artk
রোববার, জুন ১৪, ২০১৫ ৫:৩১

বিপন্ন প্রায় শেখ ফরিদের জন্য ‘কারিগর’ এর ভালোবাসা

media

পঞ্চগড়: পাখির জন্য ভালোবাসা স্লোগান নিয়ে বিপন্ন প্রায় শেখ ফরিদ পাখি বাঁচাতে কাজ করে যাচ্ছে ‘কারিগর’। এটি একটি শিক্ষা, গবেষণা, জীবন ও প্রকৃতি বিষয়ক সামাজিক সাংস্কৃতিক সংগঠন। এ সংগঠনের ব্যবস্থাপনা পরিচালক সরকার হায়দার ও তরুণ সদস্যরা মহাবিপন্ন পাখি শেখ ফরিদকে বাঁচাতে বিভিন্ন কর্মসূচি হাতে নিয়েছে। এ পাখি বাঁচাতে জনসচেতনতামূলক প্রচার, আলোচনা সভা, সেমিনার, র‌্যালি, গান ও নাটকের আয়োজন করেছে সংগঠনটি।

সংগঠনের কর্মীরা শেখ ফরিদ পাখি বাঁচাতে এবং মানুষের মাঝে পাখির প্রতি অকৃতিম ভালোবাসার সৃষ্টির করতেই এসব উদ্যোগ নিয়েছে বলে তারা জানান।

কারিগরের ব্যবস্থাপনা পরিচালক সরকার হায়দার নিউজবাংলাদেশকে বলেন, “বিলুপ্ত প্রায় শেখ ফরিদ পাখি সম্পর্কে মানুষের মাঝে সচেতনতা সৃষ্টি করতেই আমরা বিভিন্ন কর্মসূচি হাতে নিয়েছি। এ বিষয়ে জেলা প্রশাসন ও জেলা বনবিভাগেরও সাড়া পেয়েছি। স্থানীয় সাধারণ মানুষ সচেতন হলেই বিপন্ন প্রায় এ পাখিতে বাঁচানো সম্ভব হবে।”

বিশ্বে মহাবিপন্ন পাখির তালিকায় রয়েছে শেখ ফরিদ নামের এ পাখিটি। স্থানীয় অধিবাসীরা মনে করে, পাখিটি মিষ্টি সুরে মুসলিম সুফি কবি ও আউলিয়া শেখ ফরিদের নাম ডাকে। পাখির ডাক ‘শেখ ফরিদ’ ‘শেখ ফরিদ’ মনে হওয়ায় স্থানীয়রা এ পাখিকে শেখ ফরিদ নামেই জানে। কেতাবি ভাষায় এ পাখি কালা তিতির নামে পরিচিত।  

ষাট-সত্তর দশকে বাংলাদেশের বেশ কিছু অঞ্চলে পাখিটি দেখা যেত। কিন্তু আশির দশকে পাখিটির নাম উঠে যায় বিলুপ্তির পাতায়। এরই মধ্যে বন্যপ্রাণী অধিদপ্তরসহ আন্তর্জাতিক পাখি, প্রকৃতি ও প্রাণী বিষয়ক সংস্থাগুলো পাখিটিকে মহাবিপন্ন হিসেবে ঘোষণা করেছে।

বর্তমানে কালা তিতিরের দেখা পাওয়া যায় শুধুমাত্র পঞ্চগড়ের তেঁতুলিয়া উপজেলার কিছু এলাকায়। ওই এলাকার কাজিপাড়া ও পার্শ্ববর্তী এলাকার চা-বাগান ও ঝোপঝাড়ে এ পাখির দেখা পাওয়া যায়। কয়েকজন পাখি বিশারদ নতুন করে পাখিটিকে আবিষ্কার করেছেন তেঁতুলিয়া উপজেলার কয়েকটি সীমান্তে। তবে বিলীন হওয়ার পথে শেখ ফরিদ পাখি। স্থানীয় অসচেতন ব্যক্তিরা সুযোগ পেলেই নির্দয়ভাবে পাখিটি শিকার করে।

ইংরেজিতে এ পাখি ব্ল্যাক ফ্রানকোলিন নামেই পরিচিত। মাটিতে হাঁটাচলা করা দৃষ্টিনন্দন এ পাখির অভ্যাস। দ্রুত গতিতে দৌড়াতেও পারে। আকারে মাঝারি ধরনের এ পাখি দেখতে খুবই সুন্দর ও মনোহর। মার্চ থেকে অক্টোবর তাদের মিলন ও প্রজননকাল। ঘাসের জঙ্গলে খড়-কুটো দিয়ে বাসা বাঁধে এরা। ছয় থেকে দশটি করে সবুজ রঙের ডিম পাড়ে এ পাখি।

শেখ ফরিদ বীজ, শস্যকণা ও পোকামাকড় খেয়ে বাঁচে। ভোরবেলা আর গোধূলি লগ্নে এ পাখির বেশি দেখা পাওয়া যায়। ঘাসের জঙ্গল বিনাশের কারণে তেঁতুলিয়ার কিছু এলাকার কৃষি জমি, বন-জঙ্গল, ইলুয়া কাঁশি, চা বাগান আর জলাধারের জঙ্গলগুলোয় কোনো রকমে অস্তিত্ব টিকিয়ে রেখেছে শেখ ফরিদ। শুধু বাংলাদেশ নয়, বর্তমানে সারা বিশ্বব্যাপী এ পাখির অস্তিত্ব হুমকির মুখে।

শেখ ফরিদ পাখি বাঁচাতে প্রয়োজন ব্যাপক সচেতনতা সৃষ্টি করা। আর এ কাজটিই করে যাচ্ছে কারিগর সংগঠনের কর্মীরা। এ সংগঠনের কর্মীদের লেখা গানে ওঠে এসেছে দৃষ্টিনন্দন শেখ ফরিদ পাখির সৌন্দর্য ও হুমকির নানা দিক। গানে গানে শেখ ফরিদ পাখিকে বাঁচানোর আহ্বান জানানো হয়েছে। শেখ ফরিদকে প্রতিপাদ্য করে তৈরি করা হয়েছে মঞ্চ নাটকও।

উল্লেখ্য, শিক্ষা, গবেষণা, জীবন ও প্রকৃতি বিষয়ক সামাজিক সাংস্কৃতিক প্রতিষ্ঠান কারিগর সোমবার (১৫ জুন) তেঁতুলিয়ায় বিপন্নপ্রায় শেখ ফরিদ পাখি বাঁচাতে দিনব্যাপী  নানা কর্মসূচি গ্রহণ করেছে।

নিউজবাংলাদেশ.কম/এটিএস

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা