artk
রোববার, জুন ১৪, ২০১৫ ১১:২৯

রাজধানীতে ৪০ লাখ জাল টাকাসহ আটক ৬

media

ঢাকা: রাজধানীর শেরেবাংলা নগরে ৪০ লাখ জাল টাকাসহ জাল টাকা তৈরির সরঞ্জামসহ ছয় জনকে আটক করেছে মহানগর গোয়েন্দা পুলিশ (ডিবি)।

শনিবার রাত ৯টা ১০ মিনিটে রাজধানীর শেরে বাংলা নগর থানা এলাকার পশ্চিম কাফরুল তালতলা থেকে তাদের আটক করা হয়। আটককৃতরা হলেন; হাওলাদার সোহেল, মাজহারুল ইসলাম, আলামিন, আরিফ আরমান ওরফে নিপু, শফিকুল ইসলাম ও সোহেল মিয়া।

ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) মিডিয়া সেন্টারের সহকারী পুলিশ কমিশনার (এসি) ইফতেখায়েরুল ইসলাম ঘটনার সত্যতা নিশ্চিত করে জানান, গোপন সংবাদের ভিত্তিতে অভিযান চালিয়ে আটক করা হয় তাদের। এসময় তাদের কাছ থেকে ছাপা-অর্ধছাপা বাংলাদেশীয় ৪০ লাখ টাকা মূল্যমানের এক হাজার টাকা নোটের জালনোটসহ বিপুল পরিমাণ টাকা তৈরির কাগজ, আটটি জালটাকা তৈরির ফ্রেম, রং, নিরাপত্তা সুতা, দুইটি ল্যাপটপ, দুইটি প্রিন্টার, আট ব্যান্ডেল জলছাপ দেয়া এক হাজার টাকা লেখা কাগজ, দুইটি কার্টার ও টাকা তৈরির অন্যান্য সরঞ্জামাদি উদ্ধার করা হয়। উদ্ধারকৃত জালটাকা ও টাকা তৈরির সরঞ্জামাদির আনুমানিক মূল্য প্রায় ৭০ লাখ টাকা।

প্রাথমিক জিজ্ঞাসাবাদে গ্রেফতারকৃতরা জানায়, তারা জালটাকা তৈরির মূলহোতা হাওলাদার সোহেল ও তার সহযোগী মাজহারুল ইসলাম ২৪৩ বেগম রোকেয়া সরণী, পশ্চিম কাফরুল তালতলাস্থ মিয়াধর সড়ক, কবরস্থান গলির ফিরোজ সাহেবের বাড়ির ৫ম তলায় টিনসেড ভাড়া নিয়ে জালনোট তৈরির কারখানা স্থাপন করে। এরপর বাংলাদেশীসহ বিশ্বের বিভিন্ন দেশের জাল নোট প্রস্তুত করে।
তারা আরও জানায়, আটক হওয়া হাওলাদার সোহেল দীর্ঘ প্রায় ৬-৭ বছর যাবৎ জাল টাকার ব্যবসার সাথে জড়িত। বিভিন্ন সময় সে ঢাকা শহরের নানা এলাকায় বাড়ি ভাড়া নিয়ে জাল টাকা তৈরির কারখানা স্থাপন করে বিপুল পরিমাণ জাল টাকা, ভারতীয় রুপি, ডলার, ইউরোসহ মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশের টাকা তৈরি করে দেশব্যাপী বিস্তৃত সিন্ডিকেটের মাধ্যমে ঢাকাসহ সারাদেশে বাজারজাত করে থাকে। ঈদ ও পূজাসহ বিভিন্ন ধর্মীয় ও সামাজিক অনুষ্ঠানকে সামনে রেখে বাজারে যখন টাকার চাহিদা বাড়ে তখন তারাও তৎপর হয়ে ওঠে।
আসন্ন রোজা ও ঈদকে সামনে রেখে সোহেল প্রায় এক কোটি মূল্যমানের জাল টাকা বাজারে ছাড়ার পরিকল্পনা নিয়ে অপর সহযোগী মাজহারুল ইসলামের বাসায় জাল টাকা তৈরির কারখানা স্থাপন  করেছিল। ইতোপূর্বেও সে ও তার সহযোগীরা একাধিক বার পুলিশের হাতে জাল টাকা প্রস্তুত ও কেনা-বেচা করতে গিয়ে আটক হয়েছে। এই চক্রের সবার নামেই রাজধানীর বিভিন্ন থানায় একাধিক জাল টাকার তৈরীর মামলা রয়েছে।

নিউজবাংলাদেশ.কম/এনএইচ/এফই

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা