artk
রোববার, জুন ১৪, ২০১৫ ৩:৩৮

আরও রহস্যময়ী হয়ে উঠছে ‘সেরেস’ গ্রহ

media

সম্প্রতি বামনগ্রহ সেরেসের আরও উচ্চমানের ছবি প্রকাশ করেছে নাসা। আশা করা হচ্ছিল সেরেসের রহস্য সমাধান করা সম্ভব হবে। কিন্তু সেরেস রহস্য সমাধান না হয়ে হয়েছে আরও ঘনীভূত।

এর আগে ১৬ মে বিজ্ঞান সংস্থা নাসা, প্রথম দফা সেরেসের কিছু উচ্চমানের ছবি প্রকাশ করছিল। সে ছবিতে ধরা পড়ে সেরেসের উপরিভাগে (সারফেস) জ্বলজ্বলে বিশাল আকৃতির একটি উজ্জ্বল দাগ। যা বিজ্ঞানীদের সামনে জন্ম দেয় নতুন রহস্যের। তাদের আশা ছিল, দ্রুত তারা এ রহস্যের জট খুলবেন। কিন্তু দাগটি আরও স্পষ্ট হওয়ার সাথে সাথে বামন গ্রহ সেরেস হয়ে উঠছে আরও রহস্যময়ী। কারণ দাগটিকে প্রথমে বরফ খণ্ড মনে হলেও এখন সেটা আর বরফের মতো লাগছে না, বরং অনেক কিছুর মতোই লাগছে।  

ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের গবেষক ক্রিস রাসেল গণমাধ্যমকে বলেছেন, “সেরেসের উপরিভাগের জ্বলজ্বলে দাগটিই সেরেসকে অন্যসব গ্রহ থেকে আলাদা করেছে। আমাদের সৌরজগতের অন্তর্ভুক্ত সবচেয়ে আলাদা একটা গ্রহ। যা অদ্ভুত রকমের একটা দাগ বহন করছে।”

তিনি আরো বলেন, “এটি আসলে বরফ খণ্ড হতে পারে আবার হতে পারে একটা অগ্নিগিরি কিংবা লবণের স্তূপ। আবার অনেকরই ধারণা, এটি পানির ফোয়ারা বিশেষ। আসলে কী এটি তা এ মুহূর্তে বলা খুব মুশকিল।”   

উল্লেখ্য, ১৮০১ সালের পহেলা জানুয়ারিতে বিজ্ঞানীরা সেরেস নামের বামনগ্রহটি আবিষ্কার করেন। প্রায় ৯৫০ কিলোমিটার পরিধির গ্রহটি গঠিত হয়েছে বরফ ও পাথরের সংমিশ্রণে। বামনগ্রহটি  দীর্ঘ সময় ধরে বিজ্ঞানীদের পর্যবেক্ষণে ছিল। মঙ্গল এবং বৃহস্পতি গ্রহ দুটির মধ্যবর্তী সবচেয়ে বড় বামনগ্রহ সেরেসের উপরিভাগের একটা রহস্যময় উজ্জ্বল দাগ নিয়ে জ্যোতির্বিজ্ঞানীরা নড়েচড়ে বসেন। ৫৭ মাইল চওড়া দাগটি কোথা থেকে এলো এবং কেনো এতো উজ্জ্বল দেখাচ্ছে সে বিষয়েও কোনো তথ্য জানাতে পারেনি নাসা।
 
নিউজবাংলাদেশ.কম/আরবিএস/এটিএস  

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা