artk
রোববার, জুন ১৪, ২০১৫ ৩:৪১

সাবধান! ৬০ লাখ টাকার জাল নোট ঢাকার বাজারে

media

ঢাকা: ঈদ-পূজা এলেই রাজধানীর বাজারগুলোতে শুরু হয় টাকার খেলা। এ খেলায় কেউ আসে টাকা দিতে, কেউবা আসে নিতে। এই দেওয়া-নেওয়ার মাঝে থাকে আরেকটি বিশেষ চক্র, যাদের মূল টার্গেট বাজারে জাল নোট ছড়িয়ে দেওয়া। এমনই একটি চক্রের ছয় সদস্যকে রাজধানীর পশ্চিম কাফরুল এলাকা থেকে আটক করেছে মহানগর গোয়েন্দা পুলিশ।

প্রাথমিক জিজ্ঞাসাবাদে চক্রের হোতা হাওলাদার সোহেল স্বীকার করেন, পশ্চিম কাফরুলের মিয়াধর সড়কের কবরস্থান গলির ফিরোজ সাহেবের বাড়ির পঞ্চম তলা ভাড়া নিয়ে এক কোটি টাকার জাল নোট তৈরি করেন তারা। এরই মধ্যে ৬০ লাখ টাকার জাল নোট রাজধানীর বাজারে ছাড়া হয়েছে। ছড়িয়ে থাকা এসব নোটের মধ্যে রয়েছে পাঁচশ ও হাজার টাকার নোট। বাকি ৪০ লাখ জাল নোট ছাপা ও অর্ধছাপা অবস্থায় উদ্ধার করে ডিবি। এছাড়া গ্রেফতারকৃতদের কাছ থেকে ৭০ লাখ টাকা মূল্যের জাল টাকা তৈরির বিভিন্ন সরঞ্জামও উদ্ধার করা হয়।

ঢাকা মেট্রোপলিটন পুলিশের যুগ্ম কামিশনার মনিরুল ইসলাম নিউজবাংলাদেশকে বলেন, “এ চক্রে ১২জন সদস্য রয়েছে। তাদের মধ্যে ছয় জনকে গ্রেফতার করেছি। বাকি পলাতক ছয় জনকে গ্রেফতারের চেষ্টা চলছে। তাদের গ্রেফতার করতে পারলে বিস্তারিত তথ্য জানতে পারব। বাজারে যে ৬০ লাখ টাকা এখনও ছড়িয়ে আছে সে ব্যাপারেও তখন তথ্য পাওয়া সম্ভব হবে।”

তিনি আরো বলেন, ‘ওই চক্র এরই মধ্যে ৬০ লাখ টাকা মূল্যের জাল টাকার নোট বাজারে ছেড়েছে। তাদের মূল টার্গেটে থাকে বছরের দুটি বড় ঈদ। ঈদকে সামনে রেখেই তারা জাল টাকা তৈরি করে। জাল টাকা ছাড়তে তাদের টার্গেটে থাকে গ্রাম এলাকা। প্রতিটি জেলাতে তাদের সিন্ডিকেট রয়েছে। এদের মাধ্যমে তারা জাল টাকা বাজারে ছাড়ে।

মনিরুল ইসলাম বলেন, “এছাড়া তাদের কাছ থেকে জাল টাকা তৈরির যেসব কাগজ উদ্ধার করা হয়েছে তা দিয়ে পাঁচ কোটি টাকা মূল্যমানের জাল টাকার নোট ছাপাতে পারত। এক লাখ জাল টাকা বিক্রি হয় ১২ হাজার টাকায়।”

চক্রের মূল হোতা আটকের বিষয়ে তিনি বলেন, “আটককৃত চক্রের মুলহোতা হাওলাদার সোহেল। এর আগে সে দুই বার ডিবি পুলিশের হাতে গ্রেফতার হয়েছিল। জামিনে বেরিয়ে এসে আবার এ কাজের সঙ্গে যুক্ত হয়েছে।”

নিউজবাংলাদেশ.কম/এনএইচ/এটিএস/এফই

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা