artk
শনিবার, জুন ১৩, ২০১৫ ৭:১৬

ভয়-শঙ্কায় জমছে না বিএনপি কার্যালয়

media

ঢাকা: দায়িত্বশীল নেতারা এখনো আত্মগোপনে। কেউ কেউ জেলে আছেন। কোন কর্মসূচি নেই, নির্দেশনাও নেই। এসে কী করবো? বলছিলেন স্বেচ্ছাসেবক দলের কেন্দ্রীয় কমিটির সদস্য আব্দুল মান্নান।

তিনি বলেন, “সংগঠনের সভাপতি সাধারণ সম্পাদকের নামে অসংখ্য মামলা। সেজন্য হয়তো তারা পার্টি অফিসে আসেন না। এছাড়া অগণিত নেতাকর্মীর নামে মামলা রয়েছে, গ্রেফতার এড়াতে তারা পার্টি অফিস এড়িয়ে চলেন।”

তবে শিগগিরই নয়পল্টন আগের রূপে ফিরবে বলে আশা প্রকাশ করেন তিনি।

২৮/১ নয়াপল্টন, বিএনপির কেন্দ্রীয় কার্যালয়। ৫তলা এই ভবনের বিএনপির কেন্দ্রীয় অফিস ছাড়াও দলের অঙ্গ ও সহযোগী সব সংগঠনের কার্যালয় আছে। বেশিদিন আগের কথা নয়, গত বছর পাঁচ জানুয়ারির নির্বাচনের আগে সকাল-সন্ধ্যা এই বিল্ডিংকে কেন্দ্র করে দলের বিভিন্ন পর্যায়ের শত শত নেতাকর্মীর পদচারণায় মুখর থাকতো। সর্বশেষ চলতি বছর ৩ জানুয়ারি নয়াপল্টন কার্যালয় থেকে যুগ্মমহাসচিব রুহুল কবির রিজভীকে আটক করে তালা ঝুলিয়ে দেয় আইনশৃঙ্খলা বাহিনী। এরপর থেকে সেখানে নজরদারি বাড়ানো হয়। বিএনপিও কার্যালয়ে প্রবেশের চেষ্টা করেনি। এতে নয়াপল্টন কার্যালয়ে নেতাকর্মীদের আনাগোনা একেবারে বন্ধ হয়ে যায়।

তিন সিটি নির্বাচনে অংশ গ্রহণের ঘোষণা দেওয়ায় নয়াপল্টন কার্যালয় ঘিরে থাকা সদস্যদের প্রত্যাহার করে নেয় আইনশৃঙ্খলা বাহিনী। ৪ এপ্রিল সন্ধ্যায় মূল ফটকের তালা কেটে কার্যালয়ে প্রবেশ করেন বিএনপি নেতারা। এরপর থেকে সচল রয়েছে কার্যালয়ের স্বাভাবিক কার্যক্রম। শুধু স্বাভাবিক হয়নি নেতাকর্মীদের আনাগোনা।

সরেজমিনে বুধবার নয়াপল্টন কার্যালয়ে গিয়ে দেখা গেছে, কার্যালয়ের মূল ফটক খোলা। আইনশৃঙ্খলা বাহিনীর নজরদারিও নেই। কার্যালয়ের সামনের রাস্তায় নেতাকর্মীদের জটলাও নেই। তবে নিচতলায় আইনশৃঙ্খলা বাহিনীর কয়েকজন সদস্য অলস সময় কাটাচ্ছেন। কয়েকজন অফিস স্টাফ কার্যালয়ের তিন তলায় অবস্থান করছেন, ৮/১০ জন কর্মী নিজেদের মধ্যে আলাপ করছেন। ২য় তলার দরজা বন্ধ। ৪, ৫ তলায় থাকা দলের অঙ্গ ও সহযোগী সংগঠনগুলোর অফিসও তালাবদ্ধ।

তবে কার্যালয়ের নিজ তলায় বিএনপির লোগো ব্যাজ ,ক্রেস্ট বই ও পতাকা বিক্রির দোকানটি খোলা রয়েছে।

বৃহস্পতিবার বিকেলে নয়পল্টন কার্যালয়ে সংবাদ সম্মেলনের সময় সিনিয়র নেতাসহ প্রায় ৪০ জন নেতাকর্মী উপস্থিত ছিলেন। সংবাদ সম্মেলন শেষ হওয়ার কিছু সময়ের মধ্যে তারাও কার্যালয় ত্যাগ করেন। নেতাকর্মী শুন্য হয়ে পড়ে বিএনপি অফিস।

নয়াপল্টন কার্যালয়ের এক অফিস কর্মী জানান, কার্য়ালয়ের প্রতিদিনের চিত্র এমনই। ব্রিফিং থাকলে মিডিয়ায় চেহারা দেখানোর জন্য কিছু নেতাকর্মী আসেন, শেষ হলেই চলে যান। আগে যে একটা সরগরম পরিবেশ ছিলো, সারাদিন নেতাকর্মীদের আনাগোনা ছিলো, এখন তা আর নেই। কোন দরকার থাকলে নেতাকর্মীরা আসেন, আবার চলে যান।

কার্যালয়ের সামনে দায়িত্বরত আইনশৃঙ্খলা বাহিনীর সূত্র জানান, এপ্রিল মাসে কার্যালয় খোলার পর থেকে প্রতিদিন সকাল নয়টা থেকে রাত ৯টা/১০টা পর্যান্ত খোলা থাকে। নেতাকর্মীদের আসতে যেতে কোনো বাধা নেই।

তিনি জানান, আগের মতো এখন নেতাকর্মীদের আনাগোনা নেই। মাঝে মাঝে ছাত্রদল নেতাকর্মীরা আসেন। ব্রিফিং থাকলে কয়েকজন সিনিয়র নেতা ও কর্মী আসেন। ব্রিফিং শেষেই তারা চলে যান। নিজ তলার দোকানটি খোলা থাকে।

এ বিষয়ে জানতে চাইলে বিএনপির সহদফতর সম্পাদক আসাদুল করিম শাহীন নিউজবাংলাদেশকে বলেন, “পার্টি অফিস কারা সরগরম করবে, অধিকাংশই তো জেলে। আর যারা সবসময় পার্টি অফিস গরম করে রাখতো তাদের মধ্যে অনেকেই চিরতরে হারিয়ে গেছেন। তবে খুব তাড়াতাড়ি পার্টি অফিস পূর্বে চেহারায় ফিরে আসবে।”

নিউজবাংলাদেশ/আরআর/এজে

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা