artk
রোববার, জুন ১৪, ২০১৫ ১:৪৭

ভেঙে যাচ্ছে সুবর্ণার ডাক্তার হওয়ার স্বপ্ন

media

মাদারীপুর: মেয়েটির নাম সুবর্ণা আক্তার জেসিকা। কতদিন না খেয়ে স্কুলে গেছে সে হিসেব তার জানা নেই। প্রাইভেট পড়তে, বই-খাতা কিনতে, পরীক্ষার ফি ও ফরম পূরণের টাকা জমা দিতে কত মানুষের দ্বারে-দ্বারে ঘুরেছে এসব মনে করে আজ চমকে ওঠে সে। সব কষ্ট সহ্য করেছে সে তার স্বপ্ন পূরণের জন্য। কিন্তু সেই স্বপ্নই যে আজ ভেঙে যেতে বসেছে।

সুবর্ণা এবার মাদারীপুর ডনোভান সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় থেকে বিজ্ঞান শাখায় এসএসসি পরীক্ষা দিয়ে গোল্ডেন জিপিএ-৫ পেয়েছে। শত বাঁধা পেরিয়ে সাফল্যের শীর্ষে এসেও মিলিয়ে যাচ্ছে তার ডাক্তার হওয়ার স্বপ্ন। শুধু ডাক্তার হওয়ার স্বপ্নই নয়, তার লেখা-পড়াও আজ অনিশ্চিত হয়ে পড়েছে। তার স্বপ্ন যেন এখন দুঃস্বপ্নে পরিণত হতে যাচ্ছে। অনিশ্চিত ভবিষ্যত এখন তাকে কুড়ে-কুড়ে খাচ্ছে। কিভাবে কলেজে ভর্তি হবে, কোথায় পাবে কলেজে ভর্তির ও বই-পুস্তক কেনার টাকা-পয়সা- এ নিয়েও দুশ্চিন্তায় রয়েছে সুবর্ণার পরিবার। সুযোগ পেলে মেধাবি সুবর্ণা যে সত্যিই ডাক্তার হতে পারবে এমন প্রত্যাশা তার পরিবার থেকে প্রতিবেশি সবার।

সুবর্ণার বাবা আবুল কালাম হাওলাদার একজন পরিবহন শ্রমিক। মা আকলিমা বেগম গৃহিনী। তিন ভাই-বোনের মধ্যে সুবর্ণা দ্বিতীয় এবং পরিবারের একমাত্র মেয়ে সন্তান। মাদারীপুর শহরের পাঠককান্দি এলাকায় তাদের বসবাস। পিতার আয় প্রতিদিন সর্বোচ্চ দু’শ টাকা। তাও আবার কোনোদিন হয়, কোনোদিন হয় না। খুঁড়িয়ে খুঁড়িয়ে চলে তাদের সংসার।

নিজেরা লেখাপড়া শেখেননি, কিন্তু তাদের সন্তান অদম্য মেধাবি- এ নিয়ে গর্ব মা-বাবার। কিন্তু মেয়ের লেখাপড়ার ভবিষ্যত চিন্তা করে চোখের পানিতে বুক ভেসে যাচ্ছে তাদের। কিছুই কি তবে করার নেই? তাদের অক্ষম বেদনার হাহাকারে ভারি হয়ে থাকে বাতাস।

কিন্তু তবু সুবর্ণা ডাক্তার হয়ে সমাজে মাথা উঁচু করে দাঁড়িয়ে নিজেকে প্রমাণ করতে চায়, জয় করতে চায় দারিদ্র্যের অভিশাপ।

নিউজবাংলাদেশ.কম/জেডএইচ/এফই

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা