artk
রোববার, জুন ১৪, ২০১৫ ৫:১৯

৩ সাহিত্যিক পেলেন ব্র্যাক ব্যাংক-সমকাল সাহিত্য পুরস্কার

media

ঢাকা: ব্র্যাক ব্যাংক-সমকাল সাহিত্য পুরস্কার ২০১৪ পেলেন হরিশংকর জলদাস, মুজিব ইরম এবং সুস্মিতা ইসলাম।

হরিশংকর জলদাস তার ‘প্রতিদ্বন্দ্বী’ গ্রন্থের জন্য কবিতা ও কথাসাহিত্য শ্রেণিতে, সুস্মিতা ইসলাম তার ‘আমার দিনগুলি’ গ্রন্থের জন্য প্রবন্ধ, আত্মজীবনী, ভ্রমণ ও অনুবাদ শ্রেণিতে এবং মুজিব ইরম ‘কবিবংশ’ গ্রন্থের জন্য হুমায়ূন আহমেদ তরুণ সাহিত্যিক পুরস্কার বিজয়ী হন।   

বাংলাদেশের সাহিত্যের মৌলিক সৃষ্টিকর্মকে উৎসাহ প্রদানের জন্য ২০১১ সালে এ পুরস্কার প্রবর্তন করে ব্র্যাক ব্যাংক এবং দৈনিক সমকাল।

১২ জুন ২০১৫ বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে এক অনুষ্ঠানে বিজয়ীদের নাম ঘোষণা করা হয়। দেশের সাহিত্য ও সংস্কৃতি জগতের স্বনামধন্য ব্যক্তিবর্গ এ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। এ ছাড়া ব্র্যাক ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা সৈয়দ মাহবুবুর রহমান এবং সমকাল সম্পাদক জনাব গোলাম সারওয়ার অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।  

প্রত্যেক শাখার বিজয়ী পুরস্কার হিসেবে পান এক লাখ টাকা। প্রত্যেককে ক্রেস্ট ও সম্মাননাপত্রও প্রদান করা হয়।
 
জাতীয় অধ্যাপক প্রফেসর মুস্তাফা নূরউল ইসলাম, প্রফেসর সিরাজুল ইসলাম চৌধুরী, কবি আসাদ চৌধুরী এবং কথাসাহিত্যিক সেলিনা হোসেনের সমন্বয়ে গঠিত জুরি বোর্ড সেরা তিনটি বই নির্বাচন করেন।

নিউজবাংলাদেশ.কম/এএইচকে
 

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা