artk
রোববার, জুন ১৪, ২০১৫ ১:২৪
‘সার্টিফিকেট জালিয়াত’ মন্ত্রীর বিদ্যা

‘সব রসায়ন আসলে একই রসায়ন’

media

তিনি দাবি করেছিলেন উত্তর প্রদেশের ফৈজাবাদ কলেজে বিজ্ঞান নিয়ে পড়াশোনা করেছেন। পুলিশ আগেই সন্দেহ করেছিল আইন পাশের জাল সার্টিফিকেটের মতো তার এই উচ্চমাধ্যমিক পর্যায়ে সাইন্স পড়ার বিষয়টিও ভুয়া।

তাই তার বিজ্ঞান বিষয়ক বিদ্যার জোর পরীক্ষার জন্য তাকে কেমিস্ট্রির (রসায়ন) কিছু মৌলিক প্রশ্ন করা হয়। দিল্লিতে ক্ষমতাসীন আম আদমি পার্টির সাবেক এই আইনমন্ত্রী ও বিধায়ককে পুলিশ ও শিক্ষকদের একটি টিম প্রশ্ন করে- পানি ও লবণের রাসায়নিক নাম।

কিন্তু দেখা যায় তিনি জানেনই না যে পানির সংকেত হাইড্রোঅক্সাইড (H2o) আর লবণের সোডিয়াম ক্লোরাইড (NaCl)। প্রশ্নের মুখে তার অবস্থা হয় যেন ‘ফান্দে পড়িয়া বগা কান্দে’। নকলবাজ সাবেক মন্ত্রী রীতিমতো বুদ্ধিভ্রষ্ট হয়ে পড়েন। সহজ সহজ প্রশ্নগুলোর ভুল উত্তর দিতে থাকেন তিনি। সার্টিফিকেট জালিয়াতির কারণে গ্রেফতার হওয়া দিল্লির সাবেক এই আইনমন্ত্রী জিতেন্দ্র সিংহ তোমরের একের পর এক মিথ্যাচার এভাবেই সামনে চলে আসছে।

রোববার নবভারত টাইমস জানায়, রাসায়নিক সংকেত পর্বের পরে তাকে জিজ্ঞেস করা হয়, ফৈজাবাদ কলেজে কোন কোন ধরনের কেমিস্ট্রি পাড়ানো হয়? তিনি এই প্রশ্নের উত্তরে আরও মজাদার তথ্য জানান। সিংহ সাহেব এবার নয়া বিদ্যা জাহির করে বলেন, “সব ধরনের রসায়ন আসলে একই রসায়ন!”

এভাবে মিথ্যার পর মিথ্যা বলে ঝামেলার জালে আরও জটিলভাবে ফেঁসে যাচ্ছেন তোমর সিংহ বাবু। গত শনিবার পুলিশ তাকে আদালতে উপস্থাপন করে জানায় যে তিনি ডিগ্রি জালিয়াতির অভিযোগ স্বীকার করেছেন। ১১ দিনের জন্য তাকে কাস্টডিতে (হেফাজত) নেওয়ার আবেদন করা হয়। তবে বিচারক মাত্র দুই দিনের হেফাজত মঞ্জুর করেন।

নিউজবাংলাদেশ.কম/একে/এফই

 

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা