artk
শনিবার, জুন ১৩, ২০১৫ ৯:৪২

শ্রীলংকা ও মিয়ানমারের সঙ্গেও হবে কোস্টাল শিপিং চুক্তি

media

ঢাকা: ভারতের সঙ্গে কোস্টাল শিপিং চুক্তি স্বাক্ষরের পর এবার মিয়ানমার ও শ্রীলংকার সঙ্গে এ চুক্তি করবে বাংলাদেশ। দুই দেশের সঙ্গেই এ বিষয়ে আলোচনা চলছে বলে জানা গেছে।

নৌপরিবহন মন্ত্রণালয়ের যুগ্ম সচিব (বাণিজ্য) মো. নাসির আরিফ মাহমুদ চৌধুরী নিউজবাংলাদেশকে জানান, বিশ্বে প্রতিনিয়তই নৌবাণিজ্যের প্রসার ঘটছে। বাংলাদেশও এর বাইরে নয়। নৌবাণিজ্যের দিক দিয়ে বাংলাদেশ অনেক দেশের চেয়ে ভালো অবস্থানে রয়েছে। পার্শ্ববর্তী দেশ মিয়ানমার ও শ্রীলংকার সঙ্গে আলোচনায় অনেকটা আগ্রসর হয়েছি আমরা। মিয়ানমারের সঙ্গে আলোচনা প্রায় শেষ পর্যায়ে রয়েছে। আর শ্রীলংকার সঙ্গে প্রাথমিক আলোচনা শেষ হয়েছে।”

নৌপরিবহন মন্ত্রণালয়ের একটি সূত্র নিশ্চিত করেছে, মিয়ানমারের সঙ্গে ২০১৩ সালে কোস্টাল শিপিং চুক্তি হওয়ার কথা থাকলেও হঠাৎ করে রোহিঙ্গা ইস্যু তৈরি হওয়ায় পিছিয়ে যায় মিয়ানমার সরকার। অপরদিকে এ বিষয়ে আলোচনার জন্য মে মাসে চিঠি দিয়েছিল শ্রীলঙ্কা। কিন্তু ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্রমোদির সফরের কারণে তা আর হয়ে ওঠেনি।”

কোস্টাল শিপিং চুক্তির বিষয়ে সমুদ্র পরিবহন অধিদফতরের প্রধান প্রকৌশলী একেএম ফখরুল ইসলাম নিউজবাংলাদেশকে জানান, ভারতের সঙ্গে সফলভাবে এ চুক্তি হওয়ায় শ্রীলংকা ও মিয়ানমারের সঙ্গে নতুন করে আলোচনা করা হবে।

তিনি আরও জানান, মিয়ানমারের সঙ্গে রোহিঙ্গা ইস্যুর কারণে অনেকটা পিছিয়ে যাচ্ছে কোস্টাল শিপিং চুক্তি। তাদের সঙ্গে আমাদের চুক্তির বিষয়ে সব আলোচনা শেষ হয়েছিল। এখন আনুষ্ঠানিক চুক্তি করলেই হবে।

তিনি বলেন, “শ্রীলংকা সম্প্রতি আমাদের কাছে একটি চিঠি দিয়েছে, যেখানে তারা উল্লেখ করেছে, তাদের জলসীমায় কোনো কিছু করতে হলে তা করতে পারবেন একমাত্র রাষ্ট্রপতি। এছাড়া তারা বিভিন্ন আইনগত প্রতিবন্ধকতা তুলে ধরেছেন চিঠিতে।”

তবে তিনি আশা করেন, শ্রীলংকার সঙ্গে চিঠি চালাচালি করে এ সমস্যার সমাধান হবে না সামনাসামনি আলোচনার টেবিলে এ বিষয়ে আলোচনা করতে হবে।

মন্ত্রণালয় সূত্র আরো জানায়, চট্টগ্রাম ও মংলা বন্দর থেকে সরাসরি বিভিন্ন দেশের বন্দরে পণ্য পরিবহনে বিশেষ ট্যারিফ ছাড় পাবে। এতে পণ্য পরিবহন খরচ ও সময় অনেক কমে যাওয়ায় স্থলবন্দর তথা সড়কের ওপর চাপ কমবে। পৃথিবীর বিভিন্ন দেশের সমুদ্রবন্দরগুলোর মধ্যে এ বছর চট্টগ্রাম বন্দর ৭৬তম স্থানে চলে আসার সম্ভাবনা রয়েছে। এর আগে ২০১৪ সালে ৮৬ এবং ২০০৯ সালে এ বন্দর ৯৮তম ছিল। গেল বছর চট্টগ্রাম সমুদ্রবন্দর ১.৭১ মিলিয়ন কন্টেইনার হ্যান্ডেলিং করেছে, ২০০৯ সালে ১.১৬ মিলিয়ন।

এছাড়া মংলা সমুদ্র বন্দর আগের চেয়ে আরো সচল হয়েছে। অনেকেই এখন এ বন্দর ব্যবহারে আগ্রহ দেখাচ্ছে। তারপরে রয়েছে পায়রা বন্দর। এটি পুরোমাত্রায় চালু হলে নৌবাণিজ্যেও প্রসার আরো ঘটবে। বিশ্বের বিভিন্ন দেশ এখানে বিনিয়োগ করতে আগ্রহ প্রকাশ করেছে। ২০৫০ সালের দিকে সোনাদিয়ায় গভীর সমুদ্রবন্দর চালু হলে বাংলাদেশে নৌবাণিজ্যেও ব্যাপক সম্ভাবনা দেখা দেবে।

নিউজবাংলাদেশ.কম/টিআইএস/এজে

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা