artk
শনিবার, জুন ১৩, ২০১৫ ৯:০৫

পৃথিবীর গোপন জলপ্রপাত!

media

সোয়াত। পাকিস্তানের খাইবার পাখতুনখাওয়া প্রদেশের একটি উপত্যকা। দুর্গম এই উপত্যকা তালেবানদের শক্তঘাঁটি হিসাবে বিশ্বব্যাপী পরিচিত। পাকিস্তানের ডন পত্রিকা সোয়াতের আরো একটি পরিচয় তুলে ধরেছে। ওই পরিচয় প্রকৃতির, নিসর্গের। স্থানটি সোয়াতের মিনগোরা। এখানে আছে এক গোপন জলপ্রপাত। যার জলাধার সিক্ত করেছে পাথুরে ভূমি। যার ছোয়ায় শ্যামল সবুজাভ চারপাশ। বিশ্ববাসীর কথা পরে, বলা যায় এই প্রকৃতি-সৌন্দর্যের খবর নেই খোদ পাকিস্তানের। এর খবর জানে না দেশটির সাধারণ ভ্রমণপিপাসুরাও। কারণ সেখানে কেবল ঘোড়ায় সফর করা যায়। গাড়ি চলে না। চলার মতো কোনও পথঘাট নেই।

জলপ্রপাতের নিম্নভূমির নাম জারগু। পশতু এই শব্দের অর্থ ঝাড়ু। বহু আগে এই এলাকা শাসন করতেন এক হিন্দু নারী। তার নামেই রাখা হয়েছে এই এলাকার নাম। দুই পাহাড়ের বুক বেয়ে জলপ্রপাত মিশে গেছে এক খরস্রোতা নদীর সাথে। অতদূর থেকে শীতল পানিরধারা কেন নেমে আসে, কার টানে নামে- সে কথা ভাবে না স্থানীয়রা। শুধু চোখ জুড়িয়ে নেয়, পান করে ঠাণ্ডা করে পরানের গহীন।

সোয়াতের গোপন সৌন্দর্য্য জলপ্রপাতটির জন্য কিঞ্চিৎ হৃদয় বেদনার কথা হল- বাইরের মানুষ এর রূপ একেবারেই দেখেনি। যেন এক অসূর্য্যস্পর্শা সে। একে তো উষর পার্বত্য রুক্ষ পরিবেশ, তারওপর ভয়াবহ তালেবানি কব্জা- তাই কারো কাছে শুনতেও পায় না এর কথা বাইরের লোকজন। এখানে পৌঁছার কোনো সাধারণ রাস্তাও নেই।

তবে স্থানীয়রা এই গোপন জলপ্রপাতকে নিজেদের জন্য এক সম্পদ মনে করেন। ভাবেন, তাদের এই মায়াময় রূপের ভাণ্ডার পৃথিবীর অন্য কোথাও নেই। তারা স্বচ্ছ পানির কলধ্বনিতে ডুবে থাকেন। জলাধারের দুপাশে গাছের সারি, তার মর্মরিত বাতাস, পাখির কলতান আর দুই পাহাড়ের মাঝে খোলা আকাশ এখানকার অধিবাসীদের অন্য অন্য এক পৃথিবী দান করেছে যেন। মার্কিন ড্রোনহানা, পাকিস্তানি সেনাদের ভয়াবহ হামলা আর তালেবানদের নির্মম অস্ত্রবাজীর সমান্তরালে সেখানকার জীবনে যন্ত্র বা যান্ত্রিকতা নেই, তবে আছে প্রশান্তি। প্রকৃতি প্রেমীদের জন্য চোখজুড়ানো, হৃদয়শীতলকরা গোপন সেই জলপ্রপাতের কিছু চক্ষুশীতলকারী ছবি প্রকাশ করে পাকিস্তানের উর্দু দৈনিক ডন এর অনলাইন সংস্করণে, গত শুক্রবার। প্রতিবেদনটি উর্দু থেকে বাংলায় রূপান্তর করেছেন হাসসান আতিক।

নিউজবাংলাদেশ.কম/একে

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা