artk
শনিবার, জুন ১৩, ২০১৫ ৯:৫৯
ধানভিত্তিক শস্য পদ্ধতি

দক্ষিণাঞ্চলে ফসল উৎপাদন বাড়ছে

media

গাজীপুর: দেশের দক্ষিণাঞ্চলের জেলাগুলোতে বিশেষ করে তিনটি জেলায় পিরোজপুর, গোপালগঞ্জ ও বাগেরহাটে ধানভিত্তিক শস্য পদ্ধতিতে ব্যাপক পরিবর্তন হচ্ছে। আধুনিক ধান চাষের মাধ্যমে ফসল উৎপাদন বাড়ছে। ফলে জনগণের জীবনযাত্রার মানোন্নয়ন হচ্ছে, কৃষকের আর্থসামাজিক উন্নতি ঘটছে।

শনিবার ‘পিরোজপুর-গোপালগঞ্জ-বাগেরহাট সমন্বিত কৃষি উন্নয়ন’ শীর্ষক প্রকল্পের (ব্রি অঙ্গ) প্রথম মতবিনিময় সভায় এসব তথ্য জানিয়েছেন বিশেষজ্ঞরা। গাজীপুর বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউটের (ব্রি) ভিআইপি কনফারেন্স কক্ষে অনুষ্ঠিত এ মতবিনিময় সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ব্রির মহাপরিচালক ড. জীবন কৃষ্ণ বিশ্বাস। সভায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন আইএডিপি-পিজিবি প্রকল্প সমন্বয়কারী পরিচালক মো. গোলাম মোস্তফা, ব্রির পরিচালক (প্রশাসন ও সাধারণ পরিচর্যা) ড. মো. শাহজাহান কবীর এবং পরিচালক (গবেষণা) ড. মো. আনছার আলী। এতে বিভিন্ন অঙ্গের প্রকল্প পরিচালক ছাড়াও বিজ্ঞানী ও কৃষি সম্প্রসারণবিদগণ উপস্থিত ছিলেন।

মতবিনিময় সভায় বক্তারা জানান, বাংলাদেশের দক্ষিণাঞ্চলের (পিরোজপুর-গোপালগঞ্জ-বাগেরহাট) জেলাসমূহে বৈরী কৃষি পরিবেশের কারণে অনুন্নত। এসব এলাকার গ্রামীণ জনগোষ্ঠী নানাবিধ সমস্যায় জর্জরিত। অন্যান্য এলাকার তুলনায় এসব জেলায় উন্নত কৃষি উৎপাদন প্রযুক্তি ব্যবহার খুবই কম। অন্যদিকে উত্তরোত্তর বৈরী পরিবেশ (বৈশ্বিক উষ্ণতা, খরা, লবণাক্ততা, ঘূর্ণিঝড়) বৃদ্ধির কারণে কৃষি উৎপাদন কমে যাচ্ছে। এ অবস্থায় খাদ্য উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে এ সব এলাকার জন্য ধানভিত্তিক লাগসই কৃষি প্রযুক্তি উদ্ভাবন ও সম্প্রসারণের জন্য ২০১২-২০১৩ অর্থ বছর থেকে পাঁচ বছর মেয়াদী ‘পিরোজপুর-গোপালগঞ্জ-বাগেরহাট সমন্বিত কৃষি উন্নয়ন’ শীর্ষক প্রকল্প কার্যক্রম শুরু হয়। ধান-ভিত্তিক সমস্যা সমাধান ও কৃষি উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে ব্রি ব্যাপক কার্যক্রম চালু করে।

ব্রি অঙ্গের প্রকল্প পরিচালক ড. মো. আবদুল জলিল মৃধা জানান, গত তিন বছরে ব্রি প্রকল্প এলাকায় প্রায় ১ হাজার ব্রি উদ্ভাবিত লাগসই প্রযুক্তির প্রদর্শনী, ৫০ ব্যাচ কৃষক ও ১০ ব্যাচ উপজেলা কৃষি কর্মকর্তা প্রশিক্ষণ, ৫ হাজার কেজি আধুনিক ধানের বীজ বিতরণ এবং একশ জন কৃষকের মাঝে কৃষি যন্ত্রপাতি বিতরণ কর্মসূচি বাস্তবায়ন করা হয়েছে। এ সব কর্মসূচির ফলে তিনটি জেলায় ধানভিত্তিক শস্য পদ্ধতিতে ব্যাপক পরিবর্তন হচ্ছে। উপযোগী আধুনিক ধান চাষ এবং ব্রি হাইব্রিড ধানের মাধ্যমে গ্রামীণ জনগণের জীবনযাত্রার মানোন্নয়ন ও কৃষকের আর্থ-সামাজিক উন্নতি ঘটছে। এ প্রকল্পটির মেয়াদ জুন ২০১৭ পর্যন্ত। এ সময়ে সকল প্রযুক্তিসমূহ ব্যাপকভিত্তিক প্রশিক্ষণের মাধ্যমে সমন্বিতভাবে প্রয়োগ ও প্রচলন করা গেলে জমির উৎপাদন ক্ষমতা ও ফলন বৃদ্ধি এবং সার্বিকভাবে কৃষকের আয় বৃদ্ধির মাধ্যমে তাদের জীবনযাত্রার মান বাড়ানো সম্ভব হবে।

নিউজবাংলাদেশ.কম/কেজেএইচ

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা