায়ামকে এক বিশেষ রূপ দেওয়ার চেষ্টা চলছে যা মুসলিমদের জন্য কষ্টের কারণ তৈরি করছে।

নিউজ চ্যানেল ‘ইন্ডিয়া টিভি’কে দেওয়া এক সাক্ষাৎকারে মাদানি বলেন, যোগব্যায়াম নিয়ে আমাদের মুসলমানদের কোনও বিরোধ নেই। কিন্তু এতে কিছু শব্দ আছে যা সংশোধন করা দরকার। শারীরিক ব্যায়াম আর জীবনাচার পদ্ধতি হিসেবে যোগের সুফল অনেক, কিন্তু এতে এক বিশেষ রঙ চড়ানো হচ্ছে যা বেঠিক। যোগকে কোনও বিশেষ ধর্মের সঙ্গে যুক্ত করা অনুচিত।

টিভি চ্যানেলটিকে মাদানি আরও বলেন, যদি কিছু পরিবর্তন আনা যায় তবে অনেক লোক যোগব্যায়াম শুরু করবে। এটা দেশবাসীকে একতাবদ্ধ করার মাধ্যমও হতে পারে।

যোগব্যায়াম নিয়ে বিতর্কের প্রধান বিষয়ের একটি হলো ‘সূর্য নমস্কার’। এ প্রসঙ্গে তিনি বলেন, সূর্যকে ভগবান মানা ইসলামের মূলনীতির পরিপন্থি। সরকারের উদ্যোগে আয়োজিত অনুষ্ঠানে এটি অন্তর্ভুক্ত করা উচিত হবে না।

তিনি আন্তর্জাতিক যোগউৎসব থেকে শেষ পর্যন্ত সূর্য নমস্কার বাদ দেওয়ার সরকারি সিদ্ধান্তকে স্বাগত জানান। তিনি এ প্রসঙ্গে এওয়াইইউএসএইচ (আয়ুর্বেদ, যোগ, ইউনানি, সিদ্ধ ও হোমিওপ্যাথি) মন্ত্রণালয়ের দায়িত্বে থাকা প্রতিমন্ত্রী শ্রীপদ নায়েকের বিবৃতিরও প্রশংসা করেন। শ্রীপদ সম্প্রতি বলেন, যোগব্যায়ামে মুসলমানরা শ্লোক উচ্চারণের বদলে আল্লাহর নাম নিতে পারবে।

মাহমুদ সরকারের উদ্দেশে বলেন, যোগব্যায়ামে শ্লোক বাদ দিন, সূর্যের দিকে মুখ করে (সূর্য প্রণাম) ব্যায়মের তাগিদ দিবেন না এবং এটা সবার জন্য বাধ্যতামূলক করবেন না।

ভারতে আগামী ২১ জুন আন্তর্জাতিক যোগদিবস রাষ্ট্রীয়ভাবে মহাসমারোহে পালন করার আয়োজন চলছে। দিবসটি পালন উপলক্ষে দেশজুড়ে স্কুল-কলেজে যোগাভ্যাস গড়ে তুলতে সরকারের পরিকল্পনায় কিছু মুসলিম সংগঠন বিরোধিতা করছে। এই পটভূমিতে নামাজে যোগব্যায়ামের আটটি ভঙ্গি রয়েছে বলে দাবি তোলেন বিজেপি নেতা ও প্রতিমন্ত্রী শ্রীপদ নায়েক। মুসলিম সংগঠনগুলোর মতে, যোগব্যায়াম বিশেষ করে এর ‘সূর্য্য নমস্কার’ আসনটি ইসলামি ধ্যান-ধারণার পরিপন্থি। কারণ ইসলাম অনুসারীরা কেবলমাত্র আল্লাহর কাছেই মাথা নত (রুকু-সেজদা) করে থাকে। এনবিটি।

নিউজবাংলাদেশ.কম/একে

 

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা