artk
শনিবার, জুন ১৩, ২০১৫ ১০:২১

বাংলাদেশ আগের চেয়ে অনেক এগিয়েছে: সুইস রাষ্ট্রদূত

media

রাজশাহী: বাংলাদেশে নিযুক্ত সুইজারল্যান্ডের রাষ্ট্রদূত ক্রিশ্চিয়ান এম ফচ বলেছেন, বাংলাদেশ এখন আগের চেয়ে অনেক এগিয়েছে।

শনিবার দুপুরে রাজশাহীর তাহেরপুর পৌরসভা পরিদর্শনকালে তিনি এ কথা বলেন। এ সময় পৌরসভায় জনপ্রতিনিধি ও স্থানীয় নাগরিকদের সঙ্গে মতবিনিময় করেন তিনি। পৌরসভার বিভিন্ন উন্নয়ন কর্মকাণ্ড প্রজেক্টরের মাধ্যমে তুলে ধরেন পৌরমেয়র আবুল কালাম আজাদ। একই সঙ্গে পৌরসভা এলাকার বিভিন্ন সমস্যাও তুলে ধরেন নাগরিকরা।

রাষ্ট্রদূত ক্রিশ্চিয়ান এম ফচ বলেন, “বাংলাদেশের এ অগ্রযাত্রাকে আরও এগিয়ে নিয়ে যেতে হবে। আর দেশের উন্নয়ন নিজেদেরই করতে হবে। এর সঙ্গে বাইরে থেকে সহযোগিতা দেওয়া হবে।”

তিনি বলেন, “পৌরসভার একটি কক্ষ থেকেই নাগরিক সুবিধা গ্রহণের (ওয়ান স্টপ সার্ভিস সেন্টার) কার্যক্রম বড় আকারে করা সম্ভব।”

সেদিকে আরও নজর দিতে মেয়রের প্রতি আহবান জানিয়ে পৌরসভার উন্নয়ন কর্মকাণ্ডের প্রশংসা করেন এবং আগামীতে সহযোগিতা দেওয়ার আশ্বাস দেন তিনি।

এ সময় উপস্থিত ছিলেন-জার্মানির জিআইজেডের কান্ট্রি ডাইরেক্টর টোবিওস বেকার, সুইজারল্যান্ড ডেভেলপমেন্ট করপোরেশনের সিনিয়র প্রোগ্রাম অফিসার সাবিনা ইয়াসমীন ও জিআইজেডের টিম লিডার হামিদুল ইসলাম চৌধুরী, পৌরসভার সচিব সিরাজুম মুনীর, প্রধান প্রকৌশলী আশরাফ উদ্দীন, সহকারী প্রকৌশলী জাহেদুল হক জাহিদ ও ডা. ইয়াছিন আলী প্রমুখ।

এর আগে রাষ্ট্রদূত ক্রিশ্চিয়ান এম ফচ জার্মান সহযোগী সংস্থার সহযোগিতায় ইইউজি প্রকল্পের আওতায় পৌরসভার ওয়ান স্টপ সার্ভিস সেন্টার, স্কিল ডেভেলপমেন্ট একটি ই-লার্নিং সেন্টার, গরিব ও দুস্থ নারীদের বিনামূল্যে বিভিন্ন আয়বর্ধনমূলক কাজের প্রশিক্ষণ কেন্দ্র, বাঁশ ও বেঁতের সামগ্রীর স্টল পরিদর্শন করেন।

এছাড়া ইইউজি প্রকল্পের সহযোগিতায় স্থানীয় জনসাধারণের জন্য কম্পিউটার প্রশিক্ষণ কেন্দ্র ও এই প্রকল্পের সার্বিক বিষয়গুলোর অগ্রগতি ও অর্জনসমূহ ঘুরে দেখেন।

নিউজবাংলাদেশ.কম/কেজেএইচ

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা