artk
শনিবার, জুন ১৩, ২০১৫ ৮:৩৫
জাতীয় বিশ্ববিদ্যালয়

১ ডিসেম্বর ক্লাস শুরু, ২০১৬তে ১ম সমাবর্তন

media

গাজীপুর: জাতীয় বিশ্ববিদ্যালয়ের প্রথম সমাবর্তন আগামী বছর ২০১৬ সালের শেষের দিকে, প্রতিবছর ১ ডিসেম্বর থেকে ক্লাস শুরু এবং জাতীয় বিশ্ববিদ্যালয়কে ২০১৭ সালের মধ্যে সম্পূর্ণ আইটিভিত্তিক বিশ্ববিদ্যালয় হিসেবে গড়ে তোলার প্রত্যয় ব্যক্ত করেছেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের সিনেট চেয়ারম্যান ও উপাচার্য প্রফেসর ড. হারুন-অর-রশিদ।

শনিবার বিশ্ববিদ্যালয়ের সিনেটের ১৭তম বার্ষিক অধিবেশনে তিনি এ প্রত্যয় ব্যক্ত করেন। অধিবেশনে বার্ষিক রিপোর্ট পেশ এবং ১৮১ কোটি ৪৫ লাখ ৯০ হাজার টাকার রাজস্ব ও ১৬৭ হাজার ৯৬ লাখ ৫০ হাজার টাকার উন্নয়ন বাজেট পাস করা হয়েছে।

গাজীপুরে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের সিনেট হলে অনুষ্ঠিত ওই অধিবেশনের সভাপতিত্ব করেন প্রফেসর ড. হারুন-অর-রশিদ। এতে মোট ৫০ জন সদস্য উপস্থিত ছিলেন।

উপাচার্য তার ভাষণে এ পর্যন্ত কার্যকর হওয়া ২৮টি, বাস্তবায়নাধীন ৯টি এবং ভবিষ্যৎ কর্ম-পরিকল্পনার অংশ হিসেবে ১০টি পদক্ষেপের কথা তুলে ধরে বলেন, র‌্যাংকিংয়ের ভিত্তিতে শ্রেষ্ঠ শিক্ষা প্রতিষ্ঠান নির্বাচন করে পুরস্কৃত করা, এসএসসি ও এইচএসসির ফলাফলের ভিত্তিতে ছাত্র-ছাত্রী ভর্তি, সকল বিশ্ববিদ্যালয়ের আগে ভর্তি কার্যক্রম শুরু এবং ২০১৮ সালের মধ্যভাগ থেকে সম্পূর্ণ সেশনজটমুক্ত বিশ্ববিদ্যালয় হিসেবে গড়ে তোলা হবে। সেশনজট নিরসনে গৃহীত পদক্ষেপের পর এখন আমাদের মূল লক্ষ্য হবে দ্বিতীয় চ্যালেঞ্জ অর্থাৎ শিক্ষার মানোন্নয়নে কর্মপ্রচেষ্টা নিয়োজিত করা।

সিনেট অধিবেশনে সিদ্ধান্ত হয়, মুক্তিযুদ্ধ বিরোধী পাকিস্তান হানাদার বাহিনীর দোসর ড. এমএ বারীর নামে জাতীয় বিশ্ববিদ্যালয়ের যে ভবন রয়েছে, ওই নাম অনতিবিলম্বে প্রত্যাহার করে তার পরিবর্তে মুক্তিযুদ্ধের পক্ষের কোনো বিশিষ্ট শিক্ষাবিদ বা বিশিষ্ট মুক্তিযোদ্ধার নামে নামকরণ করা হবে।

অধিবেশনে বার্ষিক রিপোর্ট এবং উন্নয়ন বাজেট পাস করার পর উপাচার্যের অভিভাষণের ওপর দীর্ঘ আলোচনা হয়। আলোচনায় অন্যান্যের মধ্যে কুমিল্লা ৫ আসনের সাংসদ অধ্যাপক মো. আলী আশরাফ, নাটোর ৪ আসনের সাংসদ মো. আব্দুল কুদ্দুস, প্রফেসর ড. শরীফ এনামুল কবির, অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ, অধ্যাপক ড. আল মাসুদ হাসানউজ্জামান, অধ্যাপক ড. মুনতাসীর উদ্দিন খান মামুন, অধ্যাপক ড. এম অহিদুজ্জামান, উপাচার্য সিরাজ উদ্দীন আহমেদ, ড. মোঃ আবুল ফতেহ, রেজাউল কবির, প্রফেসর বিজিত কুমার ভট্টাচার্য, প্রফেসর ফজলুল হক, অধ্যাপক শাহ সাজেদা, প্রফেসর বাঞ্ছিতা চাকমা, ঢাকা বিভাগীয় কমিশনার, চট্টগ্রাম  বিভাগীয় কমিশনার, রাজশাহী বিভাগীয় কমিশনার, বরিশাল, ঢাকা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ডের চেয়ারম্যান রামেন্দু মজুমদার, অধ্যক্ষ কাজী ফারুক আহমেদ, বাংলাদেশ কলেজ শিক্ষক সমিতির সভাপতি প্রফেসর ড. মো. আসলাম ভূঁইয়া, উপউপাচার্য প্রফেসর ড. মুনাজ আহমেদ নূর, কোষাধ্যক্ষ অধ্যাপক মো. নোমান উর রশীদ প্রমুখ।

বক্তারা বর্তমান প্রশাসনের সময়ে আঞ্চলিক কেন্দ্রের মাধ্যমে প্রশাসনিক বিকেন্দ্রীকরণ, বিভিন্ন সফটওয়্যার তৈরি তথা তথ্য-প্রযুক্তির ব্যাপক ব্যবহার করে বিশ্ববিদ্যালয় পরিচালনে গতি সঞ্চার, সেশনজট নিরসনে উল্লেখযোগ্য সাফল্যসহ সর্বক্ষেত্রে লক্ষণীয় অগ্রগতি অর্জিত হওয়ায় এসবের প্রশংসা করে বিশ্ববিদ্যালয়ের গৃহীত পদক্ষেপের প্রতি তাদের সর্বাত্মক সমর্থন ঘোষণা করেন।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ, তথ্য ও পরামর্শ দপ্তরের পরিচালক (ভারপ্রাপ্ত) মো. ফয়জুল করিম সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছেন।

নিউজবাংলাদেশ.কম/কেজেএইচ

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা