artk
রোববার, জুন ১৪, ২০১৫ ৪:৪০

ড্র ম্যাচে ফলোঅনের শিকার বাংলাদেশ

media

ফতুল্লা থেকে: দ্বিতীয় ও চতুর্থ দিনের খেলা পরিত্যক্ত হওয়ার পরই বাংলাদেশ ও ভারতের মধ্যকার ফতুল্লা টেস্টের গতি-প্রকৃতি নির্ধারিত হয়েছিল। এরপর রোববার টেস্টের পঞ্চম ও শেষ দিনের প্রথম সেশনটাও বৃষ্টির পেটে গেলে ম্যাচের ভাগ্যলিপি আরো পরিষ্কার হয়ে ওঠে। শেষ পর্যন্ত প্রকৃতির এই বাধাকে জয় করতে পারেনি সফরকারী ভারত। টাইগারদের প্রথম ইনিংসে দুর্দান্ত বোলিং করে বাংলাদেশকে ফলোঅনে ফেলানোর পরও ড্রয়ের নিয়তিকে মেনে নিতে হয়েছে বিরাট কোহলি বাহিনীকে।

অবশ্য ফতুল্লা টেস্ট যে ড্র হবে তা এক প্রকার অবধারিতই ছিল। কারণ, টেস্টের চতুর্থ দিন শেষে কেবল নিজেদের প্রথম ইনিংসে ব্যাট করছিল বাংলাদেশ। যখন শনিবার দিন শেষে মুশফিক বাহিনীর সংগ্রহ দাঁড়ায় ৩০.১ ওভারে ৩ উইকেটে হারিয়ে ১১১। অর্থাৎ, বাংলাদেশ ও ভারতের মধ্যকার সিরিজের একমাত্র টেস্টটির ফলাফল বের করতে হলে রোববার টেস্টের পঞ্চম দিনে বাংলাদেশের ১৭ উইকেট দখল করতে হত ভারতকে। তবে সফরকারীদের তুলনায় বাংলাদেশের জয়ের সমীকরণ ছিল আরও কঠিন। প্রথমে প্রতিপক্ষের প্রথম ইনিংসের বিশাল ঘাটতি পুষিয়ে নিতে হত। তারপর লিড দাঁড় করিয়ে অবশিষ্ট সময়ে ভারতকে অলআউট করা। কঠিন সেই সমীকরণ কোন দলই পূরণ করতে পারেনি ফলে ড্র হয়েছে ফতুল্লা টেস্ট।

টেস্টের প্রথম চার দিনেই ছিল বৃষ্টির উপস্থিতি। পঞ্চম দিনেও এর ব্যত্যয় ঘটেনি। রোববার ফতুল্লার খান সাহেব ওসমান আলি স্টেডিয়ামে প্রথম সেশনটা বৃষ্টির পেটে গেছে। মধ্যাহ্ন বিরতির পর মাঠে গড়ায় খেলা। কিন্তু দিনের খেলার শুরুতেই সাকিব আল হাসানের উইকেট হারায় বাংলাদেশ। মাত্র ৯ রান করেই রবিচন্দন অশ্বিনের শিকার হন তিনি। উইকেটে থিতু হতে পারেননি সৌম্য সরকার (৩৭) ও শুভাগত হোমরাও (৯)। চেষ্টা চালিয়েছিলেন ইমরুল কায়েস (৭২) ও অভিষিক্ত লিটন কুমার দাস (৪৪)। তবে ফলোঅন এড়ানোর জন্য তা পর্যাপ্ত হয়নি। শেষ পর্যন্ত বাংলাদেশ নিজেদের প্রথম ইনিংসে ৬৫.৫ ওভার ব্যাট করে ২৫৬ রানে অলআউট হয়। এরপর ফলোঅন করতে নেমে দ্বিতীয় ইনিংসে ১৫ ওভার ব্যাট করে বিনা উইকেটে ২৩ রান করে টাইগাররা। ফলে ড্র হয় ম্যাচ।

এর আগে ভারত তাদের প্রথম ইনিংসে টস জিতে ব্যাট করতে নেমে ৬ উইকেটে ৪৬২ রান সংগ্রহ করে ইনিংস ঘোষণা করে। দলটির পক্ষে সর্বোচ্চ ১৭৩ রান করেন শিখর ধাওয়ান। ১৫০ রান এসেছে মুরালি বিজয়ের ব্যাট থেকে। বাংলাদেশের সাকিব আল হাসান চারটি উইকেট নেন। ম্যান অব দ্য ম্যাচ নির্বাচিত হয়েছেন ভারতীয় ওপেনার শিখর ধাওয়ান। প্রসঙ্গত, ভারতের বিপক্ষে আটটি টেস্ট খেলে ছয়টিতে হেরেছে বাংলাদেশ। আর ড্র করেছে বাকি দুটিতে।

নিউজবাংলাদেশ.কম/এফকে

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা